Summer Skin: গরমে ত্বকের অস্বস্তি এড়াতে চান? এই ৬ কাজ করা থেকে বিরত থাকুন

Skin Care Mistake: গরমে ত্বকে তেলতেল ভাব, ব্রণ, র‍্যাশের সমস্যা বাড়ে, তাই একটু যত্ন না নিলে আপনারই ক্ষতি। কিন্তু ত্বকের যত্ন নিতে গেলে ভুল পণ্য ব্যবহার করে ফেললেন, কিংবা অতিরিক্ত যত্ন নিয়ে নিলেন, এতে কিন্তু আরও বিপদ। গরমকালে ত্বকের দেখাশোনা করার অর্থ এই নয় যে, আপনি নতুন পণ্য ব্যবহার করবেন কিংবা সব ধরনের প্রসাধনী ব্যবহার করবেন।

Summer Skin: গরমে ত্বকের অস্বস্তি এড়াতে চান? এই ৬ কাজ করা থেকে বিরত থাকুন
Follow Us:
| Updated on: Apr 17, 2024 | 11:03 AM

গরমে শরীরের খেয়াল রাখার পাশাপাশি ত্বকেরও দেখভাল জরুরি। যেহেতু এই মরশুমেও ত্বকে তেলতেল ভাব, ব্রণ, র‍্যাশের সমস্যা বাড়ে, তাই একটু যত্ন না নিলে আপনারই ক্ষতি। কিন্তু ত্বকের যত্ন নিতে গেলে ভুল পণ্য ব্যবহার করে ফেললেন, কিংবা অতিরিক্ত যত্ন নিয়ে নিলেন, এতে কিন্তু আরও বিপদ। গরমকালে ত্বকের দেখাশোনা করার অর্থ এই নয় যে, আপনি নতুন পণ্য ব্যবহার করবেন কিংবা সব ধরনের প্রসাধনী ব্যবহার করবেন। এমন বেশ কিছু বিষয় রয়েছে, যা ত্বকের যত্নে এড়িয়ে যাওয়াই ভাল।

সানস্ক্রিন না মাখা: দিনের বেলায় সানস্ক্রিন ছাড়া বাড়ির বাইরে বেরোনোর ভুল একদম করবেন না। এমনকি ঘরের ভিতরে থাকলেও সানস্ক্রিন ব্যবহার করা বাধ্যতামূলক।

ভারী মেকআপ: গরমে ভারী মেকআপ করা থেকে দূরে থাকুন। ত্বকের রোমকূপগুলোকে অক্সিজেন নেওয়ার সুযোগ দিতে হবে। অন্যথায় গরমে ব্রেকআউটের সমস্যা বাড়বে।

এই খবরটিও পড়ুন

বার বার মুখ ধোয়া: কয়েক ঘণ্টা অন্তর অন্তর মুখ তেলতেলে হয়ে যাচ্ছে। এই সমস্যা এড়াতে গিয়ে বার বার মুখ ধোবেন না। মুখে বার বার জলের ঝাপটা দিলে সতেজতা আসে ঠিকই। কিন্তু এতে ত্বক শুষ্ক হয়ে যায়। এমনকি ফেসওয়াশও দিনে দু’বার করা উচিত।

জল কম খাওয়া: এই গরমে শরীরকে সুস্থ রাখার জন্য পর্যাপ্ত পরিমাণ জল খাওয়া দরকার। এতে শরীর হাইড্রেটেড থাকে। ত্বককে হাইড্রেটেড রাখার জন্যও জল খেতে হবে। ত্বকের আর্দ্রতা বজায় রাখার জন্য প্রচুর পরিমাণ জল খান।

ভাজাভুজি খাওয়া: যত বেশি ভাজাভুজি, মশলাদার খাবার খাবেন, ত্বকে ব্রেকআউটের সমস্যা বাড়বে। ত্বক তৈলাক্ত হয়ে যাবে। এই ধরনের জাঙ্ক ফুড ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী নয়।

রাতে যে কাজ করবেন: রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই মুখ পরিষ্কার করুন। মেকআপ তুলুন। তারপর ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নিন। এতে সারাদিন ধরে ত্বকের উপর যে ময়লা, ব্যাকটেরিয়া ও টক্সিন জমে ছিল সেগুলো পরিষ্কার হয়ে যাবে। কমবে ত্বকের সমস্যা।