Potato Peels: আলুর খোসাও কিন্তু ফেলনা নয়, সানস্ক্রিন আর স্ক্রাবিং এর খরচ বাঁচাতে ব্যবহার করতে পারেন…

Skin Care: আলুর মধ্যে থাকে ভিটামিন, আয়রন এবং গুরুত্বপূর্ণ কিছু খনিজ। আলুর খোসা ত্বককে উজ্জ্বল রাখে। ত্বককে স্বাস্থ্যকর রাখতেও সাহায্য করে

Potato Peels: আলুর খোসাও কিন্তু ফেলনা নয়, সানস্ক্রিন আর স্ক্রাবিং এর খরচ বাঁচাতে ব্যবহার করতে পারেন...
যে ভাবে কাজে লাগাবেন আলুর খোসা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2022 | 12:08 PM

আলুর দোষ নিয়ে যতই গালমন্দ করা হোক না কেন আলু কিন্তু নানা কাজে লাগে। আলু বেশি খেলে সুগার হয়, ওজন বাড়ে এদিকে আলু আমাদের ত্বকের নানা উপকার করে। ত্বকের সবচেয়ে সাধারণ সমস্যা হল পিগমেন্টেশনের। পিগমেন্টেশন হলে ত্বক নিস্তেজ দেখায়। এছাড়াও সূর্যের আলোয় ত্বকের প্রচুর ক্ষতিও কিন্তু হয়। সেখান থেকে হাইপারপিগমেন্টেশন হয়। ত্বকে কালো দাগ পড়ে। এবার এই সব কিছুর উপর যদি মেকআপ লাগানো হয় তাহলে ত্বকের আরও বেশি ক্ষতি হয়। প্রচুর পরিমাণে ব্রণও বেরোয়। ত্বকে কোনও সমস্যা হলে প্রথমেই সকলের নজর যায় বিজ্ঞাপনের দিকে। কিন্তু বাজারচলতি সব ক্রিমেই থাকে প্রচুর পরিমাণ রাসায়নিক। এতে যেমন ত্বকের ক্ষতি হয় তেমনই ত্বক ক্যানসারের সম্ভাবনা থেকে যায় যদি তা বেশিদিন ব্যবহার করেন।

আলুর মধ্যে থাকে জিঙ্ক, আয়রন, প্রোটিন, অ্যাজেলেইক অ্যাসিড। যা ত্বকের গঠন ঠিক করে। সেই সঙ্গে ত্বক উজ্জেবল রাখে। ত্বকের কালো দাগগুলিকে তুলে ফেলতে সাহায্য করে। সেই সঙ্গে একটানা ব্যবহার করলে ত্বকের কোনও রকম ক্ষতিও হয় না। সেই সঙ্গে আলুর মধ্যে থাকে এমন কিছু উপাদান যা প্রাকৃতিক ভাবে ত্বককে ব্লিচ করে দেয়। আলুর খোসা তাই ফেলবেন না। দেখে নিন কী ভাবে কাজে লাগাবেন আলুর খোসাকে

ত্বক উজ্জ্বল করে

ত্বকের কালো দাগ দূর করতে আলুর খোসা ভীষণ রকম কার্যকরী। আলুর খোসায় থাকে অ্যাজেলেইক অ্যাসিড। যা ত্বককে উজ্জ্বল রাখতে সাহায্য করে। সেই সঙ্গে ত্বকের কালো দাগ দূরে থাকে। আলুতে ক্যাটেকোলেজের মতো ব্লিচিং পাউডার থাকে। যা ত্বকের কালো দাগ দূর করে দেয়।

ত্বক পরিষ্কার রাখে

আলুর মধ্যে থাকে গুরুত্বপূর্ণ কিছু প্রোটিন উপাদান। যা ত্বকের কোষে প্রোটিন সরবরাহ করে। ফলে ত্বক মসৃণ থাকে। সেই সঙ্গে ত্বকের টোনিংও হয়।

গায়ের রং পরিষ্কার রাখে

আলুর মধ্যে থাকে ভিটামিন, আয়রন এবং গুরুত্বপূর্ণ কিছু খনিজ। আলুর খোসা ত্বককে উজ্জ্বল রাখে। ত্বককে স্বাস্থ্যকর রাখতেও সাহায্য করে। বিশেষত সানট্যান দূর করতেও সাহায্য করে। এছাড়াও বলিরেখা পড়ে। সব মিলিয়ে ত্বক পরিষ্কার রাখা ভীষণ রকম জরুরি।. আলুর রসের সঙ্গে গোলাপ জল আর লেবুর রস মিশিয়ে মুখে লাগালে তা মুখের দাগছোপ তুলে দেয়। আলুর খোসায় যে ভিটামিন সি থাকে তা ত্বককে প্রাকৃতিক ভাবে ব্লিচ করে। বলিরেখা, ত্বকে সূক্ষ্ম রেখা দূর করতেও কাজে লাগানো যায় এই খোসাকে।

আলুর খোসা কী ভাবে ব্যবহার করবেন?

আলুর খোসা ধুয়ে ছাড়িয়ে রাখুন। এবার তা বেটে নিয়ে মুখে লাগান। ৫-১০ মিনিট রেখে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন। এই খোসা বাটার সঙ্গে টমেটো পিউরি মিশিয়ে নিন। সামান্য হলুদ বাটা আর শসার রসও মিশিয়ে দিন। এতেও কিন্তু মুখের দাগ ছোপ উঠে যায়। আলুর খোসা গুঁড়ো করে ওর সঙ্গে লেবুর রস যোগ করুন। এরপর ওর মধ্যে সামান্য দই মিশিয়ে রেখে দিন। এতে চোখের নীচের ফোলা ভাব দূর হয়।