Weather Update: ফের পশ্চিমী ঝঞ্ঝার ফলায় আপাতত কোমায় ঠান্ডা, ফের বঙ্গে বৃষ্টির পূর্বাভাস

Weather: আগামী বেশ কয়েকদিন রাজ্যজুড়ে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। হঠাৎ করে উধাও হবে শীত।

Weather Update: ফের পশ্চিমী ঝঞ্ঝার ফলায় আপাতত কোমায় ঠান্ডা, ফের বঙ্গে বৃষ্টির পূর্বাভাস
ফের পারদ পতন (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2021 | 6:17 PM

কলকাতা: গত কয়েকদিন লেপের ওমে ঘুম, গরম পোশাকে গা ঢেকেছিল বঙ্গভাসী। ইতিমধ্যে শীতলতম দিনও পেয়েছে কলকাতা। কিন্তু আচমকা বিদায় নিচ্ছে ঠান্ডা। কারণ, পশ্চিমী ঝঞ্ঝা। যার প্রভাবে আগামী বেশ কয়েকদিন রাজ্যজুড়ে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। হঠাৎ করে উধাও হবে শীত।

আপাতত বেতাল শীত। আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে পারদ ফের উর্ধ্বমুখী হলে পূর্বাভাস। মূলত আংশিক মেঘলা আকাশ এবং কিছু কিছু জায়গায় শুষ্ক আবহাওয়া থাকার সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। সকালের দিকে হালকা কুয়াশা থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তার পর ২৮ ও ২৯ ডিসেম্বর দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে হাওয়ার গতিপথে কিছুটা পরিবর্তন হয়েছে। অন্যদিকে বঙ্গোপসাগর থেকে আশা জলীয়বাষ্প পূর্ণ হওয়া, এই দুয়ের প্রভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

ফের বৃষ্টির ভ্রূকুটি:

তবে এই আবহাওয়ার প্রভাব বেশি পড়বে রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে। ২৮ ডিসেম্বর থেকে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম- এইসব জেলাগুলিতে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। পরের দিন বেগ বাড়বে বৃষ্টির। ২৯ তারিখ থেকে বৃষ্টি বাড়ার সঙ্গে সঙ্গে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, ঝাড়গাম ও পশ্চিম মেদিনীপুরে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। এদিকে পূর্ব বর্ধমান, নদিয়া, হুগলি এই জেলাগুলিতেও হালকা বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস।

উর্ধ্বমুখী পারদ:

পশ্চিমবঙ্গের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ইতিমধ্যেই বেশি রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় আরও এক থেকে দু ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে তাপমাত্রা। আর এই তাপমাত্রা পরবর্তন অন্তত তিনদিন বজায় থাকবে বলে পূর্বাভাস। কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে আগামী চার পাঁচদিন শুষ্ক আবহাওয়া থাকছে। কিছু কিছু জায়গায় আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা। তবে সকালের দিকে কুয়াশা থাকবে। আর রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি হবে। পরবর্তী ২ তিন দিনে রাতের তাপমাত্রা আরও বৃদ্ধি পাবে।

রাজ্য ভিত্তিক বৃষ্টিপাতের সম্ভাবনা:

রাজস্থান: আগামী ২৭ থেকে ২৮ ডিসেম্বর রাজস্থানের বিক্ষিপ্ত এলাকা জুড়ে হালকা থেকে মাঝারি পরিমাণ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

উত্তর প্রদেশ: ২৭ থেকে ২৯ ডিসেম্বর অবধি মাঝারি মাপের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তর প্রদেশ জুড়ে। এর জেরে তাপমাত্রাও পতন হতে পারে। এই সময়েই রাজ্যের উপর দিয়ে শৈত্যপ্রবাহও বইতে পারে।

মধ্য প্রদেশ: আগামী ২৭ থেকে ২৯ ডিসেম্বর মধ্য প্রদেশেও বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ২৮ ডিসেম্বর বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টি এবং শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে বিদর্ভ ও পশ্চিম মধ্য প্রদেশে।

ওড়িশা: পশ্চিমী ঝঞ্ঝার কারণে ওড়িশাতেও আগামী ২৭ থেকে ২৯ ডিসেম্বর অবধি হালকা থেকে মাঝারি মাপের বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Primary School Opening: শীঘ্রই প্রাথমিক স্কুল খোলার ইঙ্গিত, স্কুলের পরিকাঠামো উন্নতিতে অর্থ বরাদ্দ করল শিক্ষা দফতর