Tea for Hair: পাকা চুল থেকে খুশকি—এক কাপ চায়ে দূর হবে চুলের একশোটা সমস্যা

Hair Care Tips: চা খেলে চুলেও উপকার পাওয়া যায় সেটা কি জানেন? চা দিয়ে চুলের দেখভাল করা যায়—এটা অনেকেরই অজানা। মজবুত চুল গঠন থেকে শুরু করে পাকা চুলের সমস্যা কমিয়ে দিতে পারে চা। কোন কোন চা খেলে চুল ভাল থাকবে এবং কীভাবে চুলের যত্নে চা ব্যবহার করবেন, দেখে নিন।

Tea for Hair: পাকা চুল থেকে খুশকি—এক কাপ চায়ে দূর হবে চুলের একশোটা সমস্যা
Follow Us:
| Updated on: Mar 28, 2024 | 9:15 AM

চা ছাড়া দিন কাটে না। চা খাওয়াতেও কোনও ক্ষতি নেই। বরং, দুধ-চিনি ছাড়া চা খেলে ইমিউনিটি শক্তিশালী হয়, ওজন কমে এবং আরও অনেক উপকারিতা মেলে। কিন্তু চা খেলে চুলেও উপকার পাওয়া যায় সেটা কি জানেন? চা দিয়ে চুলের দেখভাল করা যায়—এটা অনেকেরই অজানা। মজবুত চুল গঠন থেকে শুরু করে পাকা চুলের সমস্যা কমিয়ে দিতে পারে চা।

কোন ধরনের চা চুলের জন্য উপকারী?

গ্রিন টি: অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর গ্রিন টি চুলের বৃদ্ধিতে এবং চুল পড়াকে রোধ করতে সাহায্য করে। চুলের ফলিকলকে পুনরুজ্জীবিত করে গ্রিন টি।

ব্ল্যাক টি: ব্ল্যাক টি স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে, যা নতুন চুল গজাতে এবং চুলকে দ্রুত বেড়ে উঠতে সাহায্য করে। ব্ল্যাক টিয়ের গুণে আপনি পাকা চুলের সমস্যাকেও দূরে রাখতে পারেন।

ক্যামোমাইলের চা: খুশকি, চুলকানি, চুলের দুর্গন্ধ ইত্যাদি দূর করতে ক্যামোমাইলের চা ভীষণ উপকারী। স্ক্যাল্পকে সংক্রমণের হাত থেকে রক্ষা করে।

পুদিনার চা: পুদিনা পাতার মদ্যে অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান রয়েছে, যা রোজ খেলে স্ক্যাল্পের স্বাস্থ্য বজায় থাকে। এটি স্বাস্থ্যকর চুল গঠনেও সহায়তা করে।

চুলের যত্নে যে উপায়ে চা ব্যবহার করবেন: 

চা দিয়ে চুল ধুয়ে নিন: প্রথমে চা বানিয়ে ছেঁকে নিন। ওই চা ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এর মধ্যে শ্যাম্পু করে নিন। তারপর ওই চা মাথায় ঢালুন। চা দিয়ে চুল ধুয়ে স্ক্যাল্পের স্বাস্থ্য ভাল থাকে। স্ক্যাল্পের তৈলাক্ত ভাবকে নিয়ন্ত্রণ করে চা। আপনার যদি তৈলাক্ত চুল হয়, তাহলে সপ্তাহে ২-৩ বার চা ব্যবহার করলে উপকার পাবেন। আর আপনার চুল যদি শুষ্ক হয়, সপ্তাহে একবার করে চা দিয়ে চুল ধুলেই উপকার মিলবে।

চায়ের হেয়ার মাস্ক: হেনার সঙ্গে চা মিশিয়ে ব্যবহার করতে পারেন। আগের রাতে হেনা জলে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে চা বানিয়ে নিন। ওই চা ঠান্ডা জলে হেনার সঙ্গে মিশিয়ে দিন। তারপর সেটা চুলে মেখে ২ ঘণ্টা বসে থাকুন। এভাবে চা ব্যবহার করলে সহজেই পাকা চুলের সমস্যা থেকে মুক্তি পাবেন। মাসে একবার হেনা করতে পারেন। এছাড়া আপনি টক দই, মধু বা অ্যালোভেরার সঙ্গে চা মিশিয়ে ব্যবহার করতে পারেন। চায়ের হেয়ার মাস্ক সপ্তাহে একবার করে ব্যবহার করুন।