Exclusive Anik Dutta: জীতু নয়, অপুর চরিত্রে শুরুতে আবিরকে ভেবেছিলেন অনীক! কী ঘটেছিল তার পর

Abir Chatterjee:

Exclusive Anik Dutta: জীতু নয়, অপুর চরিত্রে শুরুতে আবিরকে ভেবেছিলেন অনীক! কী ঘটেছিল তার পর
কেন আবিরের বদলে অভিনয় করলেন জীতু
TV9 Bangla Digital

| Edited By: Angshuman Goswami

May 22, 2022 | 11:47 PM

কলকাতা: সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষে ‘অপরাজিত’ (২০২২) বানিয়েছেন চিত্র পরিচালক অনীক দত্ত। সেই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন জীতু কমল। অপরাতিজ রায় ওরফে অপুর চরিত্রে অভিনয়ের জন্য জীতুর কথা প্রথমে ভাবেননি অনীক। টিভি৯ বাংলাকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে, এ কথা জানিয়েছেন পরিচালক নিজেই। এমনকি জীতুকে তিনি এর আগে চিনতেন নাও বলে জানিয়েছেন। অপুর চরিত্রে অভিনয় করার কথা ছিল আবির চট্টোপাধ্যায়ের। ছবিতে অভিনয়ের জন্য তাঁর সঙ্গে অনীকের প্রাথমিক কথাও হয়েছিল। কিন্তু তার পরেও মুখ্যচরিত্রে অভিনয় করা হয়নি আবিরের। কেন সে কথা বিস্তারিত জানিয়েছেন অনীক। জীতুর প্রসঙ্গে তিনি বলেছেন, “সত্যজিতের মতো দেখতে কাউকে পাব, এ আমি ভাবিনি।“

অপুর চরিত্রে অভিনেতা ঠিক করার বিষয়ে অনীক বলেছেন, “সত্যজিতের মতো কাউকে খুঁজে বার করা তো কঠিন কাজ ছিল। আমি তো ভাবিইনি লুক আ লাইক পাব। যে জন্য নাম পাল্টেছিল। আমি তো শুরুতে জীতুকে চিনতামই না।“ আবীরের অভিনয় না করার প্রসঙ্গেও বিস্তারিত জানিয়েছেন তিনি। অনীক বলেছেন, “আমি চেয়েছিলাম ২ মাস টানা শুটিং করব। কিন্তু আবিরের হঠাৎ করেই তারিখের সমস্যা হল। হঠাৎ করে লকডাউন উঠে গেল। পুরনো যে সব চুক্তি আবিরের ছিল, তাঁরা হঠাৎ করেই ওকে শুটিং শুরু করতে শুরু বলল। ওর সময় দিতে পারছিল না। আমি জানি ও ইচ্ছা করে করেনি এটা। পরিস্থিতিটা এ রকম দাঁড়িয়ে গিয়েছিল। ও একদিন এসে মাথা নীচু করে আমাকে এসে বলল। ওর সঙ্গে কথা বলে বুঝলাম, এই পরিস্থিতিতে ওর পক্ষে আমার সঙ্গে টানা কাজ করা সম্ভব নয়। আমার এক দিন মিস গেলেই সমস্যা বাড়বে। হলও সেটা। তবে আবির খুব ভালো ছেলে। খুব এথিক্যাল।”

এর পর জীতুর প্রশংসায় পঞ্চমুখ অনীক। অপুর চরিত্রে জীতু যে ভাবে মানিয়ে নিয়েছে, তা মুগ্ধ করেছে চিত্র পরিচালককে। তিনি বলেছেন, “জীতুকে আমি বলেছিলাম, তোমাকে তো সময় দিতে পারছি না। কিন্তু তুমি তো সব জিনিস খুব সুন্দর তুলে নিচ্ছ। আমার মনে হয় জীতুর উপরে কেউ ভর করেছিল। যে ভাবে ও মসৃণভাবে কাজটা করেছে। সত্যিই অসাধারণ।” এই ছবি করতে গিয়ে অনেক বাধা এসেছে বলে জানিয়েছেন অনীক। কিন্তু অদ্ভুতভাবে সেই বাধা কেটে গিয়েছে বলেও দাবি তাঁর। অল্পবয়সীদের উপর নিজের অগাধ ভরসার কথাও জানিয়েছেন অপরাজিতর পরিচালক।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla