Summer Dry Feet: এবার গরমেই সবচেয়ে বেশি পা ফাটছে! কেন জানেন?

Summer Foot Care: গরম পড়তেই ফাটছে পা। সারা শীতকাল যাঁদের ঠোঁট-পা ফাটেনি গরম পড়তে তাঁরাও এই একই সমস্যায় ভুক্তভোগী। এর জন্য দায়ী আবহাওয়া হলেও কী ভাবে সমস্যার সমাধান করবেন?

Summer Dry Feet: এবার গরমেই সবচেয়ে বেশি পা ফাটছে! কেন জানেন?
আপনিও কি একই সমস্যায় ভুগছেন
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2022 | 8:39 PM

Cracked Heels In Summer: শুধুমাত্র শীতেই নয়, এবার কিন্তু গরমেই সবচেয়ে বেশি পা আর ঠোঁট ফাটছে। যাঁদের সারা শীত এই সমস্যা পোহাতে হয়নি, তাঁরাও বলছেন এই গরমে পা খসখস করছে। এর কারণ শরীরে জলের অভাব। হঠাৎ করেই অতিরিক্ত গরম পড়ে যাওয়ায় অনেকেই ডিহাইড্রেশনের সমস্যায় ভুগেছেন। এছাড়াও এই তাপমাত্রার পরিবর্তন প্রভাব ফেলে আমাদের শরীরেও। গরমে তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে ধূলোর দূষণও। আর সেই প্রভাবও পড়ে আমাদের পায়ে, যেখান থেকে পা ফাটা, গোড়ালির কাছে চামড়া মোটা হয়ে যাওয়া এই সব সমস্যা বেশি হয়। গরমে পায়ের ত্বক শুষ্ক হয়ে যাওয়ার আরও একটি কারণ হল অনেকেই গরমে স্লিপার বা খোলা জুতো পরেন। যেখান থেকে পায়ের যেমন ক্ষতি হয়, তেমনই পা তাড়াতাড়ি ফেটেও যায়।

গরমে জল কম খেলে একাধিক সমস্যা আসবে। যার মধ্যে রয়েছে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার মত সমস্যাও। যদিও বিশেষজ্ঞরা বলছেন এই সময় অতিমাত্রায় সাবান ব্যবহার করা হয়। আর সাবানের মধ্যে থাকা রায়াটনিক ত্বকেরও ক্ষতি করে। যেখান থেকে পা ফেটে যাওয়ার মত সমস্যা আসে। সারাদিনে আমাদের যাবতীয় পরিশ্রম নির্ভর করে এই পায়ের উপরেই। আর তাই পায়ের যত্ন নেওয়া কিন্তু একান্ত কর্তব্য। দেখে নিন ঘরোয়া উপায়ে যেভাবে নেবেন পায়ের যত্ন।

নিয়মিত স্ক্রাবিং করুন়়

গরমে ত্বক ভাল রাখতে গেলে নিয়মিত স্ক্রাবিং করার কথা বলা হয়। রোদ, ঘামে এই সময় বেশি ময়লা বসে ত্বকের উপর। ফলে ভাল করে স্ক্রাবিং করে সেই মরা কোষ তুলে নেওয়া বাঞ্ছনীয়। গোড়ালি গরম জলে ভিজিয়ে রেখে স্ক্রাবার লাগিয়ে ভাল করে ঘষে নিন। এবার আবারও গরমজলে পা ধুয়ে নিন। এভাবে পরিষ্কার করতে পারলে পায়ের ত্বক থাকবে পরিষ্কার। অন্য সংক্রমণের সম্ভাবনাও থাকে না।

ময়েশ্চারাইজার লাগান

পা ভাল করে ধুয়ে শুকনো করে মুছে নিন। এবার পায়ের পাতায় ভাল করে কোনও ময়েশ্চারাইজার মাখিয়ে দিন। এতে পা নরম থাকবে। এছাড়াও ব্যবহার করতে পারেন পেট্রোলিয়াম জেলি। তবে এই প্রক্রিয়াটি রাতের বেলা করুন, ঘুমোতে যাওয়ার আগে। এতে সবথেকে ভাল ফল পাবেন।

অ্যালোভেরা

ত্বক নরম রাখতে জুড়ি নেই অ্যালোভেরার। তাই অ্যালোভেরা জেল ফ্রিজে রেখে ঠান্ডা করে মধুর সঙ্গে মিশিয়ে নিয়ে লাগাতেই পারেন। অ্যালোভেরা জেল লাগানোর আগে পা ইষদুষ্ণ জলে নুন দিয়ে ভাল করে ধুয়ে নিন। শুকনো করে মুছে নিয়ে তবেই জেল লাগান।

হোমমেড মাস্ক

বাড়িতে পাকা কলা, মধু আর এক চামচ ওটস মিশিয়ে মাস্ক বানিয়েও লাগাতে পারেন। এতে যেমন গোড়ালি কোমল হবে, তেমনই পায়ের ব্যথাও দূর হয়ে যাবে। এই মাস্ক লাগিয়ে ১০ মিনিট ম্যাসাজ করুন। এতে পায়ে রক্ত সঞ্চালন ভাল হবে। তবে এই মাস্ক কিন্তু ১৫ মিনিট রাখার পর ধুয়ে ফেলতে ভুলবেন না।