একটি বা দু’টি নয়, দেশে মিলল ১৯ ধরনের নতুন স্ট্রেনের খোঁজ, একটি আবার ‘বিপজ্জনক’!

সিএসআইআর (CSIR) ও ইন্সটিটিউট অব জিনোমিক্স অ্যান্ড ইন্ট্রিগেটেড বায়োলজির (IGIB) যৌথ গবেষণার স্টাডি রিপোর্টে জানা গিয়েছে, ভারতে করোনা ভাইরাসের ১৯টি নতুন স্ট্রেনের খোঁজ মিলেছে। এরমধ্যে নির্দিষ্ট একটি স্ট্রেন উদ্বেগ তৈরি করেছে চিকিৎসক-গবেষকদের মধ্যে।

একটি বা দু'টি নয়, দেশে মিলল ১৯ ধরনের নতুন স্ট্রেনের খোঁজ, একটি আবার 'বিপজ্জনক'!
অলঙ্করণ: অভীক দেবনাথ।
Follow Us:
| Updated on: Dec 30, 2020 | 4:12 PM

তন্ময় প্রামাণিক, কলকাতা: ব্রিটেন (Britain) ও দক্ষিণ আফ্রিকা (South Africa)-য় খোঁজ মিলেছে করোনা ভাইরাসের নতুন স্ট্রেনের (New Strain of Coronavirus)। দুটি স্ট্রেনই একে অপরের থেকে ভিন্ন। অভিযোজিত ভাইরাসের সংক্রমণ হার বেশি হওয়ায় সেই বিষয় নিয়েই যখন গোটা দেশ চিন্তিত, সেই সময়ই সিএসআইআর (CSIR) স্টাডি রিপোর্টে জানা গেল এদেশেই করোনা ভাইরাসের ১৯টি নয়া স্ট্রেনের হদিশ মিলেছে। তারমধ্যে একটি আবার “বিপজ্জনক”!

সিএসআইআর (CSIR) ও ইন্সটিটিউট অব জিনোমিক্স অ্যান্ড ইন্ট্রিগেটেড বায়োলজির (IGIB) যৌথ গবেষণার স্টাডি রিপোর্টে জানা গিয়েছে, ভারতে করোনা ভাইরাসের ১৯টি নতুন স্ট্রেনের খোঁজ মিলেছে। এরমধ্যে নির্দিষ্ট একটি স্ট্রেন উদ্বেগ তৈরি করেছে চিকিৎসক-গবেষকদের মধ্যে। ভাইরাসের ওই অভিযোজিত রূপে করোনা আক্রান্ত ব্যক্তি সুস্থ হয়ে ওঠার পরও ফের করোনায় আক্রান্ত হচ্ছেন। অর্থাৎ দেহে করোনার অ্যান্টিবডি তৈরি হয়ে গেলেও নতুন স্ট্রেন তা এড়িয়েই ফের সংক্রমণ ঘটাচ্ছে।

কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ বা সিএসআইআর (CSIR) সূত্রের তথ্য অনুযায়ী, আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বোকা বানিয়ে, অ্যান্টিবডির প্রতিরোধ ক্ষমতাকে হারানোর শক্তি রয়েছে করোনা ভাইরাসের এই নতুন স্ট্রেনের। অভিযোজিত এই করোনা ভাইরাস সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের দেহে নতুন করে সংক্রমণ ঘটাচ্ছে। করোনা ভাইরাসের নতুন ১৯টি অভিযোজিত রূপের মধ্যে এই একটি স্ট্রেনই উদ্বেগ বাড়াচ্ছে।

আরও পড়ুন: ব্রিটেন যাতায়াতের বিমানে নিষেধাজ্ঞার মেয়াদ আরও ৭ দিন বাড়াল কেন্দ্র

কীভাবে মিলল এই অভিযোজিত ভাইরাসগুলির খোঁজ? জানা গিয়েছে, অন্ধ্র প্রদেশের (Andhra Pradesh) একাধিক করোনা আক্রান্ত ব্যক্তির সুস্থ হয়ে ওঠার পরও ফের সংক্রমণের ঘটনায় বিশদে খতিয়ে দেখতেই এই তথ্য উঠে আসে। নিয়মমাফিক, করোনা আক্রান্ত কোনও ব্যাক্তি সুস্থ হয়ে উঠলে তাঁর শরীরে নিয়ম অনুযায়ী ভাইরাসের অ্যান্টিবডি (Antibody) পাওয়া যায়। সেই কারণেই পরবর্তী সময়ে সংক্রমণের হাত থেকে ওই ব্যক্তি রক্ষা পায়। কিন্তু নতুন ধরনের এই স্ট্রেন শরীরে উপস্থিত অ্যান্টিবডিকে এড়িয়েই পুনরায় সংক্রমণ ঘটচ্ছে।

প্রাক্তন স্বাস্থ্য অধিকর্তা(শিক্ষা) সুশান্ত বন্দোপাধ্যায় বলেন, “এই ভাইরাস খুব দ্রুত চরিত্রবদল করে। ফলে দ্রুত বোঝা বা নিয়ন্ত্রণ করা বেশ কঠিন কাজ। ভাইরাস কিছু নতুন স্ট্রেন তৈরি করবেই। আমাদের আরও গবেষণা ও সেই অনুযায়ী পদক্ষেপের প্রয়োজন।”

ভাইরোলজিস্ট সুমন পোদ্দার বলেন, “শুধুমাত্র এদেশেই এখনও পর্যন্ত ১৯ ধরনের নতুন স্ট্রেনের খোঁজ বেশ উদ্বেগের। আমরা ব্রিটেনের নতুন স্ট্রেন নিয়ে মাথা ঘামাচ্ছি। আমরা অনেকেই ভেবেছিলাম যে আবহাওয়ার জন্য সংক্রমণ বেশি হয় । কিন্তু এদেশে গরমের কারণে ভাইরাসের মিউটেশন হবে না। সেই ধারণা ভুল। সিএসআইআর-র স্টাডি রিপোর্টে জানা যাচ্ছে, এদেশে ফের যে মিউটেশনের পর নতুন করে সংক্রমণ ছড়াবে না, তার কোন নিশ্চয়তা নেই। ফলে সমস্ত বিষয়টিই বেশ চিন্তার।”

ইতিমধ্যেই দেশে শিশুদের মধ্যে করোনা সংক্রমিত হওয়ার ঘটনাও চিন্তা বাড়াচ্ছে চিকিৎসক-গবেষকদের মধ্যে। এর উপর নতুন ১৯টি স্ট্রেনের চোখ রাঙানিতে পরিস্থিতি আরও কঠিন হয়ে উঠতে পারে।

আরও পড়ুন: রাজ্যপাল পদ থেকে ধনখড়ের অপসারণ চেয়ে রাষ্ট্রপতিকে চিঠি তৃণমূলের