Healthy Food: ভাত-ডালে লেবু চিপে খাচ্ছেন? আদৌ শরীরের ক্ষতি করছে না তো?

Healthy Food: লেবুতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ভিটামিন সি আমাদের শরীরের রোগ প্রতিরোধ বাড়িয়ে তুলতে সাহায্য করে। আবার ভাত-ডালে লেবু চিপে খেলে তার প্রভাব পড়ে। খাদ্যের পুষ্টিগুণ শোষণে লেবুর রসের বিশেষ ভূমিকা থাকে।

Healthy Food: ভাত-ডালে লেবু চিপে খাচ্ছেন? আদৌ শরীরের ক্ষতি করছে না তো?
ডালের সঙ্গে লেবু খাওয়া ভাল?
Follow Us:
| Updated on: Sep 09, 2024 | 8:42 PM

পেঁয়াজ দিয়ে মুসুর ডাল হোক বা বিউলির ডাল, সঙ্গে একটু পাতি লেবু বা গন্ধরাজ লেবু চিপে নিয়ে ভাত মেখে নিলেই জমে যায়। আহাঃ, খেতেও বেশ লাগে বলুন। কিন্তু ডালের সঙ্গে এই লেবু খাওয়া আদৌ ভাল তো? কত ক্ষতি করছে শরীরের জানেন?

লেবুতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ভিটামিন সি আমাদের শরীরের রোগ প্রতিরোধ বাড়িয়ে তুলতে সাহায্য করে। আবার ভাত-ডালে লেবু চিপে খেলে তার প্রভাব পড়ে। খাদ্যের পুষ্টিগুণ শোষণে লেবুর রসের বিশেষ ভূমিকা থাকে।

ডালও প্রচুর পরিমাণে প্রোটিন ও উদ্ভিজ্জ আয়রনের উৎস। আয়রন শরীরের পক্ষে খুবই গুরুত্বপূর্ণ। আয়রনের অভাব হলে শরীরে অ্যানিমিয়া দেখা দিতে পারে। তবে উদ্ভিদ থেকে যে আয়রন পাওয়া যায়, তা হল ‘নন হিম আয়রন’। এই ধরনের আয়রন মানুষের শরীরের চট করে শোষণ করতে পারে না। প্রাণিজ উৎস থেকে যে আয়রন পাওয়া যায়, তাকে বলে ‘হিম আয়রন’। এই ধরনের আয়রন শরীরের পক্ষে শোষণ করা সহজ। এ ক্ষেত্রে ডালে থাকা ‘নন হিম আয়রন’ শোষণে সাহায্য করে লেবুর রসে থাকা ভিটামিন সি।

এই খবরটিও পড়ুন

ডালের সঙ্গে লেবুর রস মিশিয়ে নিলে শুধু বাড়তি ভিটামিনই মেলে এমনটা নয়। ভিটামিন সি ডালে থাকা আয়রন শোষণ করে খাদ্যের পুষ্টিগুণ বাড়িয়ে তুলতে সাহায্য করে। আবার লেবুতে থাকা টকভাবের জন্য খাবারের স্বাদও বাড়ে।

জ্বর বা শরীর খারাপের ফলে অরুচির হলেও লেবুর টক স্বাদ রুচি ফেরাতে সাহায্য করে। ডালে লেবু মিশিয়ে খেলে তা হজমেও সহায়ক হয়। এ ছাড়া, ভিটামিন সি-এর গুণে শুধু রোগ দূরে থাকে না, এতে ত্বক, চুলের ঔজ্জ্বল্য বৃদ্ধি পায়। তাই ডালের সঙ্গে লেবু চিপে খেলে তাতে আখেড়ে কিন্তু আপনারই লাভ।