Asia Cup 2022: জাপানকে হারিয়ে এশিয়া কাপে ব্রোঞ্জ পেল ভারতীয় হকি টিম

একঝাঁক তরুণ দুরন্ত পারফর্ম করলেন এশিয়া কাপে। সোনার স্বপ্ন দেখালেও তা পূরণ হয়নি। তবে ব্রোঞ্জ এল। জাপানকে ১-০ হারিয়ে এশিয়া কাপ থেকে সাফল্য নিয়ে ফিরছে ভারতীয় হকি টিম।

Asia Cup 2022: জাপানকে হারিয়ে এশিয়া কাপে ব্রোঞ্জ পেল ভারতীয় হকি টিম
ভারতীয় হকি দল। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2022 | 7:50 PM

জাকার্তা: ফাইনালে ওঠার আক্ষেপ ব্রোঞ্জে মেটাল ভারতীয় হকি টিম (India Hockey Team)। একঝাঁক জুনিয়র প্লেয়ার নিয়ে এশিয়া কাপ খেলতে গিয়েছিলেন কোচ সর্দার সিং (Sardar Singh)। ১২ জন প্লেয়ারের অভিষেক হয়েছে সিনিয়র টিমে। সেই তাঁরাই প্রায় এশিয়া কাপ ফাইনালে উঠে পড়েছিলেন। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে যদি না ৪-৪ ড্র হত, তা হলে অন্য রকম হতে পারত পরিস্থিতি। গত বারের চ্যাম্পিয়নরা ফাইনালে উঠতে না পারলেও ব্রোঞ্জ ম্যাচটা জিতল জাপানের বিরুদ্ধে (Japan)। ৭ মিনিটের মাথায় রাজকুমার পাল (Raj Kumar Pal) টিমকে ১-০ এগিয়ে দেন। শেষ পর্যন্ত এই স্কোরলাইনেই ম্যাচটা জিতেছে ভারত। এই ম্যাচ ধরলে এ বারের এশিয়া কাপে মোট ৩বার জাপানের বিরুদ্ধে খেলল ভারত। গ্রুপ পর্যায়ে প্রথম ম্যাচে হারলেও পরের দুটো ম্যাচে ভারত জয় পেল।

কোরিয়ার বিরুদ্ধে ম্যাচে মূলত তিনটে ভুল করেছিল ভারত। এক, ডিফেন্স বারবার ভেঙে পড়েছিল চাপের মুখে। বিশেষ করে বিপক্ষের পেনাল্টি কর্নার সেভ করতে পারেননি ভারতীয় ডিফেন্ডাররা। দুই, লিড নিলেও ধরে রাখতে পারেননি এসভি সুনীল, বীরেন্দ্র লাকরারা। তিন, চাপের মুখে অনভিজ্ঞতা ফ্যাক্টর হয়ে উঠেছিল। জাপানের বিরুদ্ধে ব্রোঞ্জ ম্যাচে এই তিনটে ব্যাপারই দেখা যায়নি। ম্যাচের শুরুতে গোল করলেও জাপানের মতো গতিসম্পন্ন টিম যে মরিয়া কামড় দিতে চাইবে, তা আগাম বুঝতে পেরেছিলেন তরুণ প্লেয়াররা। ডিফেন্স যে কারণে আঁটোসাঁটো ছিল। প্রতিপক্ষের ঝড়ঝাপটা সামলে দিতে পেরেছিল ভারত।

০-১ পিছিয়ে থাকা জাপান মরিয়া হয়েছিল গোল শোধ করার জন্য। দ্বিতীয় ও তৃতীয় কোয়ার্টারে তারা বেশ কয়েকটা পেনাল্টি কর্নার পেয়েছিল। কিন্তু কাজে লাগাতে পারেনি। ৪৮ মিনিটে ভয়ঙ্কর হয়ে উঠেছিল জাপান। পর পর তিনটে পেনাল্টি কর্নার পায় তারা। বীরেন্দ্র লাকরারা সে সব সামলে দেন। এশিয়া কাপে কার্যত সি টিম পাঠিয়েছে ভারত। মনপ্রীত, হরমনপ্রীত সিংদের মতো সিনিয়রদের বিশ্রাম দেওয়া হয়েছে। চোট রয়েছে শ্রীজেশের। এই টিম থেকেই আগামী দিনের তারকা খোঁজার চেষ্টা করেছে টিম ম্যানেজমেন্ট। পবন কুমার, সঞ্জীপ, সেসাদের খেলায় সন্তুষ্ট কোচ সর্দার সিং। সামনে রয়েছে কমনওয়েলথ গেমস। এই টিম থেকে বেশ কয়েক জন সিডব্লিউজি টিমে যে সুযোগ পেতে চলেছেন, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

আরও পড়ুন: Virender Sehwag: কার কথায় মাঝপথে অবসর নেননি সেওয়াগ?