Hair Care Myth: বাচ্চাকে ন্যাড়া করে দিলেই কি ঘন চুল গজায়? জেনে নিন

Hair Care Tips: গরম পড়লেই খুদেকে ন্যাড়া করিয়ে দেন। এতে গরমের অস্বস্তি থেকে মুক্তি মিলবে। পাশাপাশি অনেকের ধারণা ন্যাড়া করালে চুল ভাল গজাবে। মাথাভর্তি ঘন চুল হবে। কিন্তু এর কি কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে? চুলের যত্নে এমন অনেক প্রচলিত ধারণা রয়েছে, যার কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই বললেই চলে।

Hair Care Myth: বাচ্চাকে ন্যাড়া করে দিলেই কি ঘন চুল গজায়? জেনে নিন
Follow Us:
| Updated on: Apr 20, 2024 | 11:44 AM

গরম পড়লেই খুদেকে ন্যাড়া করিয়ে দেন। এতে গরমের অস্বস্তি থেকে মুক্তি মিলবে। পাশাপাশি অনেকের ধারণা ন্যাড়া করালে চুল ভাল গজাবে। মাথাভর্তি ঘন চুল হবে। কিন্তু এর কি কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে? চুলের যত্নে এমন অনেক প্রচলিত ধারণা রয়েছে, যার কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই বললেই চলে। অথচ, বছরের পর বছর অনেকেই সে সব মেনে চলছে। চুলের যত্ন নিয়ে কী-কী প্রচলিত ধারণা রয়েছে, জেনে নিন।

১) ন্যাড়া হলে চুল ঘন হয়—এর কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। স্ক্যাল্পে থাকা ফলিকল থেকে নতুন চুল গজায়। এই ফলিকল স্ক্যাল্প থেকে কয়েক মিলিমিটার নীচে থাকে। তাই ন্যাড়া হলেও এই ফলিকলের উপর কোনও প্রভাব পড়ে না।

২) একটা পাকা চুল ছিঁড়লে মাথা পাকা চুলে ভরে যাবে—এটাও ধারণা। মূলত চুলে মেলানিনের মাত্রা কমে গেলে তা ধূসর হতে শুরু করে। সুতরাং, যে পাকা চুলটা ছিঁড়বেন, সেটা পরবর্তী সময়েও ধূসরই হবে। তাছাড়া প্রতিটা চুলের নিজস্ব ফলিকল রয়েছে। একটা পাকা চুল ছিঁড়লে বা বেড়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই।

এই খবরটিও পড়ুন

৩) তিন-চার মাস অন্তর চুল কাটলে চুল দ্রুত বাড়ে—এই ধারণা ভুল। চুল গোড়া থেকে বাড়ে। তাই চুল কাটলেন কিংবা কাটলেন না, তাতে চুলের বৃদ্ধির উপর প্রভাব পড়ে না। মূলত, কয়েক মাস অন্তর চুল কাটলে চুলের শেপ বজায় থাকে। পাশাপাশি ডগা ফেটে যাওয়ার সমস্যা এড়ানো যায়।

৪) তেল মাখলে চুল দ্রুত বাড়ে—এই তথ্যও সম্পূর্ণরূপে সঠিক নয়। তেল মাখলে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এতে চুলের ফলিকলগুলো পুষ্টি ও অক্সিজেন পায়। এতে চুলের গোড়া মুজবত হয়। কিন্তু এতে চুল দ্রুত বাড়ে না। বরং, তেল মাখলে গোড়ায় ময়লা জমে। এতে স্ক্যাল্পের সমস্যা বাড়তে পারে। যদি তেল মাখেন, তাহলে ঘণ্টাখানেক পর শ্যাম্পু করে নিন।

৫) তৈলাক্ত চুলে কন্ডিশনার ব্যবহার করা উচিত নয়—একদম ভুল। চুল যেমনই হোক, শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করা উচিত। কন্ডিশনার চুলকে দূষণ, ইউভি রশ্মি ও ক্ষয়ের হাত থেকে রক্ষা করে। চুলের ফ্রিজিনেস দূর করে কন্ডিশনার।