Spring Skincare Tips: বাতাসে এখন বসন্তের আনাগোনা! ত্বকের দেখভাল করতে কী কী বিষয় মাথায় রাখবেন, জানুন

skincare routine : বসন্তের মনোরম পরিবেশেও ত্বকের মধ্যে ধুলোবালি লেগে শুষ্ক ও নিস্তেজ করে তোলে। তাই ত্বকের জন্য বিশেষ স্কিন কেয়ার রুটিনের প্রয়োজন।

Spring Skincare Tips: বাতাসে এখন বসন্তের আনাগোনা! ত্বকের দেখভাল করতে কী কী বিষয় মাথায় রাখবেন, জানুন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2022 | 9:20 AM

শীত বিদায় নিয়েছে কয়েক সপ্তাহ হয়েছে। এখন আকাশে-বাতাসে শুধুই বসন্তের গুনগুন। তবে আবহাওয়ার সঙ্গে সঙ্গে আমাদের ত্বকের রুটিনেও কিছু পরিবর্তনের প্রয়োজন। বসন্তের মনোরম পরিবেশেও ত্বকের মধ্যে ধুলোবালি লেগে শুষ্ক ও নিস্তেজ করে তোলে। তাই ত্বকের জন্য বিশেষ স্কিন কেয়ার রুটিনের প্রয়োজন। বসন্তের আগমনে আনন্দ করুন, কিন্তু কার সঙ্গে ত্বকের দেখভাল কীভাবে করবেন, তা এখানে জেনে নিন…

ময়েশ্চারাইজার ও সানস্কিন ব্য়বহার করুন-

শীতকালে হুডি, কার্ডিগান পরার ফলে ত্বকে আবার সূর্যের আলোর ছোঁয়া পেয়েছে। অনেকেই জানেন না, এই বসন্তে যতই মনোরম পরিবেশ হোক না কেন, এই সময়েই বেষি করে ত্বকের উপর ট্যান পড়তে দেখা যায়। তাই ত্বককে শুষ্কতা ও নিস্তেজ হওয়া থেকে বাঁচাতে একটি ভালো এসপিএফ লোশন বা সানব্লক বা ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

এক্সফোলিয়েট করুন

ত্বকের মৃত কোষগুলি নির্মূল করতে এক্সফোলিয়েটের দরকার পড়ে। প্রচণ্ড ঠান্ডা ও বৃষ্টির কারণে ত্বকে দীর্ঘস্থায়ী দাহ তৈরি হতে পারে। তবে এক্সফোলিয়েট করলে ত্বক থেকে ময়লা, তৈলাক্ত ও মৃত কোষ দূর করতে সাহায্য করে। চিনি এবং কফি স্ক্রাবের মতো একটি প্রাকৃতিক এক্সফোলিয়েটিং স্ক্রাব আপনার ত্বকে পুষ্টি জোগায় এবং আপনাকে সতেজ এবং উজ্জ্বল ত্বকের কার্যকরী উপকরণ।

হাইড্রেট থাকার চেষ্টা করুন

পানীয় জল আমাদের শরীরকে হাইড্রেটেড রাখে এবং ত্বককে অত্যন্ত প্রয়োজনীয় আর্দ্রতা প্রদান করে। প্রতিদিন কমপক্ষে ৭ থেকে ৮ গ্লাস বা ২ লিটার জল পান করুন। যেখানেই যান সেখানে পানির বোতল নিয়ে যেতে পারেন। ত্বককে প্রশমিত করতে, সূর্যের ক্ষতি থেকে রক্ষা করতে এবং আপনার ত্বককে হাইড্রেট করতে বিভিন্ন ধরণের ডিটক্স জল ব্যবহার করতে পারেন। ত্বক পরিষ্কার করতে গোলাপ জল ব্যবহার করুন। এর জেরে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলি আপনার ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে।

ত্বকের জন্য ভিটামিন-সি সমৃদ্ধ উপাদান ব্যবহার করুন

ভিটামিন সি এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য বলিরেখা এবং বার্ধক্য দূর করতে সাহায্য করে। ত্বকে কোলাজেন উৎপাদনেও সাহায্য করে যা অনেক সময় কঠোর আবহাওয়ায় বিকাশ বন্ধ করে দেয়। ত্বকে ভিটামিন সি পূরণ করতে কমলালেবুর খোসা, লেবুর রস, স্ট্রবেরি বা ব্লুবেরি ব্যবহার করুন।এগুলি দিয়ে বাড়িতেই ফেসপ্যাক হিসেবে ব্যবহার করুন বা ফল খান বা এর রস খাওয়া আপনার ত্বককে অনেক বেশি সুরক্ষিত রাখবে।

পুষ্টিতে ভরপুর ডায়েট

একটি সুষম খাদ্য এবং মরশুমি শাকসবজি এবং ফল খাওয়া যেকোনও আবহাওয়ার জন্য প্রয়োজনীয়। আপনি যে খাবার খান তা আপনার মুখের উপর প্রতিফলিত হয় এবং ত্বকই প্রথম জিনিস যা আপনার খাদ্যাভ্যাস সম্পর্কে অনেক কিছু বলে। তাই, আবহাওয়ার পরিবর্তনে স্বাস্থ্যকর, উজ্জ্বল এবং আরও ভালো ত্বকের জন্য, আপনার ডায়েটে আরও ফাইবার এবং প্রোটিন যোগ করুন।

আরও পড়ুন: Holi 2022: হোলির আগে ও হোলির পরে, ত্বকের পরিচর্চা করবেন কীভাবে, জানুন