Fabrics: যতই ফ্যাশনে রদলবদল হোক না কেন এই পাঁচ কাপড়ের চাহিদা বরাবর থাকে তুঙ্গে

Denim: ডেনিমের মত আরামদায়ক পোশাক আর হয় না। এছাড়াও যে কোনও অনুষ্ঠানেই কিন্তু পরা যায় ডেনিম। ডেনিম জ্যাকেট দিয়ে শাড়ি হোক কিংবা ডেনিম ডিন্স....সঙ্গে একটা সাদা শার্ট হলেই কাফি

Fabrics: যতই ফ্যাশনে রদলবদল হোক না কেন এই পাঁচ কাপড়ের চাহিদা বরাবর থাকে তুঙ্গে
ফ্যাসনে সুতির চাহিদা বরাবরই তুঙ্গে
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 7:35 PM

বেঁচে থাকার প্রাথমিক যে তিন শর্ত রয়েছে, তার মধ্যে কিন্তু এই দ্বিতীয় শর্তটির গুরুত্ব আমাদের জীবনে অনেকখানি জুড়েই রয়েছে। লজ্জা নিবারণের জন্য বস্ত্রের প্রয়োজন। এছাড়াও এই বস্ত্রের উপর নির্ভর করে অনেকগুলো প্রাণ। কয়েক দশক ধরেই বিশ্বজুড়ে কাপড়ের উৎপান, বাজার এবং চাহিদা বেড়েছে কয়েক গুণ। এই শিল্পের সঙ্গে যুক্ত আছেন বহু মানুষ। বাংলার মানুষদের একাংশের জীবিকার সঙ্গে যুক্ত রয়েছে পোশাক। কেউ তাঁত বুনছেন, কাপড় বানিয়ে দিচ্ছেন, কেউ তাতে ফুটিয়ে তুলছেন মনের মতো নকশা, আবার কেউ তা মাপ-ঝোক করে পছন্দের জামা বানিয়ে দিচ্ছেন, চোখ ধাঁধানো সব ডিজাইন করে দিচ্ছেন ডিজাইনাররা।

তবে পোশাক যাই হোক না কেন, কাপড় যাতে হয় আরামদায়ক সেদিকে কিন্তু আমাদেরই নজর রাখতে হবে। কিছু কাপড় তৈরিই হয় বিশেষ কোনও অনুষ্ঠানের কথা মাথায় রেখে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই গুরুত্ব দেওয়া হয় সুতির (Cotton) কাপড়ের উপর। সুতি, রেয়ন, সিল্ক, লিলেন, আর ডেনিম- এই পাঁচ ধরণের কাপড়ের চাহিদা বরাবরই থাকে। ফ্যাশনে যতই চান্দেরি, তসর থাক না কেন সুতি আর সিল্ক হল তার মধ্যমনি। জেনে নিন এই সব কাপড়ের ইতিহাস

সুতি- কটনের পোশাক কিন্তু সব সময় আরামদায়ক। সে আপনি যে সময়েই পরুন না কেন। সুতির পোশাক নরম এবং হালকা। বায়ু চলাচল ভাল হয়। যে কারণে আমাদের আবহাওয়াতে সুতির এত চাহিদা। সুতি থেকে বানানো শাড়ি, টি শার্ট, শার্ট, জিন্স যে রকম আরামদায়ক হয় তেমনই ফ্যাশনেবলও। যে কারণে বস্ত্রশিল্পে কটনের চাহিদা সবার উপরে। এমনকী বিদেশের মাটিতেও চাহিদা রয়েছে এই সুতির। যে কারণে প্রথমদিকে এখান থেকে তুলো রপ্তানি করা হত বিদেশে। এখনও বিশ্বের বেশির ভাগ ডিজাইনারই পছন্দের তালিকায় প্রথমেই রাখেন সুতিকে।

রেয়ন- রেয়নও নরম এবং আরামদায়ক। সেই সঙ্গে রং ধরে রাখতে রেয়নের আলাদা ভূমিকা রয়েছে। এছাড়াও রেয়ন তার রঙের জন্যই এত জনপ্রিয়। স্কার্ট, টিউনিক, শার্ট, অর্ন্তবাস এবং বাচ্চাদের পোশাক তৈরি করতেও ব্যবহার করা হয় এই রেয়নও। রেয়ন কিন্তু ভীষণ রকম। তবে এই ফ্র্যাব্রিকের সঙ্গে কিন্তু ভাল ডিজাইন হওয়া বাঞ্ছনীয়। তবেই খোলতাই হয় সেই পোশাকের রূপ।

সিল্ক- যে কোনও অনুষ্ঠানে ভীষণ রকম মানাসই হল সিল্ক। বিয়েবাড়ি, পার্টি, পুজো হোক কিংবা রিইউনিয়ন- সিল্ক শাড়ি সব সময় হিট। সিল্ক হল খাঁটি ভারতীয় পোশাক। শাড়ি ছাড়াও ধুতি, স্কার্ট, ব্লাউজ, শার্ট, ড্রেস, পাঞ্জাবি বানাতে ব্যবহার করা হয় সিল্ক। আজকাল সিল্কের স্কার্ফও কিন্তু ফ্যাশনে বেশ চলছে। আগে রাজা-রাজড়ারা কিন্তু শুধু সিল্কের তৈরি পোশাকই পরতেন। পাগড়িও তৈরি হক সিল্ক থেকেই। বিশ্বজুড়েই চাহিদা রয়েছে এই খাঁটি সিল্কের। আভিজাত্য বোঝাতে কিন্তু লোকজন সিল্কের পোশাককেই মানদন্ড হিসেবে তুলে ধরেছেন।

লিনেন- পাট গাছের তন্তু থেকেই তৈরি হয় লিনেন। সেই সঙ্গে লিনেন কিন্তু ভীষণ রকম আরামদায়ক। আজকাল ছেলেদের এবং মেয়েদের-উভয়ের পোশাকেই চাহিদা রয়েছে লিনেনের। সেই সঙ্গে লিনেনের বুনোটও খুব ভাল। যে কোনও ঋতুতেই কিন্তু ব্যবহার করা যায় লিনেন। যে কোনও অনুষ্ঠানেই বেছে নিতে পারেন লিনেন।

ডেনিম- ডেনিমের মত আরামদায়ক পোশাক এবং টেকসই কাপড় কিন্তু আর কিছু নেই। ডেনিম দিয়ে দারুণ সব স্টাইলিং করা যায়। জিন্স, টিশার্ট, টপ, জ্যাকেট ইত্যাদিও বানানো হয় এই ডেনিম থেকে। যে কোনও বয়সের যে কোনও মানুষকেই কিন্তু ভাল লাগে ডেনিমে। তবে ডেনিম ব্যবহারের ক্ষেত্রেও কিন্তু অনেক পরিবর্তন এসেছে। আর তাই যে কোনও অনুষ্ঠান হোক বা অফিস… বেছে নিতেই পারেন ডেনিম।

আরও পড়ুন: Lather Jacket: শীতকালে লেদার জ্যাকেট আমাদের অনেকেরই প্রাথমিক পছন্দ, কিন্তু এর সঙ্গে মানানসই কী কী পোশাক পরা যেতে পারে…