মাখন ছাড়া জিভে জল আনা নিরামিষ চকোলেট কেক বানাবেন কীভাবে? রইল টিপস

আপনি যদি ভেগান হন তবে রেসিপিতে ব্যবহৃত দুধের বদলে আপনি ব্যবহার করতে পারেন সোয়া মিল্ক। বাকি সব প্রণালী একই থাকবে।

মাখন ছাড়া জিভে জল আনা নিরামিষ চকোলেট কেক বানাবেন কীভাবে? রইল টিপস
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: Mar 15, 2021 | 3:23 PM

চকোলেট কেক আপনার ভীষণ পছন্দের? কিন্তু ডিম আপনি পছন্দ করেন না? আপনি ভেগান অথবা ভেজেটেরিয়ান? আপনার জন্য সুখবর। শেফ নাতাশা সেলমি আপনার জন্য নিয়ে এলেন বাড়িতেই এগলেস চকোলেট কেক বানানোর অভিনব পন্থা।

আপনি যদি ভেগান হন তবে রেসিপিতে ব্যবহৃত দুধের বদলে আপনি ব্যবহার করতে পারেন সোয়া মিল্ক। বাকি সব প্রণালী একই থাকবে। তাহলে দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন ডিম ছাড়া চকোলেট কেক?

উপকরণ ২০০ গ্রাম ময়দা ২০০ গ্রাম চিনি ৬০ গ্রাম কোকো পাউডার ৪ টেবিলা চামচ বেকিং পাউডার ৪৫০ গ্রাম দুধ পরিবর্তে সোয়া মিল্ক ভেজিটেবল অয়েল ১ টেবিলা চামচ ভ্যানিলা ক্রিম

প্রণালী প্রায় ১৬০’সেলসিয়াস তাপমাত্রায় আপনার মাইক্রোওয়েভ গরম করে নিন। এর পরে বাটার পেপার দিয়ে আপনার কেক টিনকে সেখানে বসিয়ে দিন। এ বার একটি বড় পাত্রে শুকনো যে সব জিনিস যেমন ময়দা, চিনি, কোকো পাঊডার ভাল করে মিশিয়ে নিন। এর পর অন্য একটি পাত্রে দুধ, ভ্যানিলা ক্রিমসহ তরল উপাদানগুলি মিশিয়ে ফেলুন। এ বার দুই পাত্রে রাখা দুই ধরনের উপাদানের মিশ্রণ একটি পাত্রে ঢেলে ফেলুন। ঘাঁটবেন না। ওইভাবে ব্যাটারটিকে কেক টিনে ঢেলে দিয়ে ৪০ থেকে ৪৫ মিনিট বেকড হতে দিন। এর পর ওভেন থেকে বের করে তা ঠাণ্ডা হতে দিন কিছুক্ষণ। তা হয়ে গেলে নিজের ইচ্ছেমতো কেকটি সাজিয়ে পরিবেশন করুন।