রাজ্যসভার ভোটে প্রার্থী দেবে না বিজেপি, কারণ জানালেন শুভেন্দু

Suvendu Adhikari: প্রথম পছন্দ ও দ্বিতীয় পছন্দের ভিত্তিতে রাজ্যসভার যে ভোট হয়, তাতে স্বাভাবিকভাবেই জিততে পারবে না বিজেপি।

রাজ্যসভার ভোটে প্রার্থী দেবে না বিজেপি, কারণ জানালেন শুভেন্দু
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2021 | 1:58 PM

কলকাতা: রাজ্যসভার ভোটে প্রার্থী দেবে না বিজেপি। এবার টুইট করে জানালেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। রাজ্যসভার ভোটে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ছিল আজই।

শুভেন্দু অধিকারী বুধবার স্পষ্ট জানিয়ে দেন যে, বিজেপি রাজ্যসভার আসনে প্রার্থী দেবে না। বিধানসভায় বিজেপি ৭৪ জন বিধায়ক রয়েছেন। প্রথম পছন্দ ও দ্বিতীয় পছন্দের ভিত্তিতে রাজ্যসভার যে ভোট হয়, তাতে স্বাভাবিকভাবেই জিততে পারবে না বিজেপি। রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা, সেই কারণেই প্রথমত প্রার্থী দিতে চাইছে না বিজেপি। দ্বিতীয় আরও একটি কারণ রয়েছে।

আগে শোনা গিয়েছিল বিজেপি রাজ্যসভায় প্রার্থী দেবে। এক্ষেত্রে, দল দেখতে চাইছিল, মুকুল রায় কাকে ভোট দেন? বিজেপির রাজ্য নেতৃত্ব প্রার্থী দিয়ে হুইপ জারি করে মুকুল রায়ের অবস্থান স্পষ্ট করতে চাইছিল। যদি মুকুল রায় বিজেপির পক্ষে ভোট দেয় তাহলে এক, তা না হলে মুকুল রায় যদি অনুপস্থিত থাকেন, তাহলে প্রয়োজনীয় সংসদীয় নিয়ম অনুযায়ী তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে দল। কিন্তু বিজেপি বিধান পরিষদীয় দল দ্বিতীয় পন্থায় হাঁটতে নারাজ। তাঁরা রাজ্য নেতৃত্বকে জানিয়েছেন, আইনি পদ্ধতিতে যেভাবে মুকুলের বিরুদ্ধে পদক্ষেপ করছেন, সেই নির্ধারিত পথেই হাঁটবেন। ফলে বিজেপি রাজ্য নেতৃত্ব প্রার্থী দিয়ে নির্বাচনে লড়তে চাইলেও, এই পন্থায় হাঁটতে নারাজ বিধান পরিষদীয় দল।

উল্লেখ্য, একুশের নির্বাচনের আগেই রাজ্যসভার পদ এবং তৃণমূল ছাড়েন দীনেশ ত্রিবেদী। তিনি বিজেপিতে যোগ দেন। দীনেশ ত্রিবেদীর ছেড়ে যাওয়া সেই আসনে আগামী মাসেই নির্বাচন হতে চলেছে। তৃণমূলের তরফ থেকে প্রসার ভারতীর প্রাক্তন আধিকারিক জহর সরকারকে প্রার্থী করা হয়েছে। বিজেপির কে প্রার্থী হন, তা নিয়ে গুঞ্জন ছড়ায়। কিন্তু শুভেন্দু অধিকারী টুইট করে গোটা বিষয়টি স্পষ্ট করে দিয়েছেন। আরও পড়ুন: পিএসি-কাণ্ডের জল গড়াল ভিন রাজ্যেও! ডেপুটি স্পিকার ও বিরোধী দলনেতাদের চিঠি শুভেন্দুর