Vehicle Rule 2019: বাড়ল জরিমানার অঙ্ক! হেলমেট না পরলেই পকেট থেকে খোয়াতে হবে এই টাকা…

Vehicle Rule: ট্রাফিক পুলিশের সঙ্গে দুর্ব্যবহার করলে জরিমানা ২ হাজার টাকা। লাইসেন্স ছাড়া গাড়ি চালালে পাঁচ হাজার টাকা জরিমানা।

Vehicle Rule 2019: বাড়ল জরিমানার অঙ্ক! হেলমেট না পরলেই পকেট থেকে খোয়াতে হবে এই টাকা...
সংশোধিত মোটর ভেইক্যাল আইন (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 1:29 PM

কলকাতা: রাজ্যের সংশোধিত ২০১৯ মোটর ভেইক্যাল আইন চালু। এক ধাক্কায় অনেকটাই বাড়ল জরিমানার অঙ্ক। আইন ভাঙলে কড়া পদক্ষেপ করার ক্ষমতা বাড়ল পুলিশেরই।

সংশোধিত আইন অনুযায়ী, আইন ভাঙলে লাইসেন্স সাসপেন্ড করতে পারবে পুলিশ। বিনা হেলমেটে বাইক চালালে জরিমানা ১ হাজার টাকা। ট্রাফিক পুলিশের সঙ্গে দুর্ব্যবহার করলে জরিমানা ২ হাজার টাকা।  লাইসেন্স ছাড়া গাড়ি চালালে পাঁচ হাজার টাকা জরিমানা। বেপরোয়াভাবে গাড়ি চালালে পাঁচ হাজার টাকা জরিমানা।  তিন বছরের মধ্যে একই অপরাধে দশ হাজার টাকা জরিমানা। অ্যাম্বুলেন্সকে পথ না ছাড়লে ১০ হাজার টাকা জরিমানা হবে।  দমকলকে পথ না ছাড়লেও ১০ হাজার টাকা জরিমানা হবে।

তবে সংশোধিত মোটর ভেইক্যাল আইন রাজ্যে চালু হওয়ার প্রতিবাদে সরব বেসরকারি বাস মালিক সংগঠন। তাঁদের বক্তব্য, স্পেশ্যাল প্যাকেজ না দিয়েই বাড়ছে জরিমানার অঙ্ক। এই নিয়ে রাজ্য সরকারকে চিঠি দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে বেসরকারি বাস মালিক সংগঠন। সব পরিবহন সংগঠনের সঙ্গে কথা বলেই এই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বেসরকারি বাস মালিক সংগঠনের নেতারা।

প্রসঙ্গত, গত বছরই রোড ট্রান্সপোর্ট মন্ত্রকের তরফে এক নয়া নির্দেশিকা জারি করা হয়েছিল। মন্ত্রকের তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেওয়া হয়, স্টেট এনফোর্সমেন্ট এজেন্সিকে ট্র্যাফিক নিয়ম যারা ভাঙছে, সেই সমস্ত মামলাতে ১৫ দিনের মধ্যে অভিযুক্তকে নোটিশ পাঠাতে হবে।

শুধু তাই নয়, বিজ্ঞপ্তিতে এটাও জানানো হয়, জরিমানা না হওয়া পর্যন্ত আইন ভাঙার সমস্ত তথ্য সুরক্ষিত রাখতে হবে। সংশোধিত মোটর ভেইক্যাল অ্যাক্ট ১৯৮৯ অনুযায়ী এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল।

নয়া নিয়মে বলা হয়,  ট্র্যাফিক নিয়ম নজর রাখার জন্যে ইলেকট্রনিক্স ডিভাইসের ব্যবহার করতে হবে। তবে এক্ষেত্রে অন্য কোনও প্রযুক্তিও ব্যবহার করা যেতে পারে বলে মন্ত্রকের তরফে জানানো হয়।

সংশোধিত আইনে বলা হয়েছে, স্পিড ক্যামেরা, সিসিটিভি ক্যামেরা, স্পিড গান, বডি ওয়্যারেবেল ক্যামেরা,  ড্যাসবোর্ড ক্যামেরা এবং অটোমেটিক নম্বর প্লেটকে চিহ্নিত করতে পারবে এই ডিভাইস ব্যবহার করতে পারে পুলিশ। দুর্ঘটনা কমিয়ে আনা ও চালকের নিরাপত্তা সুনিশ্চিত করতেই এই পদক্ষেপ বলে সরকারের তরফ থেকে জানানো হয়।

আরও পড়ুন: Republic Day 2022: প্রজাতন্ত্র দিবসে শহর জুড়ে কড়া নিরাপত্তা, পথে খোদ পুলিশ কমিশনার

আরও পড়ুন: kolkata Municipal Corporation: নাগরিক পরিষেবা কীভাবে? কাউন্সিলরদের পাঠ পড়াবেন মেয়র