West Bengal Police: বড় ধাক্কা! অস্বচ্ছতার দায়ে রাজ্য পুলিশ কনস্টেবল নিয়োগের গোটা প্যানেলই বাতিল

West Bengal Police: বড় ধাক্কা! অস্বচ্ছতার দায়ে রাজ্য পুলিশ কনস্টেবল নিয়োগের গোটা প্যানেলই বাতিল
বড় ধাক্কা রাজ্যের। প্রতীকী ছবি।

SAT: সৌমিত্র পালের ডিভিশন বেঞ্চ এদিন জানান, এই অভিযোগের স্বপক্ষে উপযুক্ত প্রমাণ রয়েছে। এরপরই তিনি এই প্যানেল বাতিল করে দেওয়ার নির্দেশ দেন।

TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Jan 28, 2022 | 8:03 PM

কলকাতা: ফের নিয়োগে অস্বচ্ছতার অভিযোগ। এবার রাজ্য পুলিশের কনস্টেবল পদে দুর্নীতির অভিযোগ উঠল। গোটা প্যানেলই বাতিল করে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের প্রকাশিত চূড়ান্ত প্যানেল শুক্রবার বাতিল করে দিল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল আদালত বা স্যাট (SAT)। রিসার্ভেশন নীতি প্রয়োগ না করে প্যানেল প্রকাশের অভিযোগের জেরে স্যাটে বাতিল হয়ে গেল ওয়েস্ট বেঙ্গল পুলিশ কনস্টেবল (মেল) ২০১৯ সালের প্যানেল। অভিযোগ, এই প্যানেল তৈরির সময় সংরক্ষণের যে নীতি তা মানা হয়নি। এরপরই স্যাটে মামলা করেন পরীক্ষার্থীরা। আকাশ ভুঁইয়্যা-সহ ৩৭৫ জন পরীক্ষার্থী এই মামলা দায়ের করেন।

শুক্রবার সেই মামলারই শুনানি ছিল। বিচারপতি সৌমিত্র পাল (চেয়ারম্যান) ও সৈয়দ আহমেদ বাবার (অ্যাডমিনিস্ট্রেটিভ মেম্বার) ডিভিশন বেঞ্চ এদিন জানান, এই অভিযোগের স্বপক্ষে উপযুক্ত প্রমাণ রয়েছে। এরপরই তিনি এই প্যানেল বাতিল করে দেওয়ার নির্দেশ দেন। ২০১৯ সালে যে প্যানেল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড প্রকাশ করেছিল, তার জন্য পরীক্ষা দেন লক্ষাধিক প্রার্থী।

আগে কনস্টেবল নিয়োগের পদ্ধতি আলাদা থাকলেও পরবর্তীকালে পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড তৈরি করে তাদের হাতে এই নিয়োগভার দেওয়া হয়। ২০১৯ সালে কনস্টেবল নিয়োগের সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। তার জন্য পরীক্ষা নিয়ে যে প্যানেল তৈরি হয়েছিল এবার সেই প্যানেলেই গরমিলের অভিযোগ উঠল।

রাজ্য পুলিশের কনস্টেবল পদে নিয়োগের চূড়ান্ত প্যানেল বাতিল হওয়ায় বড়সড় ধাক্কা খেল রাজ্য। নিঃসন্দেহে এটা ধাক্কা প্যানেলে যাঁদের নাম রয়েছে তাঁদের জন্যও। এই নিয়োগ প্রক্রিয়ায় রিজার্ভেশন নীতি প্রয়োগ না করে প্যানেল প্রকাশের অভিযোগ তুলে মামলা করেন চাকরিপ্রার্থীরা। সেই নিয়োগ প্রক্রিয়ায় অস্বচ্ছতার অভিযোগে পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের প্রকাশিত চূড়ান্ত প্যানেল বাতিল করল স্টেট ট্রাইবুনাল।

আরও পড়ুন: Bikaner Guwahati Express Train Accident: ‘পাশেই থাকে ওরা, অনুভব করা যায়’, সন্ধ্যা নামতেই দোমহনিতে এখনও তাড়া করে ফিরছে একটা শব্দ

আরও পড়ুন: Suvendu on Mukul Roy: ‘ঢাক-ঢোল-কাড়া-নাকাড়া বাজিয়ে’ তৃণমূলে যোগ দেন মুকুল, প্রমাণ দিয়েছেন শুভেন্দুর আইনজীবী

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA