West Bengal Weather Update: আকাশে মেঘ জমা শুরু, আজও কালবৈশাখীর সঙ্গে ঝেঁপে বৃষ্টি… কোথায় কোথায় জানাল হাওয়া অফিস

Weather Update: একইসঙ্গে হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী ৪ মে আন্দামান সাগরের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। ৫ মে সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে রূপান্তরিত হবে।

West Bengal Weather Update: আকাশে মেঘ জমা শুরু, আজও কালবৈশাখীর সঙ্গে ঝেঁপে বৃষ্টি... কোথায় কোথায় জানাল হাওয়া অফিস
কোন কোন জেলায় বৃষ্টির পূর্বাভাস। ছবি PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2022 | 6:00 PM

কলকাতা: রবিবার রাতে তুমুল ঝড় বৃষ্টি হয়েছে কলকাতা-সহ সংলগ্ন জেলাগুলিতে। সোমবারও মহানগরে কালবৈশাখীর পূর্বাভাস রয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড়, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিন দুপুরের পর থেকেই বিভিন্ন জায়গায় মেঘলা আকাশ। হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী দু’দিন। আলিপুরদুয়ার ও কোচবিহারে বেশি বৃষ্টি হবে। বাকি জেলাতে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। গত সপ্তাহের মাঝামাঝি পর্যন্ত প্রবল গরমে পুড়েছে গোটা দক্ষিণবঙ্গ। পশ্চিমাঞ্চলের জেলাগুলি তো বটেই উত্তর ২৪ পরগনার দমদম, ব্যারাকপুর কিংবা হাওড়ার উলুবেড়িয়াতেও কার্যত তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছিল। গত দু’দিনে সে ছবিতে অনেকটাই বদল এসেছে। অন্তত আগামী দু’দিন এই পরিস্থিতি অব্যাহত থাকবে বলে হাওয়া অফিস জানিয়েছে। সোমবার কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, মেদিনীপুরে ঝড় বৃষ্টি হতে পারে।

একইসঙ্গে হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী ৪ মে আন্দামান সাগরের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। ৫ মে সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে রূপান্তরিত হবে। ৬ মে এই নিম্নচাপ আরও শক্তি বাড়াবে। তবে এই নিম্নচাপের প্রভাব কোথায় কতটা পড়বে তা এখনই স্পষ্ট বলে বলা সম্ভব নয়। এ বছর মার্চ মাস পুরোপুরি নির্জলা থেকেছে কলকাতা।

দক্ষিণবঙ্গের হাতে গোনা কয়েকটি জেলা বাদ দিয়ে সব জায়গাই শুকনো খটখটে। এপ্রিল শেষ অবধি এই ছবি দেখা গিয়েছে। বরং তাপপ্রবাহ, বিচ্ছিরি গরমে মানুষ একেবারে হিমশিম খেয়েছে। কিন্তু কেন এমন দশা? হাওয়া অফিস বলছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ঝড়-বৃষ্টির জন্য বঙ্গোপসাগর থেকে দখিনা-পুবালি বাতাস বয়ে আসা দরকার। মার্চ, এপ্রিলে সে বাতাস মেলেনি। উল্টে দখিনা-পশ্চিমী বাতাস বয়েছে। যা সরাসরি উত্তরবঙ্গের পাহাড়ে ধাক্কা খেয়ে সেখানেই বৃষ্টিপাত ঘটিয়েছে। ধীরে ধীরে সে ছবিতে বদল আসছে।

আরও পড়ুন: Bus Accident: বাসের জানলা থেকে মুখ বাড়িয়ে চিৎকার, কান্না, ভয়াবহ দুর্ঘটনা মেমারিতে

আরও পড়ুন: Dilip Ghosh: আদুল গা, পরনে গামছা, কাশীপুর ঘাটে নিহত বিজেপি কর্মীদের তর্পণে দিলীপ ঘোষ

আরও পড়ুন: PIL in Calcutta High Court: এতদিন ধরে গরমের ছুটি কেন? এবার মামলা দায়ের কলকাতা হাইকোর্টে