Wrinkles: এই একটি মাত্র উপাদানেই দূর হয়ে যেতে পারে ত্বকের বলিরেখা!

নারকেল তেল ত্বকের যাবতীয় সমস্যা তো সমাধান করেই, তার মধ্যে রয়েছে বলিরেখাও। কিন্তু বলিরেখা কমানোর জন্য ত্বকের ওপর কীভাবে ব্যবহার করবেন নারকেল তেল! আমরা নিয়ে এসেছি তারও উপায়।

Wrinkles: এই একটি মাত্র উপাদানেই দূর হয়ে যেতে পারে ত্বকের বলিরেখা!
বলিরেখা দূর করুন সহজ উপায়ে

বয়সের চাপ সবার আগে মুখের ওপর পড়ে। ত্বক কুঁচকে যায়, দেখা যায় বলিরেখা। অনেকেই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে একাধিক অ্যান্টি-এজিং ক্রিম ও ফেসিয়ালের ব্যবহার শুরু করেন। তাতে লাভ তো খুব একটা হয়ই না, বরং রাসায়নিক পদার্থ ব্যবহারে আরও ক্ষতি হয় ত্বকের।

এই বলিরেখার সমস্যা দূর করতে পারে মাত্র একটি উপাদান। নারকেল তেল। নারকেল তেল ত্বকের যাবতীয় সমস্যা তো সমাধান করেই, তার মধ্যে রয়েছে বলিরেখাও। কিন্তু বলিরেখা কমানোর জন্য ত্বকের ওপর কীভাবে ব্যবহার করবেন নারকেল তেল! আমরা নিয়ে এসেছি তারও উপায়।

প্রথমে ঠান্ডা জলে দিয়ে ভাল করে মুখ ধুয়ে নিন। হালকা হাতে পরিষ্কার তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। এবার আঙুলের ডগায় সামান্য নারকেল তেল নিন এবং গোটা মুখে ও গলায় বৃত্তাকারে ম্যাসাজ করুন। এরপর সারারাত মুখে তেলটা রেখে দিন, ত্বক নিয়ে থেকে তা শোষণ করে নেবে। ত্বকের বার্ধক্য প্রতিরোধ করার জন্য প্রতি রাতে এই উপায়টি ব্যবহার করুন।

coconut oil

নারকেল তেল দূর করতে পারে বলিরেখার সমস্যা

অ্যাপল সাইডার ভিনিগারের সঙ্গে নারকেল তেল এই সমস্যা দূর করতে আরও সহায়ক। এক চামচ অ্যাপল সাইডার ভিনিগারের সঙ্গে এক চামচ নারকেল তেল মিশিয়ে নিন। এবার মিশ্রণটি তুলোর সাহায্যে মুখে লাগিয়ে স্বাভাবিকভাবে শুকোতে দিন। এবার আরও খানিকটা শুধু নারকেল তেল নিয়ে মুখে ও গলায় বৃত্তাকারে ম্যাসাজ করুন। এরপর সারারাত মুখে তেলটা রেখে দিন। অ্যাপল সাইডার ভিনিগার ত্বকে অ্যাস্ট্রিনজেন্টের কাজ করে, আর নারকেল তেল ত্বকে প্রয়োজনীয় আর্দ্রতা জুগিয়ে দূরে রাখে ত্বকের বার্ধক্যকে প্রতিরোধ করে।

ভিটামিন ই ত্বকের ক্ষেত্রে খুব সহায়ক। একটা ভিটামিন ই ক্যাপসুল কেটে ভিতরের তরল জিনিসটা বের করে নিন এবং তাতে কয়েক ফোঁটা নারকেল তেল যোগ করে ভাল করে মিশিয়ে নিন। মুখ পরিষ্কার করে এই মিশ্রণটি ত্বকের ওপর প্রয়োগ করুন এবং গোটা মুখে ও গলায় বৃত্তাকারে ম্যাসাজ করুন। ভিটামিন ই ও নারকেল আপনার ত্বকে বার্ধক্যকে প্রতিরোধ করবে এবং বলিরেখা কমাতে সাহায্য করবে।

দুধের মধ্যে লেবুর রস দিলে সহজেই ছানা কেটে যায়। আর এই ছানাই এবার কমাবে আপনার ত্বকের বলিরেখা। ছানায় নারকেল তেল মিশিয়ে ভাল করে মুখে ম্যাসাজ করুন। দু থেকে তিন মিনিট ম্যাসাজ করার পর ওই মিশ্রণটি মুখের মধ্যে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। লেবুর মধ্যে থাকা ভিটামিন সি উজ্জ্বল করবে আপনার ত্বক এবং দুধ ও নারকেল তেল দূর করবে বলিরেখা।

আরও পড়ুন: শীত আসতে না আসতেই ঠোঁট শুকিয়ে ফেটে যাচ্ছে? রইল সাতটি গোপন টিপস…

আরও পড়ুন: সব ঋতুতে কোমল ও সুন্দর হাতের জন্য রইল কিছু গুরুত্বপূর্ণ টিপস!

আরও পড়ুন: বিভিন্ন ধরনের ত্বকের যত্ন বিভিন্ন রকমের হয়, পদ্ধতিগুলো জেনে নিন…

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla