Weather Updates: বেতাল শীত! মাফলারের সঙ্গী এখন ছাতা, সপ্তাহান্তে হতে পারে ‘হাওয়া-বদল’

Kolkata: হাওয়া অফিস সূত্রে খবর, শীতের কাছে এখন বাধা পশ্চিমী ঝঞ্ঝা। তার জেরেই দক্ষিণ ও উত্তর বঙ্গে বুধবারও বৃষ্টির সম্ভাবনা থাকছে। ইতিমধ্যেই পুরুলিয়াতে অতিভারী বর্ষণ শুরু হয়েছে।

Weather Updates: বেতাল শীত! মাফলারের সঙ্গী এখন ছাতা, সপ্তাহান্তে হতে পারে 'হাওয়া-বদল'
বৃষ্টির পূর্বাভাস বাংলায়। ছবি PTI
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2021 | 8:14 AM

কলকাতা: বর্ষপূর্তি হতে হাতে গোনা কয়েকদিন। মাত্র হপ্তাখানেকের জন্য দেখা মিলেছিল শীতের। তারপর থেকেই ছন্দপতন! শীতের কাঁটা হয়ে দাঁড়িয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। এর প্রভাবে কলকাতা-সহ আশেপাশের জেলাগুলিতেও বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়েছিল আলিপুর হাওয়া অফিস। বুধবার, শহরে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর।

হাওয়া অফিস সূত্রে খবর, শীতের কাছে এখন বাধা পশ্চিমী ঝঞ্ঝা। তার জেরেই দক্ষিণ ও উত্তর বঙ্গে বুধবারও বৃষ্টির সম্ভাবনা থাকছে। ইতিমধ্যেই পুরুলিয়াতে অতিভারী বর্ষণ শুরু হয়েছে। কালিম্পঙ ও দার্জিলিঙে  শিলাবৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলিতে। এছাড়াও ঝাড়গ্রাম পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, মুর্শিদাবাদ ও নদিয়াতে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে ধীরে ধীরে উন্নতি হতে পারে আবহাওয়ার।

কলকাতায় বুধবার সকাল থেকেই মেঘলা আকাশ। শহরেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। বুধবার, কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে। আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সর্বনিম্ন তাপমাত্রাও ১৮-র কাঁটা পার করবে না বলেই জানিয়েছেন আবহবিদরা। তাই আপাতত, শহর থেকে উধাও শীত। নতুন বছরের আগে জাঁকিয়ে ঠান্ডা পড়ার কোনও সম্ভাবনা নেই।

পারদ-পতনের বিশেষ সম্ভাবনা নেই

প্রায় ১৪ দিন পর তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। আগামী ৩-৪ দিনের মধ্যে তাপমাত্রা নামার সম্ভাবনা নেই। বরং বাড়লেও বাড়তে পারে। বর্ষশেষ ও বর্ষবরণে তখন শীতের পোশাক খুব বেশি লাগবে না বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। আপাতত, শ্রীলঙ্কা এবং ভারত মহাসাগরের কাছাকাছি একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যেটি নিম্নচাপ অক্ষরেখায় পরিণত হয়েছে। এই নিম্নচাপ অক্ষরেখা টি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপরে রয়েছে যে কারণে তাপমাত্রার এই উত্থান।

ফের কবে বঙ্গে শীত?

আপাতত বৃষ্টি কাঁটায় শীত আসছে না। ডিসেম্বরে আর হাড়কাঁপানো ঠান্ডা অনুভবের কোনও জায়গা নেই। তবে, জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে ফের কমবে পারদ। তখন দেখা মিলতে পারে শীতের। তবে শীত কতদিন স্থায়ী হবে তা এখনই বলা যাচ্ছে না বলেই জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন:  Soumen Mahapatra on Suvendu Adhikari: ‘আলো নিভিয়ে ধমকে-চমকে জিতেছেন, আপনাকে বিধায়ক মানি না’

আরও পড়ুন: State Government issued restriction on International Travel: ‘পজিটিভ’ না হলেও ১৪ দিন থাকতে হবে একান্তবাসে, আন্তজার্তিক ভ্রমণে নয়া নির্দেশিকা রাজ্যের