Kamrakh Recipe: কামরাঙ্গার প্রেমে শিল্পা শেট্টি! পছন্দ করলে আপনিও বাড়িতে সহজে বানান এই ৩ রেসিপি

খেতে টক হোক বা মিষ্টি, কামরাঙ্গা ফলটির সবটুকুই উপকারী। ভিটামিন সি -যুক্ত এই ফলটি অনেকেই খেকে পছন্দ করেন। সারাবছরই এই ফল পাওয়া যায়। গরমকালে এর স্বাদ আরও বেশি ভাল হয়।

Kamrakh Recipe: কামরাঙ্গার প্রেমে শিল্পা শেট্টি! পছন্দ করলে আপনিও বাড়িতে সহজে বানান এই ৩ রেসিপি
ভিটামিন সি -যুক্ত এই ফলটি অনেকেই খেতে পছন্দ করেন।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 9:31 AM

বলিউডের অন্যতম ফিটনেশ আইকন শিল্পা শেট্টি (Shilpa Shetty) বরাবরই সুস্থতার মন্ত্র (Fitness Mantra) ও সৌন্দর্যের গোপন রহস্যের  (Beauty Secret) কথা অকপটে স্বীকার করে গিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় কখনও ভিডিয়োর মাধ্যমে, কখনও যোগার ছবি পোস্ট করে অনুপ্রেরণা জুগিয়ে গিয়েছেন। ফ্যাশনের পাশাপাশি তাঁর ডায়েট ও ফিটনেস বরাবরই আকর্ষণীয়। ৪৬ বছর বয়সি অভিনেত্রীর সৌন্দর্য ও ফিটনেস নতুন প্রজন্মের অভিনেত্রীদের কাছে শিক্ষণীয় বলা যেতে পারে। প্রচুর সবুজ শাকসবজি, ফল ও তার সঙ্গে অবশ্যই যোগ-ব্যায়ামের (Yoga) মাধ্যমে নিজেকে ব্যালেন্স করার চেষ্টা করেন। তবে এমনটা কোনও নতুন বিষয় নয়। কারণ সোশ্যাল মিডিয়ার (Social Media) মাধ্যেম শিল্পা শেট্টি প্রসঙ্গে ভক্তরা সব খবরই রাখেন।

শিল্পা শেট্টির পোস্ট করা বহু ভিডিয়োতে দেখা গিয়েছে, বাড়ির মধ্যে বিশাল বাগানে রয়েছে প্রচুর শাক-সবজির গাছ। বাড়ির বাগানে ফসলগুলি ফলাতে ও তাকে লালন করার নানা ভিডিয়ো শেয়ার করেছেন তিনি। অর্গ্যানিক উপায়ে বাড়িতে বসিয়েছেন বিভিন্ন ফল-সবজির গাছ। তাই কখনও বেগুন, লঙ্কা, টমেটো গাছ থেকে ভিডিয়ো তুলে ইন্সটাতে ছবি পোস্ট করেছেন। সম্প্রতি, সোশ্যাল মিডিয়ায় এমনই একটি ভিডিয়ো শেয়ার করেছেন, যেখানে নিজের বাগান থেকে একটি বিশেষ ফলের স্বাদ নেওয়ার জন্য উত্তেজনা ও আনন্দ প্রকাশ করেছেন। ভিডিয়া ক্লিপে দেখা গিয়েছে, বেশ উঁচু গাছ থেকে বেশ কয়েকটি কামরাঙ্গা  (Carambola) তুলছেন। ভিডিয়োর ক্যাপশনে লিখেছেন, নিজের বাগানে গাছ রোপন করার যে অনুভূতি তা বলার নয়। আবার সেই গাছ পরিণত হয়ে যখন ফল ধকে তখন আরও আশ্চর্যজনক অনুভূতি পাওয়া যায়।

খেতে টক হোক বা মিষ্টি, কামরাঙ্গা ফলটির সবটুকুই উপকারী। ভিটামিন সি -যুক্ত এই ফলটি অনেকেই খেতে পছন্দ করেন। সারাবছরই এই ফল পাওয়া যায়। গরমকালে এর স্বাদ আরও বেশি ভাল হয়। আর এই কামরাঙা যেমন কাঁচা অবস্থায় খাওয়া যায়, তেমনি নানারকম রেসিপি বানিয়েও খাওয়া যেতে পারে। তাতে পুষ্টিগুণের কোনও হেরফের হয় না। যদি এই উপকারী ফল দিয়ে কিছু বানাতে চান, রইল তিনটি বিশেষ রেসিপি…

কামরাঙ্গা লঞ্জি

ফল দিয়ে তৈরি অন্যতম ,সুস্বাদু ও জনপ্রিয় খাবার হল কামরাঙ্গা লঞ্জি। অত্যন্ত সহজ পদ্ধতিতে এই রেসিপিটি বানানো হয়। কামরাঙা কেটে সাধারণ ভারতীয় মশলা দিয়ে সেদ্ধ করা হয়।

কামরাঙ্গা স্যালাদ

আপনি যদি ডায়েটে কামরাঙ্গা রাখতে চান, তাহলে স্যালাদ বানিয়ে নিতে পারেন। সুস্থ শরীরের জন্য উপযুক্ত। আনারস, আপেল, হলুদ ক্যাপসিকাম, টাটকা ভেষজ গুণে ভরা ফলের সঙ্গে কামরাঙ্গা যোগ করতে পারেন। তাতে স্বাদ যেমন দ্বিগুণ হয় তেমনি পুষ্টিগুণও বৃদ্ধি পায়।

কামরাঙ্গার আচার

নুন, হলুদের গুঁড়ো ও লাল লঙ্কার গুঁড়ো দিয়ে কামরাঙ্গা কেটে রোদে শুকিয়ে নিন। তারপর আচার তৈরি করতে পারেন নিজের পছন্দ অনুযায়ী। শীতের শেষে মিঠে রোদে গায়ে মেখে টক-মিষ্টি স্বাদের এই ফলের আচারের স্বাদ যেন স্বর্গীয় বলে মনে হবে।

আরও পড়ুন: Salad Recipe: করোনাকালে অতিথিকেও পরিবেশন করুন স্বাস্থ্যকর খাবার! কীভাবে বানাবেন কিউই ও কলার স্যালাদ, জানুন