Skin Care: শীতে ত্বক ভাল রাখতে কোন ফেসিয়াল জরুরি, আপনার জন্য রইল সঠিক তথ্য…

Winter Facial Benefits: শীতেই ত্বকের সবচেয়ে বেশি যত্ন নিতে হয়। আর তাই এই সময় শীতের ভয়ে ফেসিয়াল এড়িয়ে যাবেন না। এতে ত্বক আরও বেশি রুক্ষ্ম হয়ে যাবে। হারাবে জৌলুস

Skin Care: শীতে ত্বক ভাল রাখতে কোন ফেসিয়াল জরুরি, আপনার জন্য রইল সঠিক তথ্য...
জেনে নিন কোন ফেসিয়াল আপনার ত্বকের জন্য ভাল
Follow Us:
| Edited By: | Updated on: Dec 20, 2021 | 6:26 PM

শীতে যেমন বাড়ে শরীরের নানা সমস্যা তেমনই কিন্তু ত্বকেও নানা সমস্যা হয়। শীতকালে আবহাওয়া থাকে শুষ্ক আর এই প্রভাব পড়ে আমাদের ত্বকেও। চামড়া খসখসে হয়ে যায়, টান পড়ে। প্রাকৃতিক আর্দ্রতাও নষ্ট হয়ে যায়। শীতের আলসেমিতে অনেকেই এই সময় ঠিক করে স্নান করেন না। কিন্তু ত্বক সবথেকে বেশি নোংরা হয় এই সময়েই। বাইরে দূষণ যেমন বেশি থাকে তেমনই কিন্তু শীতে ক্রিম, ময়েশ্চারাইজার. তেল-সবই ব্যবহার করা হয়। সারাদিন ক্রিম, ময়েশ্চারাইজার মাখার ফলে মুখের উপর একটা ময়লার আস্তরণ পড়ে।

এই ময়লার আস্তরণ যদি দিনের পর দিন পড়তে থাকে তাহলে ত্বক-মুখ বন্ধ হয়ে যায়। তখন ক্ষতিকর টক্সিন যেমন বাইরে বেরোতে পারে না, তেমনই কিন্তু বায়ু চলাচলও করতে পারে না। এতে চামড়া কুঁচকে যায়। যে কারণে এই সময় ত্বকের একটু বেশিই যত্ন নিতে হয়। বাইরে থেকে ফিরলেই যেমন মুখ পরিষ্কার করে ধুয়ে ফেলতে হবে তেমনই কিন্তু সময়মতো মুখে ক্রিম, সাবানও মাখতে হবে। শীতে ত্বক যাতে পুষ্টি পায়, ত্বকের স্বাভাবিক ঔজ্জ্বল্য আর আর্দ্রতা যাতে বজায় থাকে তার জন্যই কিন্তু ফেসিয়াল করার প্রয়োজন।

শীতে পার্টি, অনুষ্ঠানও বেশি থাকে। যে কারণে মেকআপও করতে হয়। আর ত্বক যদি পরিষ্কার না থাকে তাহলে কিন্তু মেকআপও ঠিকমতো বসে না। সেই সঙ্গে মুখের ফ্রেশনেসও হারিয়ে যায়। বাজারে এখন নানা রকম ফেসিয়াল কিট পাওয়া যায়। সেই কিট কিনে এনে বাড়িতেও যেমন ফেসিয়াল করতে পারেন তেমনই উপযোগী কিছু প্যাকও বানিয়ে নিতে পারেন। এছাড়াও পার্লার তো রয়েইছে। দেখে নিন কোন, কোন ফেসিয়াল আপনার ত্বকের জন্য উপকারী।

পার্ল ফেসিয়াল- শীতের ত্বকের জন্য এই ফেসিয়াল কিন্তু বেশ উপকারী। মুক্তোর গুণাগুণ ছাড়াও এই ফেসিয়ালের মধ্যে থাকে বেশ কিছু খনিজ উপাদান। থাকে প্রয়োজনীয় ভিটামিন। যা শীতে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। সেই সঙ্গে ত্বককে প্রয়োজনীয় খাবার দেয়। যাঁদের সামনেই বিয়ে তাঁরা এই ফেসিয়াল করতে পারেন।

অ্যারোমাথেরাপি- প্রাচীনকাল থেকেই এই অ্যারোমাথেরাপি কিন্তু রূপটানের কাজে ব্যবহার করা হয়। বনের ফুল, মধু এবং গাছ-গাছড়ার নির্যাস থেকেই বানানো হত নানা সিরাম, ফেসপ্যাক। তাই দিয়েই চলত রূপচর্চা। বাজারে এখন অনেক রকম অ্যারোমা ফেসিয়াল কিট পাওয়া যায়। এছাড়াও বাড়িতে বানিয়ে নিতে পারেন বিশেষ ফেসিয়াল প্যাক।

ও থ্রি ফেসিয়াল- জল আমাদের জীবন। আর তাই শরীরের জন্য পর্যাপ্ত জল কিন্তু প্রয়োজন। শীতের আলসেমিতে অনেকেই জল কম খান। যা একেবারেই ঠিক নয়। এতে ত্বক, চামড়া আরও অনেক বেশি শুকিয়ে যায়। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জল খান। বেশি করে জল খান। সেই সঙ্গে ও থ্রি ফেসিয়াল করুন। জলের এই বিশেষ যৌগ ত্বককে দেবে পুষ্টি। যা বলিরেখার হাত থেকে বাঁচাবে। ত্বক লাগবে ফ্রেশ। যাঁদের ত্বক তৈলাক্ত তাঁদের জন্য কিন্তু এই ফেসিয়াল খুবই ভাল।

আরও পড়ুন: Makeup: মেকআপে হাতেখড়ি করতে চান? কোন কোন পণ্য অবশ্যই রাখবেন আপনার মেকআপ কিটে, দেখে নিন