Hair Fall: শুধু হেয়ার প্যাকেই কি চুল পড়ার সমস্যা কমে যায়? জানুন কী বলছে আয়ুর্বেদ শাস্ত্র…

Natural Remedies: অতিরিক্ত আর্দ্রতার কারণে স্ক্যাল্প তৈলাক্ত ও চিটচিটে হয়ে যায়। এই কারণে বর্ষায় চুল পড়ার সমস্যা আরও বেড়ে যায়।

Hair Fall: শুধু হেয়ার প্যাকেই কি চুল পড়ার সমস্যা কমে যায়? জানুন কী বলছে আয়ুর্বেদ শাস্ত্র...
TV9 Bangla Digital

| Edited By: megha

Aug 16, 2022 | 12:27 PM

Ayurvedic Tips in Bengali: কমবেশি অনেকেই বর্ষাকালে চুল পড়ে যাওয়ার সমস্যার সম্মুখীন হন। এর পিছনে দায়ী বাতাসে থাকা অতিরিক্ত আর্দ্রতা। অতিরিক্ত আর্দ্রতার কারণে স্ক্যাল্প তৈলাক্ত ও চিটচিটে হয়ে যায়। এই কারণে বর্ষায় চুল পড়ার সমস্যা আরও বেড়ে যায়। বর্ষায় চুল পড়ার সমস্যাকে প্রতিরোধ করার জন্য আপনি ঘরোয়া প্রতিকারের সাহায্য নিতে পারেন। আয়ুর্বেদে বেশ কিছু প্রতিকার উল্লেখ রয়েছে, যা মেনে চললে চুল পড়ার সমস্যাকে আপনি অনায়াসে রোধ করতে পারবেন।

চুল পড়াকে প্রতিরোধ করতে আপনি স্ক্যাল্পে গরম তেল মালিশ করতে পারেন। এটা চুলের জন্য খুবই উপকারী। চুল পড়াকে প্রতিরোধ করতে একটি বাটিতে সামান্য তেল নিন এবং গরম করে নিন। এই তেল দিয়ে স্ক্যাল্পে ম্যাসাজ করুন। এটি স্ক্যাল্পে রক্ত সঞ্চালন উন্নত করবে এবং চুলের গোড়াকে মজবুত করে তুলবে। এতে চুল পড়াও রোধ হবে।

মেথি দানা এবং মৌরি দানা দুটোই চুলের জন্য খুব উপকারী। এই দুটো উপাদান দিয়ে হেয়ারপ্যাক বানিয়ে নিন। আগের দিন রাত থেকে এই দুটো উপাদান জলে ভিজিয়ে রাখুন এবং পরদিন সকালে এটা বেটে নিন। এবার মৌরি ও মেথির মিশ্রণটা স্ক্যাল্পে ও চুলে লাগিয়ে নিন। এক ঘণ্টা রাখুন এবং তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই হেয়ারপ্যাক ব্যবহার করলেই চুল পড়া কমবে।

আপনি হার্বা‌ল হেয়ার প্যাকও ব্যবহার করতে পারবেন। হার্বা‌ল হেয়ার প্যাকও আপনি বাড়িতেই বানিয়ে নিতে পারবেন। এই হেয়ার প্যাক তৈরির জন্য আপনার প্রয়োজন অ্যালোভেরা জেল, কারি পাতা, আমলকি, মেথি এবং জবা ফুল। এই উপাদানগুলোকে একসঙ্গে নিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রণটি চুলে লাগান এবং ৪০ মিনিট অপেক্ষা করুন। এরপর চুলটা ধুয়ে নিন। এই মিশ্রণটি আপনার চুলের স্বাস্থ্য বজায় রাখবে। পাশাপাশি এই মিশ্রণটা চুলের পিএইচ স্তর বজায় রাখতে সাহায্য করবে। সপ্তাহে অন্তত একবার এই হার্বা‌ল হেয়ার প্যাক ব্যবহার করুন। এতেই উপকার মিলবে।

এই খবরটিও পড়ুন

তবে শুধু ঘরোয়া প্রতিকারের উপর ভরসা রাখলে আপনি চুল পড়া কমাতে পারবেন না। চুল পড়ার সমস্যাকে পুরোপুরি ভাবে দূর করার জন্য আপনাকে আপনার লাইফস্টাইল এবং ডায়েটের উপর নজর দিতে হবে। আয়ুর্বেদে বিশ্বাস করা হয় যে, চুল পড়ার সমস্যাকে দূর করার জন্য পুষ্টি সমৃদ্ধ খাবার খেতে হবে। পাশাপাশি একটি স্বাস্থ্যকর লাইফস্টাইল মেনে চলতে হবে। এই ‘হেলদি লাইফস্টাইল’-এর তালিকায় রয়েছে যোগাসন ও প্রাণায়ম। এগুলো মেনে চললে শুধু বর্ষায় নয়, বরং যে কোনও ঋতুতেই আপনি চুল পড়ার সমস্যার সম্মুখীন হবে না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla