Summer Snacks: এই ভ্যাপসা গরমে রোল, চাউমিন খেলেই বিপদ, বিকেলে খিদে পেলে কী খাবেন?

Healthy Snacks: ৪০ ডিগ্রির গরমে যত কম তেল-মশলাদার খাবার খাবেন, আপনার স্বাস্থ্যের জন্য উপকারী। যে কারণে এই গরমে চাহিদা বাড়ে পান্তা ভাত, দই ভাত, টকের ডালের। এগুলো শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। কিন্তু দুপুরে হালকা খাবার খেলেও বিকালে সেই মুখরোচক খাবার খাওয়ার ইচ্ছে জাগে।

Summer Snacks: এই ভ্যাপসা গরমে রোল, চাউমিন খেলেই বিপদ, বিকেলে খিদে পেলে কী খাবেন?
Follow Us:
| Updated on: Apr 17, 2024 | 9:00 AM

৪০ ডিগ্রির গরমে যত কম তেল-মশলাদার খাবার খাবেন, আপনার স্বাস্থ্যের জন্য উপকারী। যে কারণে এই গরমে চাহিদা বাড়ে পান্তা ভাত, দই ভাত, টকের ডালের। এগুলো শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে। কিন্তু দুপুরে হালকা খাবার খেলেও বিকালে সেই মুখরোচক খাবার খাওয়ার ইচ্ছে জাগে। কিন্তু এই গরমে যদি ভুলেও চাউমিন, এগরোল, মোগলাই, কাটলেট খান, তাহলেই বিপদ। এগুলো গরমে বদহজমের সমস্যা বাড়িয়ে তোলে। পাশাপাশি বাড়ায় কোলেস্টেরলের সমস্যা। এই অবস্থায় কী-কী খাবার স্ন্যাকস হিসেবে খেতে পারেন, রইল টিপস।

ইডলি ও দোসা: ইডলি-দোসার মতো দক্ষিণ ভারতীয় খাবার গরমে স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। ইডলি ও দোসার ব্যাটার গাঁজন পদ্ধতিতে তৈরি হয়। তাছাড়া এতে কোনও রকম তেল-মশলা থাকে না। আর ওজন বেড়ে যাওয়ারও কোনও ভয় নেই। পেটও সুস্থ থাকে।

মুড়ি ও বাদাম: বাঙালিদের মধ্যে চা আর চপ-মুড়ি খাওয়ার চল বেশ পুরনো। তবে, গরমে তেলে ভাজা চপ না খাওয়াই ভাল। এর বদলে মুড়ির সঙ্গে চিনেবাদাম মিশিয়ে খেতে পারেন। সন্ধেবেলার এই টিফিন পেটও ভরাবে এবং শরীরের উপর চাপ সৃষ্টি করবে না।

এই খবরটিও পড়ুন

মাখানা: ওজন কমাতে চাইলে বিকেলের স্ন্যাকসে যোগ করুন মাখানা। মাখানা মাখনে অল্প ভেজে নুন-গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে খান। এতে পেট ভরবে। পাশাপাশি এড়াতে পারবেন হজমের গণ্ডগোল। ওজন কমানোর ক্ষেত্রেও ভীষণ উপযোগী মাখানা।

ভুট্টা: বিকেলের জলখাবারে পপকর্ন‌ রাখতে পারেন। হাতের কাছে পপকর্ন‌ না থাকলে ভুট্টা সেঁকাও খেতে পারেন। লেবুর রস ও নুন দিয়ে ভুট্টা খেতে মন্দ লাগে না। এছাড়া সুইট কর্ন‌ সেদ্ধ করে মাখন, পেঁয়াজ কুচি, ধনে পাতা কুচি, নুন, গোলমরিচ গুঁড়ো মাখিয়ে খেতে পারেন।

স্যান্ডউইচ: বাইরে থেকে স্যান্ডউইচ কেনার বদলে এই খাবার বাড়িয়ে বানিয়ে নিন। সুইট কর্ন‌, চিকেন কিংবা ডিম সেদ্ধ দিয়ে বানিয়ে নিতে পারেন স্যান্ডউইচ। প্রয়োজনে মেয়োনিজ, চিজ সবই মেশাতে পারেন স্যান্ডউইচে। এতে মন ও পেট দুটোই ভরবে এই গরমে।