Hair Care: দু’মুখো চুলের সমস্যা? রাতের ঘুমোতে যাওয়ার আগে যা কিছু মানবেন…

Hair Care Routine: এখন যে হারে দূষণ বেড়েছে তাতে চুল আগের চাইতে অনেক বেশি রুক্ষ ও অনুজ্জ্বল হয়ে গিয়েছে। শীত এলে এই সমস্যা আরও বেড়ে যায়।

Hair Care: দু'মুখো চুলের সমস্যা? রাতের ঘুমোতে যাওয়ার আগে যা কিছু মানবেন...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2022 | 6:23 PM

দূষণের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় আমাদের চুল। একটু খেয়াল করে দেখুন এখন যে হারে দূষণ বেড়েছে তাতে চুল আগের চাইতে অনেক বেশি রুক্ষ ও অনুজ্জ্বল হয়ে গিয়েছে। শীত এলে এই সমস্যা আরও বেড়ে যায়। কিন্তু নিয়ম করে ফেসওয়াশের সময় থাকলেও নিয়মিত চুলের যত্ন নেওয়ার সময় থাকে না। তবু চুলকে ভাল রাখার জন্য চুলের যত্ন নিতেই হবে। সারাদিন সময় না পেলে অন্তত রাতে চুলের যত্ন নিতেই হবে। রাতের কিছু সময় হাতে রাখতে হবে চুলের যত্ন নেওয়ার জন্য। কী-কী করবেন, দেখে নিন…

চুলের যত্নে তেলের জুড়ি মেলা ভার। চুলকে নরম রাখতে এবং উজ্জ্বল করতে তেল ব্যবহার করতেই হবে। তাছাড়া এতে চুলের পুষ্টি মেলে। রাতে ঘুমনোর আগে অবশ্যই চুল ও স্ক্যাল্পে তেল মালিশ করুন। তেল হালকা গরম করে নিয়েও মালিশ করতে পারেন। এতে বেশি উপকার পাওয়া যায়।

বালিশে মাথা রেখে ঘুমনোর আগে পাতলা সুতি কিংবা সিল্কের কাপড় বেঁধে নিন। আপনি চাইলে বালিশেও ওই কাপড় রেখে দিতে পারেন। কিন্তু খোলা চুলে ঘুমোতে যাবেন না। চুলে বিনুনি বেঁধে কাপড় জড়িয়ে ঘুমোতে যান। এতে চুল পড়া কমবে।

কর্ম ব্যস্ততার মাঝে রোজ চুল ধোয়ার সময় পান না? নিয়ম করে চুলে জল দেন না, শ্যাম্পু করেন না? এক্ষেত্রে চুলের সমস্যা আরও বাড়ে। বিশেষত শীতে খুশকির সমস্যা বেড়ে যায়। তাই চেষ্টা করুন অন্তত রাতে শুতে যাওয়ার আগে চুল ধুয়ে নেওয়া। এতে চুলের সমস্যা কমে যাবে। কিন্তু তা বলে ভিজে চুল নিয়ে ঘুমোতে যাবেন না। ভিজে চুলে চুল পড়ার সমস্যা বাড়ে। এতে চুলে ফাটল দেখা দেয়। হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকিয়ে নিয়ে ঘুমোতে যান।

ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই চুল আঁচড়ে নেবেন। এতে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন উন্নত হয়। এতে চুলের বৃদ্ধি ঘটে। এই নিয়মগুলো মেনে চললে চুল ভাল থাকবে। রাতের ঘুমনোর আগে এই নিয়মগুলো আপনাকে মানতেই হবে।