COVID 19 Booster Dose: করোনার চোখরাঙানিতে রাজ্যের ভরসা বুস্টারেই, কোন জেলায় কেমন হাল প্রিকশন ডোজ়ের? দেখে নিন একনজরে

COVID 19: স্বাস্থ্য দফতরের একাংশের বক্তব্য, টিকার দু'টি ডোজ়ের কার্যকারিতা চতুর্থ ঢেউয়ে যে আর কাজ দিচ্ছে না, তা দৈনিক সংক্রমণের হার এবং দৈনিক মৃত্যুর সংখ্যা থেকে স্পষ্ট।

COVID 19 Booster Dose: করোনার চোখরাঙানিতে রাজ্যের ভরসা বুস্টারেই, কোন জেলায় কেমন হাল প্রিকশন ডোজ়ের? দেখে নিন একনজরে
ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2022 | 12:36 AM

কলকাতা : রাজ্যে ফের চোখ রাঙাচ্ছে করোনা। সংক্রমণের গ্রাফ ফের একবার ঊর্ধ্বগামী। এই পরিস্থিতিতে করোনার চতুর্থ ঢেউ সামাল দিতে প্রিকশনারি ডোজ়েই ভরসা রাখছে নবান্ন। তাই আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে পশ্চিমবঙ্গের মোট ৫ কোটি ৪৩ লাখ ৭৫ হাজার মানুষের প্রিকশন ডোজ় নিশ্চিত করতে সবরকম চেষ্টা চালাচ্ছে নবান্ন। বিষয়টি নিশ্চিত করার জন্য ইতিমধ্যেই রাজ্যের সমস্ত জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের নির্দেশ দিয়েছেন রাজ্যে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। শনিবার এই নিয়ে জরুরি ভিত্তিতে সব জেলার জেলাশাসক এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম।

৩০ সেপ্টেম্বরের মধ্যে প্রতিটি জেলায় কতজন বুস্টার ডোজ়ের আওতায় রয়েছেন, সেই সংক্রান্ত একটি জেলাওয়াড়ি তালিকা ইতিমধ্যেই প্রকাশ করেছে স্বাস্থ্য ভবন। এদিকে কেন্দ্রের থেকেও ঘোষণা করা হয়েছে ১৫ জুলাই থেকে শুরু করে আগামী ৭৫ দিন পর্যন্ত ১৮ বছর বা তার বেশি বয়সিদের বিনামূল্যে বুস্টার ডোজ় দেওয়া হবে। এই পরিস্থিতিতে বিনামূল্যে টিকা নেওয়ার সুযোগ থেকে যাতে কেউ বঞ্চিত না হয়, তা নিশ্চিত করার জন্য জেলাশাসকদের নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। স্বাস্থ্য দফতরের একাংশের বক্তব্য, টিকার দু’টি ডোজ়ের কার্যকারিতা চতুর্থ ঢেউয়ে যে আর কাজ দিচ্ছে না, তা দৈনিক সংক্রমণের হার এবং দৈনিক মৃত্যুর সংখ্যা থেকে স্পষ্ট।

শনিবারের রাজ্যের দৈনিক সংক্রমিতের সংখ্যা ছিল ২ হাজার ৮৩৯। গতকাল মৃত্যু হয়েছে ৬ জনের। স্বাস্থ্য‌ দফতর সূত্রের খবর, টিকার রক্ষাকবচ না থাকার ফলেই বয়স্ক, কো-মর্বিডিটির শিকার মানুষদের ‘আপাত-নিরীহ’ চতুর্থ ঢেউয়ে মৃত্যু হচ্ছে। সংক্রমণ আরও বাড়লে সেই সঙ্গে মৃত্যুর সংখ্যাও যে বাড়তে পারে, এমন আশঙ্কা নিয়ে চর্চা চলছে স্বাস্থ্য দফতরের অন্দরেও। এই পরিস্থিতিতে করোনা টিকার বুস্টার ডোজ়ের ওপর আরও জোর দিচ্ছে রাজ্য।

একনজরে দেখে নেওয়া যাক জেলাওয়াড়ি কোথায় কত প্রিকশনারি ডোজ় বাকি:

  • কলকাতায় বুস্টার ডোজ় প্রাপক বাকি রয়েছেন ৪৬ লক্ষ ৯১ হাজার ৯৩৮ জন। এদের মধ্যে কোভিশিল্ডের বুস্টার বাকি রয়েছে ৪০ লক্ষ ৩৭ হাজার ৩২ জনের এবং কোভ্যাক্সিন বাকি রয়েছে ৬ লক্ষ ৫৪ হাজার ৯০৬ জনের।
  • উত্তর ২৪ পরগণায় বুস্টার ডোজ় প্রাপক বাকি রয়েছেন ৫৪ লক্ষ ৩ হাজার ৪৪৩ জন। এদের মধ্যে কোভিশিল্ডের বুস্টার ডোজ় বাকি রয়েছে ৪৯ লক্ষ ৬৩ হাজার ৩৯৬ জনের এবং কোভ্যাক্সিনের বুস্টার বাকি রয়েছে ৪ লক্ষ ৪০ হাজার ৪৭ জনের।
  • দক্ষিণ ২৪ পরগণায় বুস্টার ডোজ় প্রাপক বাকি রয়েছেন ২৯ লক্ষ ৭৮ হাজার ৮৯১ জন। তাঁদের মধ্যে কোভিশিল্ডের বুস্টার বকেয়া রয়েছে ২৭ লক্ষ ৭৫ হাজার ৮৪ জনের এবং কোভ্যাক্সিনের বুস্টার বকেয়া ২ লক্ষ ৩ হাজার ৮০৭ জনের।
  • হাওড়া জেলায় মোট বুস্টার ডোজ় প্রাপক বকেয়া রয়েছেন ২৯ লক্ষ ৬৫ হাজার ৪২৩ জন। এদের মধ্যে কোভিশিল্ডের বুস্টার বাকি রয়েছে ২৬ লক্ষ ৭০ হাজার ৭৬২ জনের এবং কোভ্যাক্সিনের বুস্টার ডোজ় বাকি রয়েছে ২ লক্ষ ৯৪ হাজার ৬৬১ জনের।
COVID in West Bengal Kolkata

রাজ্যের জেলাওয়াড়ি বুস্টার ডোজ়ের পরিস্থিতি (শনিবারের হিসেব অনুযায়ী)

  • হুগলি জেলায় মোট ৩৩ লক্ষ ১৫ হাজার ৭২ জনের বুস্টার ডোজ় নেওয়া বাকি রয়েছে। তাঁদের মধ্যে কোভিশিল্ড বকেয়া রয়েছে ৩০ লক্ষ ১১ হাজার ৬৪৪ জনের এবং কোভ্যাক্সিনের বুস্টার নেওয়া বাকি রয়েছে ৩ লক্ষ ৩ হাজার ৪২৮ জনের।
  • পূর্ব বর্ধমানে বুস্টার ডোজ় নেওয়া বাকি ২৪ লক্ষ ৩৮ হাজার ৭৭০ জনের। তাঁদের মধ্যে কোভিশিল্ড বাকি রয়েছে ২১ লক্ষ ৬৮ হাজার ৬৯৭ জনের এবং কোভ্যাক্সিন বাকি রয়েছে ২ লক্ষ ৭০ হাজার ৭৩ জনের।
  • পশ্চিম বর্ধমানে মোট বকেয়া বুস্টার ডোজ় প্রাপকের সংখ্যা ১৭ লক্ষ ৭৮ হাজার ১২৯। তাঁদের মধ্যে কোভিশিল্ড পাওয়া বাকি রয়েছে ১৬ লক্ষ ১৯ হাজার ৬২২ জনের এবং কোভ্যাক্সিন পাওয়া বাকি রয়েছে ১ লক্ষ ৫৮ হাজার ৫০৭ জনের।
  • পূর্ব মেদিনীপুর জেলায় ২৪ লক্ষ ৬৪ হাজার ৯৬০ জনের বুস্টার ডোজ় নেওয়া বাকি রয়েছে। তাঁদের মধ্যে কোভিশিল্ডের বুস্টার নেওয়া বাকি ২২ লক্ষ ৭৮ হাজার ৯০ জনের এবং কোভ্যাক্সিনের বুস্টার নেওয়া বাকি ১ লক্ষ ৮৬ হাজার ৮৭০ জনের।
  • পশ্চিম মেদিনীপুর মোট বুস্টার ডোজ় প্রাপক বাকি রয়েছেন ২৬ লক্ষ ৩৬ হাজার ২২ জন। তাঁদের মধ্যে কোভিশিল্ড বাকি রয়েছে ২৪ লক্ষ ২১৭ জনের এবং কোভ্যাক্সিন বাকি রয়েছে ২ লক্ষ ৩৫ হাজার ৮০৫ জনের।
  • ঝাড়গ্রাম জেলায় মোট বুস্টার ডোজ় প্রাপক বাকি রয়েছেন ৬ লক্ষ ৫৮ হাজার ৭৩০ জন। তাঁদের মধ্যে কোভিশিল্ড বাকি ৬ লক্ষ ০১ হাজার ৫২ জনের এবং কোভ্যাক্সিন বাকি ৫৭ হাজার ৬৭৮ জনের।
  • বাঁকুড়ায় বুস্টার ডোজ় প্রাপক বাকি রয়েছেন ১৩ লক্ষ ৫১ হাজার ৭৫ জন। এদের মধ্যে কোভিশিল্ড বাকি রয়েছে ১১ লক্ষ ৬৮ হাজার ৫৫৮ জনের এবং কোভ্যাক্সিন বাকি রয়েছে ১ লক্ষ ৮২ হাজার ৫১৭ জনের।
  • পুরুলিয়ায় বুস্টার ডোজ় পাওয়া বাকি ১৫ লক্ষ ৪৬ হাজার ৪০৯ জনের। এদের মধ্যে কোভিশিল্ড বাকি ১৩ লক্ষ ৬৪ হাজার ৭১১ জনের এবং কোভ্যাক্সিন বাকি ১ লক্ষ ৮১ হাজার ৬৯৮ জনের।
  • বীরভূম জেলায় বুস্টার ডোজ় প্রাপক বাকি রয়েছেন ১৩ লক্ষ ১৩ হাজার ৬০০ জন। তাঁদের মধ্যে কোভিশিল্ড বাকি রয়েছে ১১ লক্ষ ৫৪ হাজার ৮৫১ জনের এবং কোভ্যাক্সিন বাকি রয়েছে ১ লক্ষ ৫৮ হাজার ৭৪৯ জনের।
  • মুর্শিদাবাদ জেলায় মোট প্রিকশনারি ডোজ় বাকি রয়েছে ৩২ লক্ষ ৫৬ হাজার ৮৮৯ জনের। তাঁদের মধ্যে কোভিশিল্ড বাকি ২৮ লক্ষ ৯১ হাজার ২৩১ জনের এবং কোভ্যাক্সিন বাকি রয়েছে ৩ লক্ষ ৬৫ হাজার ৬৫৮ জনের।
  • মালদায় মোট ১৫ লক্ষ ৫৬ হাজার ৬৫ জনের প্রিকশন ডোজ় নেওয়া বাকি। তাঁদের মধ্যে কোভিশিল্ড বাকি ১৩ লক্ষ ২১ হাজার ৩২৩ জনের এবং কোভ্যাক্সিন বাকি ২ লক্ষ ৩৪ হাজার ৭৪২ জনের।
  • কোচবিহার জেলায় মোট প্রিকশনারি ডোজ় বাকি রয়েছে ১৩ লক্ষ ৪৬ হাজার ৮৬৫ জনের। তাঁদের মধ্যে কোভিশিল্ড বাকি রয়েছে ১১ লক্ষ ৮৩ হাজার ৮৪২ জনের এবং কোভ্যাক্সিন বাকি রয়েছে ১ লক্ষ ৬৩ হাজার ২৩ জনের।
  • জলপাইগুড়ি জেলায় মোট বুস্টার ডোজ় প্রাপকের সংখ্যা বাকি ১১ লক্ষ ৫৭ হাজার ৮৯২ জন। এদের মধ্যে কোভিশিল্ড বাকি রয়েছে ৯ লক্ষ ৯৮ হাজার ৬৯ জনের এবং কোভ্যাক্সিন বাকি ১ লক্ষ ৫৯ হাজার ৮২৩ জনের।
  • উত্তর দিনাজপুর জেলায় মোট প্রিকশনারি ডোজ় বাকি রয়েছে ১৩ লক্ষ ৪ হাজার ১৫৭ জনের। তাঁদের মধ্যে কোভিশিল্ড বাকি ১১ লক্ষ ২ হাজার ১৩১ জনের এবং কোভ্যাক্সিন বাকি ২ লক্ষ ২ হাজার ২৬ জনের।
  • দক্ষিণ দিনাজপুর জেলায় মোট বুস্টার প্রাপক বাকি রয়েছেন ১০ লক্ষ ৫০ হাজার ৫২ জন। তাঁদের মধ্যে কোভিশিল্ড বাকি ৯ লক্ষ ২৬ হাজার ৭২৪ জনের এবং কোভ্যাক্সিন বাকি ১ লক্ষ ২৩ হাজার ৩২৮ জনের।
  • আলিপুরদুয়ার জেলায় মোট বুস্টার প্রাপক বাকি রয়েছেন ৯ লক্ষ ৭৯ হাজার ৭৬৪ জন। তাঁদের মধ্যে কোভিশিল্ড বাকি রয়েছে ৮ লক্ষ ৪৯ হাজার ৫৭৮ জনের এবং কোভ্যাক্সিন বাকি রয়েছে ১ লক্ষ ৩০ হাজার ১৮৬ জনের।
  • কালিম্পং জেলায় মোট বুস্টার প্রাপক বাকি ২ লক্ষ ৫ হাজার ৮৯ জন। এদের মধ্যে কোভিশিল্ড বাকি ১ লক্ষ ৮৭ হাজার ৫৫ জনের এবং কোভ্যাক্সিন বাকি ১৮ হাজার ৩৪ জনের।
  • দার্জিলিং জেলায় মোট প্রিকশনারি ডোজ় বাকি রয়েছে ১৪ লক্ষ ৩০ হাজার ৬৫১ জনের। এদের মধ্যে কোভিশিল্ড বাকি ১২ লক্ষ ৭৩ হাজার ৩৭৭ জনের এবং কোভ্যাক্সিন বাকি ১ লক্ষ ৫৭ হাজার ২৭৪