Weather Update: নিম্নচাপ অনেক দূরে, আগামী ৫ দিনে কি বৃষ্টির কোনও আশা আছে?

Weather Update: উপকূলের জেলাগুলিতে সামান্য বৃষ্টি হবে। উত্তরের তাপমাত্রা বাড়বে বেশ কিছুটা।

Weather Update: নিম্নচাপ অনেক দূরে, আগামী ৫ দিনে কি বৃষ্টির কোনও আশা আছে?
আবহাওয়ার পূর্বাভাস
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2022 | 8:40 PM

কলকাতা: জুন মাস পেরিয়ে জুলাই এসেছে। তবু দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি রয়েই যাচ্ছে। এর ফলে ধান চাষ ও পাট চাষের ব্যাপক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। এমনিতেই জুন মাসে দক্ষিণবঙ্গে বৃষ্টি কম হয়েছে, আগামী কয়েকদিনও বিশেষ আশা দিতে পারছে না আবহাওয়া দফতর। পাশাপাশি, আগামী পাঁচ দিনও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। তাই আবহাওয়ার পূর্বাভাসে ক্রমশ উদ্বেগ বাড়ছে কৃষকদের।

গত কয়েকদিনে দেখা গিয়েছে মিনিট পাঁচ-ছয়ের বেশি বৃষ্টি হচ্ছে না। দক্ষিণবঙ্গের কলকাতা-সহ আশপাশের প্রায় সব জেলাতেই একই ছবি। বর্ষাকালে যে অঝোরে বৃষ্টি দেখা যায়, তার লেশমাত্র নেই। জুলাই মাসের ১২ দিন পেরিয়ে যাওয়া পরও এত কম বৃষ্টি দেখেই আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী কয়েকদিন বৃষ্টি হবে বিক্ষিপ্তভাবে। খুব কম সময়ের জন্য একটু বৃষ্টি হবে আবার মেঘ কেটে আকাশ পরিষ্কার হয়ে যাবে। বিগত কয়েকদিন ধরে সেটাই হচ্ছে। মূলত উপকূলের জেলাগুলিতে একটু বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। সেই তালিকায় থাকছে দক্ষিণ ২৪ পরগনা এবং দুই মেদিনীপুর। দক্ষিণবঙ্গের বাকি অংশে হবে হালকা বৃষ্টি।

উত্তরবঙ্গেও আগামী পাঁচ দিন ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে দুই থেকে তিন ডিগ্রি বৃদ্ধি পাবে। উত্তরবঙ্গে সাধারণত এতটা গরম পড়ে না বলে জানাচ্ছে হাওয়া অফিস। বৃষ্টিপাত কম হওয়ার জন্যই তাপমাত্রা বাড়বে উত্তরবঙ্গে। এই মুহূর্তে একটি নিম্নচাপ আমাদের থেকে অনেক দূরে ওড়িশা উপকূলে রয়েছে। আর নিম্নচাপ অক্ষরেখাও অনেকটাই দক্ষিণে। তাই উত্তরবঙ্গের তাপমাত্রা বেড়ে যাবে। দক্ষিণবঙ্গে জলীয় বাষ্প রয়েছে, কিন্তু বৃষ্টির সম্ভাবনা নেই, তাই আর্দ্রতা জনিত অস্বস্তিও বজায় থাকবে। মৎস্যজীবীদের ১৫ তারিখ পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে, কারণ উপকূলের ওপর নিম্নচাপের ফলে সমুদ্রে হাওয়ার গতিবেগ বেশি থাকবে।