মাত্র তিনটি উপাদানে বাড়িতেই বানিয়ে ফেলুন ‘নির্ভেজাল’ ডিওডোরেন্ট

সেই তিনটি উপাদান - নারকল তেল, বেকিং সোডা এবং অ্যারারুট পাউডার।

মাত্র তিনটি উপাদানে বাড়িতেই বানিয়ে ফেলুন 'নির্ভেজাল' ডিওডোরেন্ট
বাড়িতে তৈরি ডিওডোরেন্ট
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2021 | 9:05 PM

শরীরের দুর্গন্ধ একটা বড়সড় সমস্যা। নিজের যত না কষ্ট, অপরদিকের মানুষের সমস্যা বেশি। এর জন্য সকলে আপনাকে এড়িয়ে চলাও শুরু করতে পারে। দেখনদারির ক্ষেত্রে মাইনাস পয়েন্ট হতে পারে শরীরের দুর্গন্ধ। তাই একে এড়িয়ে চলতে উপযুক্ত পদক্ষেপ নিন। বাজারে অনেক ধরনের ডিওডোরেন্ট, পারফিউম পাওয়া যায়। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই তা সরাসরি ত্বকের ক্ষতি করে। তাই আপনার প্রয়োজন এমনকিছু, যাতে দুর্গন্ধও যাবে, আবার ত্বকের ক্ষতিও হবে না।

বাড়িতে উপস্থিত সামান্য তিনটি উপাদান দিয়েই বানিয়ে ফেলতে পারেন কেমিক্যাল ফ্রি ঘরোয়া ডিওডোরেন্ট। যদিও তা তরল ডিওডোরেন্ট হবে না। লিপবামের মতো হবে এর টেক্সচার। আতরের মতো শরীরে লেপে দিতে হবে। কী সেই উপায়, চটপট জেনে নিন –

প্রথমেই একটি ছোট কাঁচের কৌটো নিন। লিপবাম কিংবা ক্রিমের খালি কৌটো হলেও চলবে। ভাল করে পরিষ্কার করে নিন। এবার নিন তিনটি উপাদান – নারকল তেল, বেকিং সোডা এবং অ্যারারুট পাউডার। শরীরের দুর্গন্ধ দূর করতে কার্যকরী ভূমিকা পালন করে বেকিং সোডা। ডিওডোরেন্ট মিক্স করতে সাহায্য করে অ্যারারুট পাউডার। নারকেল তেল ব্যাকটেরিয়া নাশে উপযুক্ত উপাদান।

কাঁচের কৌটোতে ২ চামক বেকিং সোডা ও ২ চামচ অ্যারারুট পাউডার নিন। খানিকটা জমাট বাঁধা নারকেল তেল নিতে হবে ৩ চামচ। একটি কাঁটা চামচের সাহায্যে ভাল করে মিশিয়ে নিন সবটা। এরসঙ্গে চাইলে যে কোনও সুগন্ধী এসেনশিয়াল ওয়েলের তিন-চার ফোঁটা যোগ করতে পারেন। কিছুক্ষণ রেখে দেওয়ার পর লিপবামের মতো শক্ত হয়ে যাবে ডিওডোরেন্ট।

ব্যাস, আপনার ঘরোয়া ডিওডোরেন্ট তৈরি। স্নানের পর সারা শরীরে মেখে নিন। দুর্গন্ধ থেকে পান নিস্তার!

আরও পড়ুন: সারা আলি খানের সৌন্দর্যের আসল রহস্য কী জানেন? নিয়মিত এই ৪টি উপকরণেই প্রাণবন্ত থাকে চুল ও ত্বক!