Orange for skin: শুধু স্বাস্থ্যের নয়, শীতে ত্বকেরও খেয়াল রাখে কমলালেবু, কোন উপায়ে জানেন?

Skin Care Tips: শুধু খাবার হিসেবে নয়, রূপচর্চা জগতেও কমলালেবুর বিকল্প খুঁজে পাওয়া কঠিন। শীতে ত্বকের যত্ন নিতে কমলালেবুকে আপনি নানাভাবে ব্যবহার করতে পারবেন।

Orange for skin: শুধু স্বাস্থ্যের নয়, শীতে ত্বকেরও খেয়াল রাখে কমলালেবু, কোন উপায়ে জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 25, 2022 | 8:00 AM

শীত মানেই বাজার ভরে ওঠে কমলালেবুতে। শীতে নিজেকে সুস্থ রাখতে নিয়মিত কমলালেবু খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। শরীরে ভিটামিন সি-এর ঘাটতি পূরণ করার ক্ষেত্রে শীতের মরশুমে কমলালেবুর জুড়ি মেলা ভার। কমলালেবু দিয়ে একাধিক পদও রান্না করা যায়। কিন্তু জানেন কি, শুধু খাবার হিসেবে নয়, রূপচর্চা জগতেও কমলালেবুর বিকল্প খুঁজে পাওয়া কঠিন। শীতে ত্বকের যত্ন নিতে কমলালেবুকে আপনি নানাভাবে ব্যবহার করতে পারবেন। কিন্তু কোন উপায়ে কমলালেবু ব্যবহার করলে বেশি সুফল মিলবে, চলুন দেখে নেওয়া যাক…

ত্বক পরিষ্কার করে

ওপেন পোরসের সমস্যায় কমলালেবু ব্যবহার করতে পারেন। শীতে অত্যধিক দূষণের কারণে রোমকূপে ময়লা জমতে থাকে। এতে ধীরে ধীরে ত্বক নিস্তেজ হয়ে পড়ে। পাশাপাশি এই ওপেন পোরস ব্রণর সমস্যা বাড়িয়ে দিতে পারে। এক্ষেত্রে আপনি সরাসরি ত্বকের উপর কমলালেবুর রস লাগাতে পারেন। মিনিট পাঁচেক রাখার পর ধুয়ে ফেলুন। এতে ওপেন পোরসের সমস্যা দূর হয়ে যাবে এবং ত্বকের ঔজ্জ্বল্য ফিরে আসবে।

কমলালেবুর রস দিয়ে বানিয়ে নিন টোনার

কমলালেবুর রসকে আপনি টোনার হিসেবেও ব্যবহার করতে পারেন। একটা কমলালেবু নিয়ে তার রস বের করে নিন। এবার ওই কমলালেবুর রসে কয়েক চামচ জল মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে ফ্রিজে রেখে দিন। প্রথমে মুখ ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করে নিন। এরপর ওই কমলালেবুর রস দিয়ে বানানো টোনার মুখে স্প্রে করুন। হালকা হাতে ম্যাসাজ করুন। এরপর ভেজা টিস্যু দিয়ে মুখ মুছে নিন।

এক্সফোলিয়েটর হিসেবে ব্যবহার করুন কমলালেবুর খোসা

কমলালেবুর খোসা রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন। এটা আপনি এয়ারটাইট কৌটোতে ভরে সংরক্ষণ করতে পারেন। টক দইয়ের সঙ্গে এক চামচ কমলালেবুর খোসার গুঁড়ো মিশিয়ে ত্বকের উপর লাগান। মিনিট পনেরো রাখার পর হালকা হাতে স্ক্রাব করে মুখ ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি আপনার ত্বককে উজ্জ্বলতা করে তুলবে। পাশাপাশি এটি আপনার ত্বকে প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করবে।

ট্যান তুলতে ব্যবহার করুন কমলালেবুর খোসা

কমলালেবুর খোসার গুঁড়ো বানিয়ে নিন। দু’চামচ বেসনের সঙ্গে এক চামচ কমলালেবুর খোসার গুঁড়ো মিশিয়ে নিন। এতে গোলাপ জল মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রণটি ত্বকের উপর লাগান এবং স্ক্রাব করে ধুয়ে ফেলুন। আপনি এই মিশ্রণটি হাতে-পায়েও লাগাতে পারেন। স্নানের আগে এই মিশ্রণটি ব্যবহার করুন।