Monsoon: বর্ষায় ত্বকের চুলকানিতে নাজেহাল? ক্রিম নয়, ঘরোয়া উপায়েই মিলবে চটপট মুক্তি

আষাঢ়-শ্রাবণ এলেই চুল ঝরে, ত্বকের পেলবতা লোপ পায়। ত্বক হয় খসখসে। উঠতে থাকে পাতলা চামড়া। চুলকানি হয় খুব।

Monsoon: বর্ষায় ত্বকের চুলকানিতে নাজেহাল? ক্রিম নয়, ঘরোয়া উপায়েই মিলবে চটপট মুক্তি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 06, 2021 | 6:48 PM

বর্ষাকাল। ক্ষণে ক্ষণে রূপ পালটাচ্ছে আকাশ। এই মেঘ, তো এই প্রবল বেগে শ্রাবণের ধারা ঝরে পড়ছে। মায়াবী এ সময়ে। প্রকৃতির এই নিদারুণ খেলায় মেতে গোটা পৃথিবী। বর্ষা আসে, ভাসিয়ে নিয়ে যায়। কাব্য করার জন্য বর্ষার মেঘ চিরদিন রসদ জুগিয়েছে। কিন্তু রূপ? বাঙালি রূপেও কাব্য খোঁজে। কিন্তু বর্ষায় সেই রূপে চলে ক্ষয়-ক্ষতির হিসেব। তাই আষাঢ়-শ্রাবণ এলেই চুল ঝরে, ত্বকের পেলবতা লোপ পায়। ত্বক হয় খসখসে। উঠতে থাকে পাতলা চামড়া। চুলকানি হয় খুব। কী করলে কবির কলমে হয়ে উঠবেন পরমা রূপসী? ত্বককে করে তুলবেন নরম, কোমল, পেলব –

১. লেবু ও বেকিং সোডা – ত্বকের চুলকানি কমাতে একটি পেস্ট ব্যবহার করুন স্নানের সময়। দু’চামচ বেকিং সোডা ও এক চামচ লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। ৫-১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। প্রতিদিন মানুন এই ঘরোয়া টোটকা। চুলকানি চলে যাবে নিমেশে।

২. চন্দন – গানেই আছে, ‘চন্দন সা বদন!’। ত্বকের জন্য দারুণ ভাল চন্দন। বাজার থেকে ভাল মানের চন্দনের গুঁড়ো কিনে নিয়ে আসুন। ত্বকের যে অংশে চুলকাচ্ছে, প্রলেপ লাগিয়ে নিন চন্দনের।

৩. নিম – নিমে আছে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল গুণ। ত্বকের যে কোনও ক্ষতি মেরামত করতে পারে। চুলকানিও কমাতে পারে। নিম পাতা বেটে ত্বকে প্রলেপ লাগান। উপকার পাবেন।

৪. নারকেল তেল – ত্বকের ফোলাভাব কমায় এই প্রাকৃতিক উপাদান। ত্বক করে কোমল। দূর করে চুলকানিও। হাতের তালুতে সামান্য নারকেল নিয়ে ভাল করে লাগিয়ে নিন। নিমেষে উধাও হবে চুলকানি ভাব।

আরও পড়ুন: Nail: এক্সটেনশন করিয়েছেন? নখ ভালো আছে তো?

Goodness of Apple: আপেলের মতো গাল পেতেন চান? মাখুন আপেলের ফেস প্যাক