Municipal Elections: পুরভোটে কমিশনকে প্রায় ৯ হাজার সশস্ত্র পুলিশ দিতে পারে রাজ্য

Police personnel deployment for election: সূত্রের খবর, সোমবার রাজ্যের তরফে কমিশনকে জানানো হয়েছে, প্রায় ৯ হাজার পুলিশ দিতে পারবে রাজ্য।

Municipal Elections: পুরভোটে কমিশনকে প্রায় ৯ হাজার সশস্ত্র পুলিশ দিতে পারে রাজ্য
কর্নাটক হিজাব বিতর্কে নয়া মোড়।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 10:26 PM

কলকাতা : পুরভোটের (West Bengal Municipal Elections 2022) জন্য রাজ্য কত পুলিশ দিতে পারবে, তা নিয়ে গত সপ্তাহেই জানতে চেয়েছিল নির্বাচন কমিশন। গত সপ্তাহে ডিজি ও সিপির সঙ্গে ওই বৈঠকে কমিশন এই প্রশ্ন করেছিল। সূত্রের খবর, সোমবার রাজ্যের তরফে কমিশনকে জানানো হয়েছে, প্রায় ৯ হাজার পুলিশ দিতে পারবে রাজ্য।

সূত্রের খবর, এখনকার হিসেব অনুযায়ী নির্বাচনের দায়িত্বে পাঠানোর জন্য প্রায় সাড়ে আট হাজার পুলিশ রয়েছে। এই হিসেব আরও কিছুটা বাড়তে পারে। শেষ পর্যন্ত প্রায় ৯ হাজার পুলিশকর্মী পুরভোটে মোতায়েন করা যেতে পারে। এর পাশাপাশি জানা গিয়েছে, বুথগুলিতে পুলিশ মোতায়েন করা হবে কলকাতা পুরভোটের মতো একই ফর্মুলাতে।

উল্লেখ্য, আসন্ন চার পুরভোটে সশস্ত্র পুলিশ দিয়েই নির্বাচন করাতে চায় কমিশন। সেই মতো রাজ্যের কাছে জানতে চাওয়া হয়েছিল, কত পুলিশ রাজ্য দিতে পারবে। তবে রাজ্যের ক্ষেত্রেও পুলিশের হিসেব দেওয়াটা এখন বেশ কঠিন। করোনার বাড়বাড়ন্ত শুরু হওয়ার তার থাবা গিয়ে পড়েছে পুলিশ প্রশাসনের উপরেও। বিভিন্ন থানায় অনেক পুলিশকর্মীই করোনা আক্রান্ত হচ্ছেন। এই পরিস্থিতিতে কতজন পুলিশকর্মীকে নির্বাচনের জন্য দেওয়া যাবে, তা নিয়ে স্থির করতে গিয়ে বেশ বেগ পেতে হচ্ছে রাজ্য প্রশাসনকে।

এদিকে রাজ্যে যে হারে করোনা বাড়ছে, তাতে নির্বাচন করানো কতটা যুক্তিযুক্ত, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলতে শুরু করেছেন অনেকে। বিশেষ করে তৃণমূলের সেকেন্ড ইন কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায় নিজেও এই পরিস্থিতি সমস্ত রাজনৈতিক কর্মসূচি এবং নির্বাচন বন্ধ রাখার পক্ষে সওয়াল করার পর থেকে পুরভোট হবে কি না, তা নিয়ে আবারও জোরালো প্রশ্ন উঠতে শুরু করেছে। যদি অভিষেক এটিকে তাঁর ব্যক্তিগত মতামত হিসেবেই বলছেন।

তবে রাজ্য নির্বাচন কমিশন সবরকমভাবে প্রস্তুতি নিয়ে রাখছে নির্বাচন করানোর জন্য। এদিকে এখনও পর্যন্ত যা খবর, তাতে কলকাতা পুরভোটের ফর্মুলাতেই এই চার পুরভোটে বুথে পুলিশকর্মী মোতায়েন করাতে চায় কমিশন। উল্লেখ্য, কলকাতার পুরভোটে ২৩ হাজার পুলিশকর্মীকে মোতায়েন করা হয়েছিল। তার মধ্যে রাজ্য পুলিশ ছিল ৫ হাজার।

আরও পড়ুন : Sikkim COVID Restrictions : জোড়া ডোজ় থাকলেও লাগবে আরটি-পিসিআর রিপোর্ট, সিকিমে যেতে হলে নতুন নিয়ম