Skin Care Tips: বিভিন্ন ধরনের ত্বকের যত্ন বিভিন্ন রকমের হয়, পদ্ধতিগুলো জেনে নিন…

আমাদের সবার ত্বক বিভিন্ন রকমের হয়। তাই, কোনও একটা স্কিন কেয়ার প্রোডাক্ট আমাদের সবার ত্বকের জন্য উপযুক্ত হতে পারে না। ত্বকের যত্ন যতটা প্রাকৃতিক উপায়ে করা যায়, ততই ভাল হয়।

Skin Care Tips: বিভিন্ন ধরনের ত্বকের যত্ন বিভিন্ন রকমের হয়, পদ্ধতিগুলো জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2021 | 7:34 AM

উৎসবের মরসুম একেবারে দোরগোড়ায়! অপবার ত্বকের যত্ন নেয়ার জন্য এর থেকে ভাল সময় আর হতেই পারে না। ত্বকের ধরন অনুযায়ী ত্বকের যত্ন নেওয়া উচিত।  এখানে কিছু টিপস দেওয়া হল:

স্বাভাবিক এবং শুষ্ক ত্বক:

হাফ কাপ দুধ নিন এবং যেকোনও উদ্ভিজ্জ তেলের পাঁচ ফোঁটা (তিল, জলপাই বা সূর্যমুখী তেল) যোগ করুন।  এটি একটি বোতলে রাখুন এবং ভাল ভাবে নাড়ুন। এরপর তুলো ব্যবহার করে ত্বকে এটি প্রয়োগ করুন। তারপরে ভেজা তুলো দিয়ে মুছে ফেলুন। অতিরিক্ত মিশ্রণটি আপনি চাইলে ফ্রিজে রাখতে পারেন  মনে রাখবেন যে হোম রেসিপি ৪ থেকে ৫ দিনের বেশি রাখা উচিত নয়।

শুষ্ক ত্বকের জন্য:

দু’চা চামচ দই, হাফ চা চামচ মধু, হাফ চা চামচ লেবুর রস, এক চতুর্থাংশ চা চামচ গমের তেল নিন। মিশ্রণটি আয়নার শুকনো ত্বকে প্রয়োগ করুন এবং ১৫ মিনিটের জন্য রেখে দিন। এরপর একে জল দিয়ে ধুয়ে ফেলুন।

Skin Care Tips

শুষ্ক ত্বকের জন্য মাস্ক:

৩ চা চামচ গমের ভুসি (চোকার), এক চা চামচ আমন্ড মিল (মাটির আমন্ড) এবং ডিমের কুসুমের সঙ্গে এক চা চামচ মধু আর দই মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন।  সপ্তাহে একবার বা দু’বার মুখে লাগান। আধ ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

তৈলাক্ত এবং মিশ্র ত্বক:

তৈলাক্ত এবং মিশ্র ত্বকের জন্য ডিপ পোর ক্লিনজার এবং স্ক্রাব ব্যবহার করতে হবে। হাফ কাপ ওটমিল এবং এক টেবিল চামচ দই নিন। একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন।

তৈলাক্ত এবং মিশ্র ত্বকের জন্য স্কিন টোনার:

১০০ মিলি গোলাপ জল, এক চতুর্থাংশ চা চামচ বিশুদ্ধ গ্লিসারিন এবং এক চা চামচ লেবুর রস যোগ করুন।  ফ্রিজে একটি কাচের বোতলে রেখে ভাল করে মিশিয়ে নেড়ে নিন। তারপর এটি মুখ ধুয়ে ব্যবহার করুন।

তৈলাক্ত এবং মিশ্র ত্বকের জন্য মাস্ক:

দুই টেবিল চামচ ওটমিল, ২ চা চামচ ফুলার্স আর্থ (মুলতানি মিটি), এক চা চামচ লেবুর খোসার গুঁড়ো এবং পর্যাপ্ত দই মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করুন। এবার একে ভাল করে মুখে লাগান। ২০ মিনিটের পরে জল দিয়ে নরম ভাবে মুখের ওপর হাত বুলিয়ে নিন। এরপর আরও জল যোগ করুন। তারপর ধুয়ে ফেলুন।

ব্রণের জন্য:

এক কাপ তুলসী পাতা নিন।  এটি এক লিটার জলে যোগ করুন। জলটা অর্ধেক না হওয়া পর্যন্ত খুব কম আগুনে গরম করুন।  তারপর জল ছেঁকে নিন। এবার একে মুখ ধোয়ার জন্য ব্যবহার করুন। পাতাগুলিকে পেস্ট করে খেতেও পারেন, আবার মুখেও লাগাতে পারেন। এই মিশ্রণ ব্রণ প্রতিরোধে সাহায্য করে এবং ত্বককে সুস্থ রাখে।

ব্রণপ্রবণ ত্বকের জন্য মাস্ক:

গোলাপ জল, চন্দনের পেস্ট এবং লেবুর রসের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। সপ্তাহে দুই বা তিনবার মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: প্রাচীন এই ১০টি নিয়ম, যা সৌন্দর্য বজায় রাখার জন্য এখনও অব্যাহত!

আরও পড়ুন: বয়ঃসন্ধিকালে হওয়া ব্রণর দাগের হাত থেকে রেহাই পান ঘরোয়া উপায়ে!