Acne Scars: ব্রণ দাগ দূর করতে ঘরোয়া টোটকা ব্যর্থ? আজ থেকে ট্রাই করুন এই সব ওষুধি পণ্য

Hyperpigmentation: ব্রণর দাগও ত্বকের উপর পিগমেনটেশনের সমস্যা তৈরি করে। মুখে ছোপ ছোপ ব্রণর দাগ হয়ে থাকলে, তা ত্বকে বিবর্ণ করে তোলে।

Acne Scars: ব্রণ দাগ দূর করতে ঘরোয়া টোটকা ব্যর্থ? আজ থেকে ট্রাই করুন এই সব ওষুধি পণ্য
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 11:07 AM

ব্রণর সমস্যা সহজে পিছু ছাড়ার নয়। দূষণ, মানসিক চাপ, অনিদ্রা, সূর্যের ক্ষতিকারক রশ্মি ব্রণর সমস্যা বাড়িয়ে তোলে। তাছাড়া অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়ার কারণেও ব্রণর সমস্যা দেখা দেয়। ব্রণ কমলেও ব্রণর দাগ বেশি ভোগায়। ব্রণর দাগ মুখের সৌন্দর্যকে নষ্ট করে দেয়। ব্রণর দাগও ত্বকের উপর পিগমেনটেশনের সমস্যা তৈরি করে। মুখে ছোপ ছোপ ব্রণর দাগ হয়ে থাকলে, তা ত্বকে বিবর্ণ করে তোলে। এই অবস্থায় আপনি ওটিসি পণ্যের সাহায্য নিতে পারে। ওটিসি পণ্য অর্থাৎ যে সব পণ্যে ওষুধি গুণ রয়েছে। এই সব পণ্য প্রেসক্রিপশন ছাড়াই আপনি ওষুধের দোকান থেকে কিনতে পারবেন। কিন্তু কোন ওটিসি পণ্য ব্যবহার করবেন, চলুন জেনে নেওয়া যাক-

ভিটামিন সি-

ব্রণ ও ব্রণর দাগ থেকেই রেহাই পাওয়ার ক্ষেত্রে ভিটামিন সি একটি প্রয়োজনীয় পুষ্টি। ভিটামিন সি ত্বকের কোলাজেন নামের প্রোটিন উৎপাদনে সহায়তা করে। ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেয়েও আপনি ব্রণর সমস্যা দূর করতে পারেন। আর ব্রণর কারণে যে পিগমেনটেশনের সমস্যা দেখা দেয়, তার জন্য ভিটামিন সি সমৃদ্ধ সিরাম ব্যবহার করুন। ভিটামিন সি সমৃদ্ধ সিরাম ত্বকের দাগছোপ দূর করতে দারুণ কার্যকর। দিনে দু’বার ভিটামিন সি সিরাম ব্যবহার করলে আপনি ব্রণ ও ব্রণর কারণে হওয়া দাগছোপ দূর করতে পারবেন।

আলফা-হাইড্রক্সি অ্যাসিড-

রূপচর্চায় দুনিয়ায় আলফা-হাইড্রক্সি অ্যাসিড গ্লাইকোলিক অ্যাসিড নামে পরিচিত। এই ওটিসি পণ্যটি ত্বককে প্রাকৃতিক উপায়ে এক্সফোলিয়েট করে। এতে ত্বকের উপর যে সব দাগছোপ থাকে, সেগুলো দূর হয়ে যায়। এই আলফা-হাইড্রক্সি অ্যাসিড অ্যান্টি-এজিং পণ্যের মধ্যে বেশি পরিমাণে পাওয়া যায়। এছাড়াও এমন একাধিক প্রসাধনী পণ্য পেয়ে যাবেন, যার মধ্যে আলফা-হাইড্রক্সি অ্যাসিড রয়েছে। যে সব ক্লিনজারের মধ্যে আলফা-হাইড্রক্সি অ্যাসিড রয়েছে, সেগুলো আপনি ব্যবহার করতে পারেন।

হাইড্রোকুইনোন-

এই ওটিসি পণ্যটি গোটা মুখে লাগাবেন না। যে সব জায়গায় ব্রণর কারণে বিশ্রী দাগ হয়ে রয়েছে শুধু তার উপর প্রয়োগ করুন। হাইড্রোকুইনোন মেলানিন উৎপাদনে সহায়ক এনজাইমগুলোর কার্যকারিতা বন্ধ করে দেয়। এতে ত্বক কালো হয় না। কিন্তু আপনি যদি হাইড্রোকুইনোন সারা মুখে লাগান তাহলে ব্রণর দাগের পাশাপাশি মুখের অন্যান্য জায়গাও সাদা হতে শুরু করবে। হাইড্রোকুইনোন যুক্ত পণ্য ক্রিম বা কোনও লোশনের সঙ্গে মিশিয়ে নিয়ে ব্যবহার করুন।