Russia-Ukraine Conflict : ‘ওঁদের মেরে ফেলব,’ ইউক্রেনের তরফে শান্তি প্রস্তাবের শর্তে কড়া জবাব পুতিনের

Russia-Ukraine Conflict : ইউক্রেনের তরফে শান্তি প্রস্তাবের শর্ত চিঠি লিখে পাঠানো হয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। তিনি সেই চিঠির প্রত্যুত্তরে ইউক্রেনবাসীদের মেরে ফেলার কথা বলেন।

Russia-Ukraine Conflict : 'ওঁদের মেরে ফেলব,' ইউক্রেনের তরফে শান্তি প্রস্তাবের শর্তে কড়া জবাব পুতিনের
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2022 | 5:05 PM

মস্কো : ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান একমাস পেরিয়ে গিয়েছে। এদিকে রাশিয়া ও ইউক্রেন, উভয় তরফের প্রতিনিধিরা একাধিকবার আলোচনার টেবিলে বসেছেন কিন্তু তাতে চিঁড়ে ভেজেনি। ইউক্রেনের মাটিতে সামরিক অভিযান, মিসাইল হামলা জারি রেখেছে রাশিয়া। এর মাঝেই সামনে এল চাঞ্চল্যকর তথ্য। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বাসিন্দাদের ‘মারবেন’ বলে জানিয়েছেন। রাশিয়ার এক ব্যবসায়ী রোমান অ্যাব্রামোভিচ অলিখিতভাবে রাশিয়ার দূত হিসেবে ইউক্রেনের সঙ্গে আলোচনায় বসবেন বলেছেন। একটি রিপোর্টে সামনে এসেছে যে, এই দূতকে ভ্লাদিমির পুতিন বলেছেন যে, ইউক্রেনের বাসিন্দাদের ‘মারবেন’। ব্রিটিশ দৈনিক ‘দ্য় টাইমস’ অনুযায়ী, পুতিন একথা বলেছেন যখন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির একটি হাতে লেখা একটি চিঠি তাঁকে দিয়েছিলেন অ্যাব্রামোভিচ।

একটি এক্সক্লুসিভ রিপোর্টে ‘দ্য টাইমসে’ বলা হয়েছে, “তাঁকে বলুন, আমি তাঁদের মারব।” যে চিঠির পরিপ্রেক্ষিতে তিনি একথা বলেছেন সেই চিঠিতে যুদ্ধে ইতি টানার বিষয়ে ইউক্রেনের শর্তের বিবরণ দেওয়া হয়েছিল। অ্যাব্রামোভিচ ইউক্রেনে এই যুদ্ধের অবসান ঘটাতে আলোচনায় ইউক্রেনের সাহায্য গ্রহণ করেছিলেন। এদিকে ক্রেমলিনের তরফে জানানো হয়েছে, অ্যাব্রামোভিচ রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি আলোচনায় প্রাথমিক ভূমিকা পালন করেছে। কিন্তু এখন এই গোটা আলোচনার প্রক্রিয়াটি রাশিয়া এবং ইউক্রেনের সমঝোতাকারী প্রতিনিধিদের মধ্যে। দুই সপ্তাহেরও বেশি সময় পরে উভয় পক্ষ মঙ্গলবার ইস্তানবুলে শান্তি আলোচনার জন্য মুখোমুখি হবে।

এদিকে অ্যাব্রামোভিচ এবং রাশিয়ার ধনকুবের, সংস্থা এবং রাশিয়ার আধিকারিকদের উপরে নিষেধাজ্ঞা জারি করেছে পশ্চিমি দেশগুলি। উদ্দেশ্য় একটাই, ইউক্রেনে সামরিক অভিযান বন্ধ করতে রাশিয়ার উপর চাপ সৃষ্টি করা। উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার নির্দেশ দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তারপর থেকেই রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনের একের পর এক শহরে হামলা চালিয়ে গিয়েছে। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের কিয়েভ, খারকিভ, মারিউপোল এবং আরও অন্যান্য শহর। এখন এই যুদ্ধ কবে বন্ধ হবে সেই দিকেই তাকিয়ে গোটা বিশ্ব।

আরও পড়ুন  : Isarael PM : আচমকাই ভারত সফর বাতিল ইজরায়েলের প্রধানমন্ত্রীর, ব্লিঙ্কেনের সঙ্গে সাক্ষাতের পরই ঘোষণা