Puja Recipe: পুজোর দিনে বাড়িতেই ঝটপট বানিয়ে নিন বিশেষ এই বিরিয়ানি! অতিথিরা চেটেপুটে খাবে

Puja Recipe: দক্ষিণ ভারতীয় আদিবাসীদের বহু যুগের প্রিয় পদও কিন্তু বিশেষ এই বিরিয়ানিই। এখনও বুঝলেন না কিসের কথা হচ্ছে? আরে বাবাঃ, ব্যাম্বু বিরিয়ানি! এখন শহরের অনেক নামীদামি রেস্তোরাঁতেও পাওয়া যায়।

Puja Recipe: পুজোর দিনে বাড়িতেই ঝটপট বানিয়ে নিন বিশেষ এই বিরিয়ানি! অতিথিরা চেটেপুটে খাবে
Follow Us:
| Updated on: Sep 19, 2024 | 8:42 PM

বাঙালির আর বিরিয়ানির মধ্যে যেন এক অবিচ্ছেদ্য টান রয়েছে। বাঙালির জাতির বিরিয়ানিকে আত্মিকরণ করে নতুন কলকাতা বিরিয়ানি তৈরি করে নেওয়াই তার প্রমাণ। তাই আলু ও ডিম সহযোগে এই বিশেষ পদ যদি পুজোয় এক দিনও পাতে না পড়ে তাহলে সেই পুজোই বৃথা। তবে দোকানের তৈরি কলকাতার স্টাইল বিরিয়ানি তো অনেক হল। এই বার পুজোয় নতুন কিছু চেখে দেখবেন নাকি? দক্ষিণ ভারতীয় আদিবাসীদের বহু যুগের প্রিয় পদও কিন্তু বিশেষ এই বিরিয়ানিই। এখনও বুঝলেন না কিসের কথা হচ্ছে? আরে বাবাঃ, ব্যাম্বু বিরিয়ানি! এখন শহরের অনেক নামীদামি রেস্তোরাঁতেও পাওয়া যায়। তবে খাঁটি দক্ষিণী ব্যাম্বু বিরিয়ানির স্বাদ নিতে হলে তা বাড়িতে বানালেই ভাল। আপনাদের জন্য এই প্রতিবেদনে রইল সেই রেসিপি।

উপকরণ

বাসমতি চাল – ৪ কাপ

এই খবরটিও পড়ুন

টুকরো চিকেন – লেগ পিস ৪টে

পেঁয়াজ কুঁচি – ৪ চা চামচ

আদা বাটা – ১ চা চামচ

কাঁচা লঙ্কা বাটা – ১ চা চামচ

টক দই – ২ চা চামচ

বিরিয়ানি মশলা – ১ প্যাকেট

গোটা গরম মশলা – পরিমাপ মতো

জাফরান – ১টা

ঘি – ৪ চা চামচ

সাদা তেল – ৩ চা চামচ

স্বাদ নুন – স্বাদ মতো

ধনেপাতা কুঁচি – ১ চা চামচ

পুদিনা পাতা – ১ চা চামচ

ফাঁপা সবুজ বাঁশ – ১টা বা ২টো

শালপাতা – ১টা বা ২টো

আটা – পরিমাপ মতো

দুধ – ১ কাপ

পাতিলেবুর রস – ১ চা চামচ

প্রণালী –

চাল ধুয়ে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। মাংস ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিন। এবার কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ হালকা করে ভেজে নিন। তারপর সেই পেঁয়াজ কুচি, রসুন-আদা বাটার পেস্ট তৈরি করুন। সেই পেস্ট, বিরিয়ানি মশলা, টক দই দিয়ে মুরগির মাংস ভাল করে ম্যারিনেট করে রেখে দিন।

এবার ভেজানো চালের ২০ শতাংশ নিয়ে সাদা ভাত রান্না করুন। এর পরে একটা হাঁড়িতে পরিমাপ মতো জল ঢেলে তাতে গোটা গরম মশলা, সাদা তেল, পরিমাণ মতো নুন দিয়ে হালকা ফোটান। এবং ১০-১৫ মিনিট রেখে দিন। ভিজিয়ে রাখা বাকি চালে পাতিলেবুর রস দিয়ে অল্প সেদ্ধ করে জল ঝরিয়ে রাখুন।

অন্য একটি ওভেনে কড়াইয়ে তেল গরম করে তাতে তেজপাতা ফোড়ন দিন। তাতে ম্যারিনেট করা মুরগির মাংস দিয়ে ভাল করে কষান। তবে বেশি ক্ষণ রাঁধবেন না।

এ বার ফাঁপা সবুজ বাঁশের খোল নিয়ে তার ভিতরে ঘি মাখান। তার মধ্যে একে-একে রান্না করা মাংস ও অর্ধেক রান্না করা ভাত ঢেলে দিন।

তার উপরে ভেজানো জাফরান, ধনেপাতা ও পুদিনা পাতা কুচি, অল্প দুধ দিয়ে ‘লেয়ার’ করে দিন। খেয়াল রাখবেন কাঁচা বাঁশের উপরের দিকে যেন ১ ইঞ্চি জায়গা খালি থাকে।

সব দেওয়া হয়ে গেলে বাঁশের খোলের মুখটা শালপাতা ও আটামাখা দিয়ে বন্ধ করুন। কাঁচা বাঁশ হলেই বেশি ভাল। শুকনো বাঁশ তাড়াতাড়ি পুড়ে যায়। এবার এই বাঁশটিকে কাঠকয়লার হালকা আঁচে ৪০-৪৫ মিনিট ঘুরিয়ে-ফিরিয়ে, উল্টেপাল্টে পোড়ান। খেয়াল রাখুন যাতে বাঁশের ভিতরের ‘জুস’ বাইরে বেরিয়ে না আসে।

মিনিট পঁয়তাল্লিশ বাদে শালপাতা ও আটা মাখা দিয়ে বন্ধ করা বাঁশের মুখটা খুলে ফেলুন। ব্যস ব্যাম্বু বিরিয়ানি তৈরি। চামচ দিয়ে বাঁশের খোলের ভিতর থেকে গরম গরম বিরিয়ানি বার করে নিলেই হল। পুজোর দিনে এই পদ পাতে থাকলে আর কি চাই বলুন তো!