Weather Update: বিকেলেই আঁধারে ঢাকছে শহর, ঝেঁপে নামবে বৃষ্টি, বাড়ি ফেরার আগে সাবধান

Weather Update: ঘূর্ণাবর্ত আর নিম্নচাপ অক্ষরেখার জন্য বাংলায় বৃষ্টি হবে বলে আগেই জানিয়েছিল আবহাওয়া দফতর। আর তার জেরেই শুরু হচ্ছে ঝড়-বৃষ্টি।

Weather Update: বিকেলেই আঁধারে ঢাকছে শহর, ঝেঁপে নামবে বৃষ্টি, বাড়ি ফেরার আগে সাবধান
মেঘে ঢেকেছে আকাশ
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2022 | 4:40 PM

কলকাতা: আগামী কয়েক ঘণ্টা শহর জুড়ে চলবে ঝড়- বৃষ্টির দাপট। বৃহস্পতিবার বিকেল ৪ টে না বাজতেই অন্ধকার হয়ে যায় কলকাতার আকাশ। মেঘে ঢেকে যায় কলকাতা ও পার্শ্ববর্তী এলাকা। আকাশের চেহারাই বলে দিচ্ছে, বৃষ্টি নামবে যে কোনও সময়। আলিপুর আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে ২-৩ ঘণ্টা ধরে হবে বৃষ্টি। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। শুধু কলকাতা নয়, হাওড়া, হুগলি, নদিয়া, মেদিনীপুরের বিস্তীর্ণ অংশেও নামবে বৃষ্টি।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, ২ থেকে তিন ঘণ্টা ধরে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টি হবে। তাই বাড়ি বা কর্মক্ষেত্র থেকে বেরনোর আগে সতর্ক হওয়ার কথা বলা হয়েছে। ওড়িশার ওপরে বর্তমানে একটি ঘূর্ণাবর্ত রয়েছে আর বিহার থেকে অন্ধ প্রদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত রয়েছে বলেই বৃষ্টিপাতের সম্ভাবনার কথা আগেই জানানো হয়েছিল আবহাওয়া দফতরের তরফে। আৎ বৃহস্পতিবার যা পরিস্থিতি তৈরি হয়েছে তাতে কলেজ বা অফিসে যাঁরা কর্মরত, তাঁদের বাড়ি ফেরার পথে সমস্যায় পড়তে হতে পারে।

জানা গিয়েছে ওই ঘূর্ণাবর্ত আর নিম্নচাপ অক্ষরেখার কারণে বাংলায় প্রচুর পরিমাণ জলীয় বাষ্প প্রবেশ করতে শুরু করেছে, যার ফলে দুই বাংলাতেও বুধবার ও বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং কোচবিহার, আলিপুরদুয়ারে বৃষ্টি হওয়ার কথা আর দক্ষিণবঙ্গে মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূমেও হবে ঝড়- বৃষ্টি হবে। তবে সাময়িক স্বস্তি মিললেও গরম থেকে এখনই মুক্তি নেই। ধীরে ধীরে কলকাতা- সহ দক্ষিণবঙ্গের তাপমাত্রা বাড়তে শুরু করবে বলে জানানো হয়েছে।

চলতি বছরে মার্চ ও পরে এপ্রিলও ছিল প্রায় শুষ্ক। বৃষ্টি বা কালবৈশাখী হয়নি। ১২২ বছরের ইতিহাসে নাকি এমন শুষ্ক মার্চ-এপ্রিল দেখা যায়নি বলেই জানিয়েছিলেন আবহাওয়াবিদরা। তবে এপ্রিলের শেষে ঝড়-বৃষ্টি শুরু হওয়ায় তাপপ্রবাহের দাপট কমেছে অনেকটাই। আর বৃষ্টির জেরে আরও কিছুটা স্বস্তি মিলবে বলে আশা করছে শহরবাসী।