সেরার শিরোপা পেল আকাশবাণীর তথ্যচিত্র, ৩৪২টি এন্ট্রির মধ্যে পুরস্কৃত ‘হুইস্পার অব আ ওয়েটল্যান্ড’

এই বছরের পুরস্কারের ক্ষেত্রে পারস্পেকটিভ থিম ছিল 'ভবিষ্যত'। ভবিষ্যত সংক্রান্ত আলোচনাকে উদ্বুদ্ধ করে, এমন বিষয়ের কথা বলা হয়েছিল। আগামীর সম্ভাবনা নিয়েই মূলত থিম ভাবা হয়েছিল।

সেরার শিরোপা পেল আকাশবাণীর তথ্যচিত্র, ৩৪২টি এন্ট্রির মধ্যে পুরস্কৃত 'হুইস্পার অব আ ওয়েটল্যান্ড'
Follow Us:
| Updated on: Oct 24, 2024 | 6:09 PM

নয়া দিল্লি: বিশ্বের বেশ কয়েকটি তথ্যচিত্রের মধ্যে সেরার শিরোপা পেল আকাশবাণী-র তথ্যচিত্র। আবু পুরস্কার বা ABU Prizes (এশিয়া -প্যাসিফিক ব্রডকাস্টিং ইউনিয়ন), 2024 পেল ‘হুইস্পার অব এ ওয়েটল্যান্ড: এ ভিশন ফর টুমরো’ নামে তথ্যচিত্রটি। কলকাতার জলাভূমির গুরুত্ব নিয়ে তৈরি এই তথ্যচিত্র। সারা বিশ্বের ৩৪২ টিরও বেশি রেডিও তথ্যচিত্রের মধ্যে বেছে নেওয়া হয়েছে এই তথ্যচিত্রকে।

রেডিয়ো/অডিয়ো আবু পারস্পেকটিভ অ্যাওয়ার্ড বিভাগে এই পুরস্কার জিতেছে তথ্যচিত্রটি। এটি প্রযোজনায় ছিলেন আকাশবাণী কলকাতার অনুষ্ঠান প্রোগ্রাম এক্সিকিউটিভ শুভায়ন বালা।

পূর্ব কলকাতার জলাভূমির পরিবেশগত গুরুত্ব এবং নগরোন্নয়নে এর ভূমিকাই ছিল এই ডকুমেন্টারির মূল বিষয়বস্তু।

এই বছরের পুরস্কারের ক্ষেত্রে পারস্পেকটিভ থিম ছিল ‘ভবিষ্যত’। ভবিষ্যত সংক্রান্ত আলোচনাকে উদ্বুদ্ধ করে, এমন বিষয়ের কথা বলা হয়েছিল। আগামীর সম্ভাবনা নিয়েই মূলত থিম ভাবা হয়েছিল।

‘হুইস্পার অব এ ওয়েটল্যান্ড: এ ভিশন ফর টুমরো’ নামে ওই তথ্যচিত্রে কলকাতার “কিডনি” হিসেবে জলাভূমির ভূমিকা তুলে ধরা হয়েছে। পরিবেশের সংরক্ষণে এর ভূমিকা নিয়েও বার্তা দেওয়া হয়েছে। প্রাকৃতিক জল শোধন ব্যবস্থা, জীব বৈচিত্র্যকে তুলে ধরা হয়েছে, যার মধ্যে স্থানীয় অর্থনীতি এবং সাংস্কৃতিক গুরুত্বের বিষয়টিও রয়েছে।

১৯৬৪ সালে প্রতিষ্ঠিত এশিয়া-প্যাসিফিক ব্রডকাস্টিং ইউনিয়ন (ABU) এই পুরস্কার প্রদান করে। সারা বিশ্বে ২৪০ টিরও বেশি সদস্য সহ রয়েছে এতে, এটিই বিশ্বের বৃহত্তম ব্রডকাস্টিং ইউনিয়ন। এই পুরস্কারও বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা বলে চিহ্নিত।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল গত ২২ অক্টোবরে। তুরস্কের ইস্তানবুলের হিলটন ইস্তানবুল বসফরাস হোটেলে গালা ইভেন্টের আয়োজন করা হয়েছিল।