CM Mamata Banerjee: ‘মা সারদাই মমতা’! নির্মলের ব্যাখ্যা, ‘সারদাই বলেছিলেন কালীঘাটে জন্ম নিয়ে রাজনীতি করবেন!’

CM Mamata Banerjee: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সারদা মায়ের তুলনা করলেন রোগী কল্যাণ সমিতির প্রাক্তন চেয়ারম্যান নির্মল মাজি।

CM Mamata Banerjee: 'মা সারদাই মমতা'! নির্মলের ব্যাখ্যা, 'সারদাই বলেছিলেন কালীঘাটে জন্ম নিয়ে রাজনীতি করবেন!'
মমতাই সারদা : নির্মল মাঝি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 4:54 PM

কলকাতা: কয়েকদিন আগেই দক্ষিণেশ্বরে গিয়ে রানি রাসমণির প্রসঙ্গে বলতে গিয়ে বারবার আবেগতাড়িত হয়ে পড়তে দেখা গিয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এমনকী তিনি এও বলেছিলেন বলরাম বসু ঘাটে স্নান করতে যেতেন রাসমণি। যেতেন ৭১ নম্বর হরিশ চ্যাটার্জী স্ট্রিটেও। এবার সেই মমতাকেই সারদারূপে কল্পনা করে বসলেন রোগী কল্যাণ সমিতির প্রাক্তন চেয়ারম্যান তথা উলুবেড়িয়ার বিধায়ক নির্মল মাজি। রবিবার ছিল বাঁকুড়ায় প্রোগ্রেসিভ ফার্মাসিস্ট অ্যাসোসিয়েশনের জেলা সম্মেলন সেখানেই রাজ্যের মুখ্যমন্ত্রী সম্পর্কে বক্তব্য রাখতে গিয়ে আবেগের স্রোতে ভাসতে দেখা যায় নির্মলকে। এমনকী মমতাই সারদা, সারদাই জন্ম নিয়েছেন মমতা রূপে। এ দাবিও করে বসেন তিনি। যা নিয়েই রাজনৈতিক মহলে চলছে জোরদার চর্চা।   

বাঁকুড়ায় প্রোগ্রেসিভ ফার্মাসিস্ট অ্যাসোসিয়েশনের জেলা সম্মেলনে নির্মল বলেন, “সারদা মা মারা যাওয়ার কিছুদিন আগে তিনি তাঁর সতীর্থ বন্ধু মহারাজদের কাছে বলেছিলেন আমি তো কালীঘাট মন্দির দিয়ে যাই। আমি ওখানেই আসব। হরিশ চ্যাটার্জী স্ট্রিটে দিদি যেখানে থাকেন সেই রাস্তা ধরে যেতেন সারদা মা। এমনকী এটাও বলেছিলেন তাঁর মৃত্যুর পরে তিনি কালীঘাটের কালীক্ষেত্রে জন্ম নেবেন। তিনি বলে আমি মানুষ হিসাবে আবার জন্ম নেব। ত্যাগের রাস্তায় জীবন কাটাব। সমাজসেবার জন্য নিজের জীবন উৎসর্গ করব। রাজনৈতিক কর্মকাণ্ডেও জড়িয়ে যাব।”

মমতার আবেগে ভেসে নির্মল আরও বলেন, “সংখ্যাতত্ত্বের হিসাব সারদা মায়ের মৃত্যু ও মমতার জন্মের সময়কাল সেই অঙ্কটা মিলিয়ে দিচ্ছে। মমতাই মা সারদা, তিনিই ফোলেন্স নাইট্যাঙ্গেল, তিনিই সিস্টার নিবেদিতা, তিনিই দুর্গা। অষ্টমী-নবমীর সন্ধিক্ষণে যাঁর জন্ম হয় তিনিই যুগেযুগে তিনিই কিন্তু নবরূপে উন্মোচিত হন যুগে-যুগে, দেশে-দেশে, কালে-কালে।” তার এ মন্তব্য নিয়েই বর্তমানে রাজনৈতিক মহলের পাশাপাশি নাগরিক মহলেও চলছে জোরদার চর্চা। পক্ষে-বিপক্ষে উঠে আসছে নানা মত।