Lakshmir Bhandar: আরও ২০ লাখ মহিলা পাবেন লক্ষ্মীর ভাণ্ডারের টাকা, দেবেন খোদ মুখ্যমন্ত্রী

Nabanna: মমতার তৃতীয় সরকারের প্রথম বর্ষপূর্তিতে জেলা জুড়ে কী কী পরিকল্পনা পালিত হবে, কোন কোন প্রকল্পকে জেলায় জেলায় প্রচার করা হবে, তা নিয়ে সোমবার জরুরি বৈঠক বসেছিল নবান্নে।

Lakshmir Bhandar: আরও ২০ লাখ মহিলা পাবেন লক্ষ্মীর ভাণ্ডারের টাকা, দেবেন খোদ মুখ্যমন্ত্রী
লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বড় সিদ্ধান্ত নবান্নের বৈঠকে
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2022 | 6:00 PM

কলকাতা : মমতার তৃতীয় সরকারের প্রথম বর্ষপূর্তিতেই ২০ লাখ মহিলাকে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা দেওয়ার সিদ্ধান্ত রাজ্য সরকারের। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের এই টাকা দেবে রাজ্যের নারী ও সমাজ কল্যাণ দফতর। নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে তা তুলে দেওয়া হবে। খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই টাকা তুলে দেবেন মহিলাদের হাতে। সোমবার নবান্ন সূত্র মারফত এমনই জানা গিয়েছে। এই নিয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে নির্দেশ দেওয়া হয়েছে নারী ও সমাজ কল্যাণ দফতরকে। উল্লেখ্য মমতার তৃতীয় সরকারের প্রথম বর্ষপূর্তিতে জেলা জুড়ে কী কী পরিকল্পনা পালিত হবে, কোন কোন প্রকল্পকে জেলায় জেলায় প্রচার করা হবে, তা নিয়ে সোমবার জরুরি বৈঠক বসেছিল নবান্নে।

রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ছুটিতে থাকায় সোমবারের এই গুরুত্বপূর্ণ বৈঠকের নেতৃত্বে ছিলেন রাজ্যের অর্থসচিব। রাজ্যের সব জেলাশাসকদের নিয়ে বিকেল সাড়ে চারটে নাগাদ বৈঠকে ডাকা হয়েছিল নবান্নে। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন সামাজিক সুরক্ষা মূলক প্রকল্পগুলিকে ব্লকে ব্লকে প্রচার করা হবে। এর পাশাপাশি দুয়ারে সরকার এবং পাড়ায় সমাধানের মতো প্রকল্লগুলি নিয়েও গাইডলাইন তৈরি করতে সোমবারের এই বৈঠকে আলোচনা হয়েছে বলে খবর।

নবান্ন সূত্রে খবর, ওই বৈঠকে স্থির হয়েছে সরকারের সবক’টি প্রকল্পকে জেলাস্তরে প্রদর্শনীশালা করে দেখাতে হবে। ৫ মে থেকে ২০ মে পর্যন্ত প্রতিটি জেলায় একটি করে মূল প্রদর্শনী আয়োজন করতে হবে। পুরসভা এবং ব্লকগুলিতেও রাজ্য সরকারের প্রতিটি সামাজিক সুরক্ষা প্রকল্প কে প্রচার করতে হবে। ২০১১ সাল থেকে যে সমস্ত প্রকল্প হয়েছে, সেগুলি রাজ্যের প্রতিটি প্রকল্পকে প্রচার করতে হবে। গ্রাম পঞ্চায়েত স্তরে ও রাজ্য সরকারের সাফল্যগুলিকে তুলে ধরতে হবে। কাট আউট করে করে রাজ্য সরকারের কী কী পরিকাঠামোগত উন্নয়ন হয়েছে তা জায়গায় জায়গায় লাগাতে হবে। সাধারণ মানুষের যাতে নজরে আসে রাজ্যের উন্নয়ন, তা নিয়ে প্রয়োজনীয় ভূমিকা নিতে হবে। প্রতিটি প্রকল্পের জন্য বিশেষ করে ট্যাগ লাইন দেওয়া হবে। সেই ট্যাগ লাইন অনুযায়ী কাট আউট তৈরি করতে হবে।

আরও পড়ুন : BJP in West Bengal: আন্দোলনের ঝাঁঝ বাড়াতে রাজপথের দখল নিল বিজেপি, একসঙ্গে পা মেলালেন দিলীপ-শুভেন্দু-সুকান্ত