Weather Update: ৭ অগস্ট আরও একটি নিম্নচাপ, তবুও কোনও আশার আলো দেখছেন না আবহাওয়াবিদরা

Weather Update: চাষাবাদ নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে চাষিদের মধ্যে। জুলাইয়ের শুরুর দিকে কিছুটা অবস্থার পরিবর্তন হলেও, শেষের দিকে সেই ঘাটতি থেকেই যায়।

Weather Update: ৭ অগস্ট আরও একটি নিম্নচাপ, তবুও কোনও আশার আলো দেখছেন না আবহাওয়াবিদরা
দক্ষিণবঙ্গে মিলবে স্বস্তি?
TV9 Bangla Digital

| Edited By: শর্মিষ্ঠা চক্রবর্তী

Aug 05, 2022 | 10:54 AM

কলকাতা: বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপের পূর্বাভাস। ৭ অগস্ট সাগরে নতুন নিম্নচাপ তৈরি হতে পারে। তবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জন্য সেরকম কোনও আশার খবর নেই। ওড়িশার দিকে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কবার্তা রয়েছে। যদিও আগামী পাঁচ দিনে ভারী বৃষ্টির আভাস দক্ষিণবঙ্গে নেই। হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টি। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ৮ তারিখের পর উপকূলীয় এলাকাগুলিতে বৃষ্টি কিছুটা বাড়বে। এই মুহূর্তে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি রয়েছে ৪৭ শতাংশ। এই পর্যন্ত সবকটি নিম্নচাপই ওড়িশা ঘেষা উপকূলে সৃষ্টি হওয়ায় দক্ষিণবঙ্গের বরাতে সেরকম ভারী বৃষ্টি নেই। নতুন নিম্নচাপটিও সৃষ্টি হতে পারে ওড়িশা-অন্ধ্র উপকূলে। ফলে আমন ধান রোপণ নিয়ে চাষিদের দুশ্চিন্তা কমার এখনও কোনও সম্ভাবনা নেই।

চাষাবাদ নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে চাষিদের মধ্যে। জুলাইয়ের শুরুর দিকে কিছুটা অবস্থার পরিবর্তন হলেও, শেষের দিকে সেই ঘাটতি থেকেই যায়। উত্তরবঙ্গে বৃষ্টি হচ্ছে। তবে দক্ষিণবঙ্গে সেভাবে বৃষ্টি হচ্ছে না এখনও।

তবে আবহাওয়াবিদরা জানিয়েছেন, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হুগলি, পূর্ব বর্ধমান, মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা-সহ বেশ কিছু জায়গায় বজ্রগর্ভ মেঘ সঞ্চার করে বৃষ্টি হবে বলে জানালেন আবহাওয়াবিদরা। তবে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এই খবরটিও পড়ুন

বৃষ্টির অভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত আমন ধান চাষিরা। কাজ পাচ্ছেন না অনেক ভাগ চাষিও। এই মরসুমে পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় বহু জমিতেই ধানের চারা রোয়া যায়নি। প্রশাসন জমিগুলিতে সাব মার্সেবল পাম্প বসিয়ে জল দেওয়ার কথা ভাবছে। যদিও তাতে কতটা ক্ষতি আটকানো যাবে, সেটাই প্রশ্ন। এবারে ফলন না হওয়ায় এক ভয়ানক ধরনের ক্ষতি হতে পারে বলে মনে করছেন প্রশাসনিক আধিকারিকরা।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla