Local Train Ticket: লোকাল ট্রেনের টিকিট এখন বাড়ি বসেই! UTS অ্যাপের নিয়মে বড় বদল আনল রেল

Local Train Ticket: ইউটিএস অ্যাপের মাধ্যমে টিকিট কাটার ক্ষেত্রে এতদিন দু'টি দূরত্বসীমা নির্ধারণ করা ছিল। একটি রেল স্টেশনের দিকের সীমা অন্যটি বাইরের দিকের সীমা। রেল স্টেশন ও রেল লাইনের থেকে ন্যূনতম একটি দূরত্ব থেকে টিকিটটি কাটতে হয়।

Local Train Ticket: লোকাল ট্রেনের টিকিট এখন বাড়ি বসেই! UTS অ্যাপের নিয়মে বড় বদল আনল রেল
প্রতীকী ছবিImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Apr 28, 2024 | 8:35 PM

কলকাতা: যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে রেলের পরিষেবাকে সময়ের সঙ্গে সঙ্গে আরও উন্নত করা হয়েছে। টিকিট কাটার জন্য এখন আর স্টেশনের কাউন্টারে লাইন দিয়ে অপেক্ষা করতে হয় না। মোবাইলে থাকা UTS অ্যাপ থেকেই যাত্রীরা টিকিট কেটে নিতে পারেন। তবে এক্ষেত্রে স্টেশন থেকে কিংবা রেল লাইন থেকে একটি নির্দিষ্ট দূরত্ব রাখা হয়েছিল। তবে এবার সেই নিয়মে বড় বদল আনা হল। এখন আর দূরত্বের কথা ভাবতে হবে না। স্টেশনের বাইরে যে কোনও জায়গা থেকেই এবার অসংরক্ষিত টিকিট কাটা যাবে।

ইউটিএস অ্যাপের মাধ্যমে টিকিট কাটার ক্ষেত্রে এতদিন দু’টি দূরত্বসীমা নির্ধারণ করা ছিল। একটি রেল স্টেশনের দিকের সীমা অন্যটি বাইরের দিকের সীমা। রেল স্টেশন ও রেল লাইনের থেকে ন্যূনতম একটি দূরত্ব থেকে টিকিটটি কাটতে হয়। আর টিকিট কাটার ক্ষেত্রে স্টেশনের বাইরের দিকে সর্বোচ্চ সীমা ছিল ২০ কিলোমিটার (সাব-আর্বান ট্রেন) ও ৫০ কিলোমিটার (নন সাব-আর্বান ট্রেন)। অর্থাৎ, এতদিন এই ২০ কিলোমিটার বা ৫০ কিলোমিটার, যেটা প্রযোজ্য ততটা দূরত্বের মধ্যে থাকলে তবেই টিকিট কাটা যেত UTS অ্যাপ থেকে। তবে এবার দূরত্বের এই আউটার লিমিট তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার থেকে যে কোনও জায়গা থেকেই আপনি টিকিট কাটতে পারবেন। তবে ইনার লিমিট একই থাকছে। অর্থাৎ, স্টেশন ও রেল লাইন থেকে ন্যূনতম একটি দূরত্ব বজায় রেখেই টিকিট কাটতে হবে।

ইউটিএস অ্যাপের পরিষেবায় রেলের এই বদলের ফলে যাত্রীদের আরও সুবিধা হবে বলেই মনে করছেন রেলের কর্তারা। স্টেশনের বাইরের দিকের দূরত্ব (আউটার লিমিট) তুলে নেওয়ার ফলে যে কোনও প্রান্তে বসেই আপনি কাটতে পারবেন লোকাল ট্রেনের টিকিট। ফলে ইউটিএস অ্যাপের ব্যবহার আরও বাড়বে বলেই আশা রেল কর্তাদের।