West Bengal Government Wants Helicopter: মাসে ৪৫ ঘণ্টা উড়বে, ডবল ইঞ্জিনের হেলিকপ্টার ভাড়া চাইছে রাজ্য

Helicopter: প্রতি মাসে ৪৫ ঘণ্টা করে আকাশে উড়বে। চুক্তি পাঁচ বছরের। বাতানুকূল ডবল ইঞ্জিনের হেলিকপ্টার ভাড়া চেয়ে টেন্ডার ডাকল রাজ্য সরকার।

West Bengal Government Wants Helicopter: মাসে ৪৫ ঘণ্টা উড়বে, ডবল ইঞ্জিনের হেলিকপ্টার ভাড়া চাইছে রাজ্য
হেলিকপ্টার লিজে নিতে চায় রাজ্য। প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2021 | 6:23 PM

কলকাতা: প্রতি মাসে ৪৫ ঘণ্টা করে আকাশে উড়বে। চুক্তি পাঁচ বছরের। বাতানুকূল ডবল ইঞ্জিনের হেলিকপ্টার ভাড়া চেয়ে টেন্ডার ডাকল রাজ্য সরকার। ৮ বছরের বেশি পুরনো নয় এমন হেলিকপ্টার পাঁচ বছরের জন্য ভাড়ায় নিতে চুক্তি করবে রাজ্য সরকার। সম্প্রতি এই মর্মে একটি টেন্ডার ডাকল রাজ্যের পরিবহণ দফতর।

১৪ ডিসেম্বর প্রকাশিত পরিবহণ দফতরের এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ‘ওয়েট লিজ’-এ হেলিকপ্টার ভাড়া নিতে চায় রাজ্য সরকার। অর্থাৎ, যে সংস্থা হেলিকপ্টার ভাড়া দেবে, চালকের দায়িত্ব এবং রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকবে তাদের উপরেই।

কেমন হেলিকপ্টার ভাড়া নিতে চায় রাজ্য সরকার:

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতি মাসে ৪৫ ঘণ্টা করে আকাশে উড়বে। চুক্তি হবে পাঁচ বছরের। বাতানুকূল ডবল ইঞ্জিনের হেলিকপ্টারে ভিআইপি ব্যবস্থা থাকতে হবে। ক্রু মেম্বার ছাড়া ৬ জনের বসার জাায়গা থাকতে হবে ওই চপারে। আগামী ৫ জানুয়ারির মধ্যে আগ্রহী সংস্থাকে দরপত্র জমা দেওয়ার আহ্বান করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

দরপত্রে আগ্রহীদের জন্য বলা হয়েছে, হেলিকপ্টার পুরনো হতে পারে। তবে সেটা আট বছরের বেশি পুরনো হলে চলবে না। তা ছাড়া আকাশপথে যাত্রার জন্য যে সব নিয়ম রয়েছে, সেগুলি অবশ্যই ওই সংস্থাকে মেনে চলতে হবে। তার জন্য রাজ্য সরকার কোনও ভার নেবে না।

হেলিকপ্টারের জন্য রাজ্যের যে যে শর্ত রয়েছে:

১) রাজ্য পরিবহণ দফতরের ফ্লাইং ট্রেনিং ইন্সটিটিউটের ডিরেক্টরের নির্দেশ মতো রাজ্য সরকারের প্রয়োজনে ওই চপারটি চলবে।

২) রাজ্য সরকার নির্ভরযোগ্য সংস্থার কাছ থেকেই হেলিকপ্টার ভাড়া নেবে বলে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। তাই যে সংস্থা দরপত্র পাঠিয়ে আবেদন করবে, তাদের ব্যবসা কেমন সেটাও দেখা নেওয়া হবে। এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত তিন অর্থবর্ষে কমপক্ষে ২৫ কোটি টাকার ব্যবসা রয়েছে এমন সংস্থাকে দরপত্রে আহ্বান করা হচ্ছে।

৩) আগ্রহী সংস্থার কাছে অতিরিক্ত হেলিকপ্টার থাকতে হবে। সেক্ষেত্রে অগ্রাধিকার থাকবে। কারণ, কোনও কারণে ভাড়া নেওয়া হেলিকপ্টার পর পর তিন দিনের জন্য বিকল হয়ে পড়লে, সরকারের দরকারে বিনা খরচে অন্য হেলিকপ্টার ব্যবহারের জন্য দিতে হবে।

৪) মাসে ২ দিনের জন্য হেলিকপ্টারটির রক্ষণাবেক্ষণের জন্য ছেড়ে দেওয়া হবে। প্রথমে পাঁচ বছরের জন্য কপ্টার ভাড়া নেওয়া হলেও পরে আরও ২ বছরের জন্য চুক্তি বাড়ালেও বাড়ানো হতে পারে বলে বলা হয়েছে পরিবহণ দফতরের এই বিজ্ঞপ্তিতে।

আরও পড়ুন: Primary School Opening: শীঘ্রই প্রাথমিক স্কুল খোলার ইঙ্গিত, স্কুলের পরিকাঠামো উন্নতিতে অর্থ বরাদ্দ করল শিক্ষা দফতর

আরও পড়ুন: Bengal BJP: বিজেপিতে বাড়ছে ‘লেফট’! এবার ছাড়লেন পাঁচ বিধায়ক, বেরিয়ে গেলেন শীলভদ্র-রাজুও

আরও পড়ুন: Kolkata Night Club: পুলিশকে ধাক্কা মদ্যপ যুবকদের, ক্রিসমাসের আগের রাতে শহরে গ্রেফতার ৪