Bratya Basu on Higher Education: ‘গুজরাট থেকে মহারাষ্ট্র, পড়ুয়ারা বেছে নিচ্ছে বাংলার কলেজকেই’, এক্স হ্যান্ডলে উচ্ছ্বাস ব্রাত্যর

Bratya Basu on Higher Education: বাংলার বাইরে থেকে এখনও পর্যন্ত ৮৭ হাজার ১০ পড়ুয়া বাংলার কলেজগুলিতে ভর্তির জন্য আবেদন করেছেন। তার মধ্যে গুজরাট, উত্তর প্রদেশ, কর্নাটক, অসম, বিহার এবং মহারাষ্ট্রের পড়ুয়ারা রয়েছেন। উচ্ছ্বাস গোপন না রেখে রাজ্যের শিক্ষামন্ত্রী বলেন, "উচ্চ শিক্ষার জন্য বাংলাকেই বেছে নিচ্ছেন জম্মু-কাশ্মীর থেকে কেরলের পড়ুয়ারা। আমরা তাঁদের স্বাগত জানাই।"

Bratya Basu on Higher Education: 'গুজরাট থেকে মহারাষ্ট্র, পড়ুয়ারা বেছে নিচ্ছে বাংলার কলেজকেই', এক্স হ্যান্ডলে উচ্ছ্বাস ব্রাত্যর
বাংলার কলেজে ভর্তির জন্য ভিন রাজ্যের পড়ুয়াদের আবেদনের পরিসংখ্যান তুলে ধরলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2024 | 4:15 PM

কলকাতা: বাংলায় শিক্ষার হাল নিয়ে বিভিন্ন সময় প্রশ্ন উঠেছে। শিক্ষক নিয়োগ দুর্নীতি ঘিরে বেড়েছে রাজনৈতিক চাপানউতোর। নিয়োগ দুর্নীতিকাণ্ডের পর শিক্ষক নিয়োগ স্তব্ধ। কিছুদিন আগেই বিহারে নবম-দশম শ্রেণির টেট পরীক্ষায় বাংলার পরীক্ষার্থীদের সংখ্যা ঘিরে শোরগোল পড়েছিল। রাজ্যের শাসকদলকে কটাক্ষ করতে ছাড়েনি বিরোধীরা। এবার বাংলার শিক্ষা ব্যবস্থার ‘উজ্জ্বল’ ছবি তুলে ধরলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। হাতিয়ার করলেন কলেজ স্তরে ভর্তির জন্য ভিন রাজ্যের পড়ুয়াদের আবেদনের পরিসংখ্যান। জম্মু-কাশ্মীর থেকে কেরলের পড়ুয়াদের কাছে উচ্চশিক্ষার জন্য বাংলাই যে শ্রেষ্ঠ গন্তব্য, সেকথা বুঝিয়ে দিলেন।

বুধবার এক্স হ্যান্ডলে শিক্ষামন্ত্রী লেখেন, স্নাতকস্তরে পড়ার জন্য দেশের বিভিন্ন প্রান্তের পড়ুয়ারা অনলাইন অ্যাডমিশন পোর্টালে আবেদন জানিয়েছেন। বাংলার বাইরে থেকে এখনও পর্যন্ত ৮৭ হাজার ১০ পড়ুয়া বাংলার কলেজগুলিতে ভর্তির জন্য আবেদন করেছেন। তার মধ্যে গুজরাট, উত্তর প্রদেশ, কর্নাটক, অসম, বিহার এবং মহারাষ্ট্রের পড়ুয়ারা রয়েছেন। উচ্ছ্বাস গোপন না রেখে রাজ্যের শিক্ষামন্ত্রী বলেন, “উচ্চ শিক্ষার জন্য বাংলাকেই বেছে নিচ্ছেন জম্মু-কাশ্মীর থেকে কেরলের পড়ুয়ারা। আমরা তাঁদের স্বাগত জানাই।”

এই খবরটিও পড়ুন

এবছর থেকে স্নাতকে আর কলেজ ভিত্তিক ভর্তি হচ্ছে না। কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। গত ২৪ জুন থেকে কলেজে ভর্তির রেজিস্ট্রেশন শুরু হয়েছে। চলবে ৭ জুলাই পর্যন্ত। ১২ থেকে ১৮ জুলাই সিট প্রকাশ করে ভর্তি প্রক্রিয়া শুরু করবে কলেজগুলি। ভর্তির সমস্ত প্রক্রিয়া শেষ হওয়ার কথা ৭ অগস্টের মধ্যে।

শিক্ষক নিয়োগ দুর্নীতি, রাজ্যে সরকারি চাকরির হাহাকারের ছবি তুলে ধরে রাজ্যের শাসকদল তৃণমূলকে লাগাতার আক্রমণ করে চলেছে বিরোধীরা। শিক্ষা ব্যবস্থার বেহাল দশা নিয়ে সরব তারা। এই অবস্থায় কলেজে ভর্তির পরিসংখ্যানকে হাতিয়ার করেই বিরোধীদের পাল্টা দিলেন শিক্ষামন্ত্রী। এক্স হ্যান্ডলে যেসব রাজ্যের কথা উল্লেখ করেছেন ব্রাত্য বসু, তার বেশিরভাগই বিজেপি ও তাদের জোটসঙ্গী শাসিত রাজ্য। রাজনীতির কারবারিরা বলছেন, বিজেপি শাসিত রাজ্যের পড়ুয়ারা যে বাংলাকেই উচ্চশিক্ষার জন্য বেছে নিচ্ছেন, সেটাই বোঝাতে চাইছেন শিক্ষামন্ত্রী।