Anti-Aging Skin Care: জেল্লা হারানোর ভয় পাচ্ছেন? আয়ুর্বেদের এই ৫ প্রতিকারের ভরসায় ত্বকের বার্ধক্যকে বলুন টাটা

Ayurvedic Tips: আয়ুর্বেদে প্রাকৃতিক উপাদানের সাহায্যে ত্বকের যত্ন নেওয়া হয়। এর নেই কোনও পার্শ্বপ্রতিক্রিয়া, আছে শুধুই উপকারিতা।

Anti-Aging Skin Care: জেল্লা হারানোর ভয় পাচ্ছেন? আয়ুর্বেদের এই ৫ প্রতিকারের ভরসায় ত্বকের বার্ধক্যকে বলুন টাটা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2023 | 9:10 AM

যত দিন এগোচ্ছে মানুষের কোরিয়ান স্কিন কেয়ারের প্রতি আগ্রহ বাড়ছে। যদিও এই কোরিয়ান স্কিন কেয়ারের সাহায্য নিয়ে অনেকেই উপকার পেয়েছেন। কিন্তু যখন ভারতে কোরিয়ান পণ্যের চল ছিল না কিংবা প্রসাধনী পণ্যের ব্যাপক ব্যবহার ছিল না, তখন মানুষ ভরসা রাখত প্রাকৃতিক উপাদানের উপর। প্রাচীনকাল থেকে আয়ুর্বেদিক প্রতিকারের ব্যবহার হয়ে আসছে। উন্নত মানের প্রযুক্তির যুগেও আয়ুর্বেদের বিকল্প খুঁজে পাওয়া কঠিন। আয়ুর্বেদে প্রাকৃতিক উপাদানের সাহায্যে ত্বকের যত্ন নেওয়া হয়। এর নেই কোনও পার্শ্বপ্রতিক্রিয়া, আছে শুধুই উপকারিতা। কিন্তু আয়ুর্বেদ কি ত্বকের বার্ধক্য প্রতিরোধ করতে পারে?

বার্ধক্য আমাদের জীবনের সাধারণ প্রতিক্রিয়া। এর থেকে কোনওভাবেই রেহাই পাওয়া যায় না। কিন্তু সময়ের আগে বুড়িয়ে যেতে কেউ চায় না। সময়ের আগে ত্বকে দাগছোপ, বলিরেখা পড়ুক, এটা মেনে নেওয়া কঠিন। তবে, এই সমস্যাকে অবশ্যই প্রতিরোধ করা যায়। আর এই কাজটা আয়ুর্বেদ খুব ভাল ভাবেই করে। এমন ৫টি আয়ুর্বেদিক প্রতিকার রয়েছে, যা ত্বকের বার্ধক্য রুখে দিতে পারে।

চন্দন- চন্দন কাঠ বেটে সরাসরি মুখে লাগাতে পারেন। কিংবা বাজারে চন্দনের গুঁড়ো পাওয়া যায়। চন্দনের গুঁড়োতে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এবার ওই ফেসপ্যাকটি মুখে ও ঘাড়ে ১০ মিনিট লাগিয়ে রাখুন। চন্দন ব্রণ দূর করে, সূক্ষ্মরেখা ও বলিরেখার বিরুদ্ধে লড়াই করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তৈলাক্ত ত্বকের উপর দারুণ কাজ করে চন্দন।

লেবুর রস, বেসন ও হলুদ- এই তিনটে উপাদান ভাল করে একসঙ্গে মিশিয়ে নিন। এতে এক চামচ টক দই মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি ত্বকের উপর লাগান। শুকনো হয়ে গেলে ধুয়ে ফেলুন। লেবুর রসের মধ্যে থাকা অ্যাসিড মুখের দাগছোপ দূর করে। হলুদ ত্বককে উজ্জ্বল করে তোলে। আর লেবুর মধ্যে থাকা ভিটামিন সি ত্বককে টানটান রাখবে।

দুধ- দুধের মতো দুর্দান্ত ক্লিনজার খুঁজে পাওয়া কঠিন। দুধ দিয়ে মুখ পরিষ্কার করলে এটি ত্বকে জমে থাকা সমস্ত ময়লা, ধুলো, বালি পরিষ্কার করে দেয়। তার সঙ্গে রোমকূপগুলো পরিষ্কার করে দেয়। তাছাড়া দুধ ত্বকের কোলাজেন বৃদ্ধি করে। এতে ত্বকের লাবণ্য বজায় থাকে।

মধু- মধু শুধু শুষ্ক ত্বকের জন্য নয়। তৈলাক্ত ত্বকের ব্যক্তিরাও আর্দ্রতা বজায় রাখতে মুখে মধু মাখতে পারেন। মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। আপনি সরাসরি মুখে মধু মাখতে পারেন। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেললেই পেয়ে যাবেন উজ্জ্বল ত্বক।

মুলতানি মাটি- এক চামচ মুলতানি মাটি নিন। এতে ৩ চামচ গোলাপ জল মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রণটি ত্বকে ভাল করে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাক আপনাকে অতিরিক্ত তেল, ব্রণ ও বার্ধক্যের হাত থেকে মুক্তি দেবে।