WB Ministers: কার হাতে পঞ্চায়েত? সর্বোচ্চ ভোট পাওয়া উদয়নকে আনা হতে পারে মন্ত্রিসভায়

Panchayat & Rural Development Department: পরপর দুবার এই মন্ত্রকের দায়িত্ব সামলেছেন প্রয়াত সুব্রত মুখোপাধ্যায়। তাঁর মৃত্যুর পর মন্ত্রিসভায় রদবদলের সম্ভাবনা।

WB Ministers: কার হাতে পঞ্চায়েত? সর্বোচ্চ ভোট পাওয়া উদয়নকে আনা হতে পারে মন্ত্রিসভায়
অলংকরণ- অভক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 6:56 PM

কলকাতা :  শীঘ্রই রদবদল হবে রাজ্যের মন্ত্রিসভায় (WB Cabinet)। পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের (Subrata Mukherjee) প্রয়াণের পর সেই দফতর আপাতত ফাঁকা। তাই সেখানে কাকে বসানো হবে, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। জ্যোতিপ্রিয় মল্লিক, মানস ভুঁইয়ার নাম নিয়ে তৈরি হয়েছে জল্পনা। তাঁদের দফতর বদল হতে পারে। শুধু পঞ্চায়েত দফতরই নয়, সাধন পাণ্ডে দীর্ঘদিন ধরে অসুস্থ থাকায় ক্রেতা সুরক্ষা দফতরের দায়িত্বও কাকে দেওয়া হবে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। তাই সার্বিকভাবে রদবদল হতে পারে বলে মনে করা হচ্ছে।

জ্যোতিপ্রিয় মল্লিক বর্তমানে তৃণমূল সরকারের বন মন্ত্রী। এর আগে দীর্ঘদিন খাদ্য দফতর সামলেছেন তিনি। তাই তাঁকে পঞ্চায়েত ও গ্রামোন্নয়নের মতো গুরুত্বপূর্ণ দফতর দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। এ ছাড়া বর্তমানে রাজ্য সরকারের জল সম্পদ উন্নয়ন দফতর সামলাচ্ছেন মানস ভুঁইয়া। তাঁকেও দেওয়া হতে পারে অতিরিক্ত কোনও দায়িত্ব। তবে এবার মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ। বিধানসভা নির্বাচনে হাতে গোনা কয়েকটি ভোটে হেরে গিয়েছিলেন উদয়ন গুহ। কিন্তু উপ নির্বাচনে কার্যত খেলা ঘুরিয়ে দিয়েছেন তিনি। তাঁকে রাজ্যের মন্ত্রিসভায় জায়গা দেওয়া হতে পারে বলে শোনা যাচ্ছে।

রদবদলে আরও কয়েকটি নাম ঘিরেও জল্পনা রয়েছে। এক দিকে, জ্যোতিপ্রিয় মল্লিককে খাদ্য দফতর ফিরিয়ে দেওয়া হতে পারে বলে সূত্রের খবর। আবার পুর ও নগরোন্নয়ন দফতর ফিরিয়ে দেওয়া হতে পারে ফিরহাদ হাকিমকে। আগে এই দফতর সামলানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। তবে, নতুন করে তৃণমূল ক্ষমতায় আসার পর ফিরহাদকে দেওয়া হয় পরিবহন দফতরের দায়িত্ব।

পাশাপাশি রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রের ছয়মাসের কার্যকাল শেষ হয়ে গিয়েছে। তিনি ভোটে জয়ী হয়ে মন্ত্রী হননি। তাই ছয়মাসের মেয়াদ ছিল তাঁর। উপ নির্বাচনেও লড়েননি তিনি। তাই সেই দফতর নিয়েও উঠছে প্রশ্ন।

আরও পড়ুন: চাকরি না দিলে পরিযায়ী শ্রমিক হতে হবে! নবান্নে গিয়ে গণ-আত্মহত্যার হুমকি ভাবী শিক্ষকদের

আগামিকাল ৯ নভেম্বর বিধানসভায় চার বিধায়কের শপথগ্রহণ অনুষ্ঠান। কে মন্ত্রী হবেন, তা ঠিক করেন মুখ্যমন্ত্রী। এর আগে কোচবিহার থেকে তৃণমূলের মন্ত্রিসভায় দেখা গিয়েছে রবীন্দ্রনাথ ঘোষ এবং বিনয়কৃষ্ণ বর্মণকে। তবে এবার এরা দুজনেই পরাজিত। আগে মন্ত্রী হওয়া হিতেন বর্মণও এবার টিকিট পাননি। তাই আপাতত শুধুমাত্র পরেশ অধিকারী মন্ত্রিসভায় প্রতিমন্ত্রী হিসেবে রয়েছেন। তাই এবার উদয়ন গুহকে মন্ত্রী করা হতে পারে বলে মনে করা হচ্ছে। আপাতত সবটাই জল্পনা। আগামিকালের মধ্যে নামগুলো স্পষ্ট হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ব্যারিকেড ভাঙার চেষ্টা বিজেপি কর্মীদের, পিছু হঠতে বাধ্য করল পুলিশও

আরও পড়ুন: জন্মদিনের শুভেচ্ছা জানাতে আডবাণীর বাসভবনে প্রধানমন্ত্রী, দেশ ওনার কাছে আজীবন ঋণী থাকবে, বললেন মোদী