Fruits For Diabetics: গরমে ডায়াবিটিস বেড়েছে নাকি? রোজ নিয়ম করে খান এই ফল…

Best Fruits for People With Diabetes: যে সব ফলের মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিনসি রয়েছে সেই সব ফল রাখুন রোজকার ডায়েটে। বাতাবি, জাম গরমের েই দুই ফল কিন্তু ডায়াবিটিসের জন্য খুবই ভাল

Fruits For Diabetics: গরমে ডায়াবিটিস বেড়েছে নাকি? রোজ নিয়ম করে খান এই ফল...
এই ফলেই নিয়ন্ত্রণে থাকবে ডায়াবিটিস
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2022 | 6:51 PM

এমন প্রশ্ন অনেকের মনেই থাকে যে ডায়াবিটিসের রোগীরা কি আদৌ ফল খেতে পারেন? সেই ফলের তালিকায় কী কী থাকতে পারে বা ডায়াবিটিসের রোগীরা ঠিক কোন কোন ফল খাবেন সেই নিয়েও অনেকের মনে নানা প্রশ্ন থাকে। ফলের মধ্যে ভিটামিন, খনিজ, ফাইবার থাকে প্রচুর পরিমাণে। তবে কিছু ফলের মধ্যে কার্বোহাইড্রেটের পরিমাণ বেশি থাকে। যা আমাদের সুগার লেভেল বাড়িয়ে দিতে পারে। তাই সেই সমস্ত ফল এড়িয়ে চলতে পারলেই ভাল। গরম মানেই আম, জাম, কাঁঠালে ছেড়ে যায় বাজার। আম খেলে সুগার বাড়ে না ঠিকই, কিন্তু তা পরিমাণে খেতে হবে। নইলে সেখান থেকে আসতে পারে একাধিক সমস্যা। এছাড়াও বর্তমানে ডায়াবিটিসের সমস্যা কিন্তু ঘরে ঘরে।  তাই গরমেও সুগার নিয়ন্ত্রণে রাখতে এই কয়েকটি ফল খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে ব্লুবেরি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এক কাপ ব্লু বেরির মধ্যে ক্যালোরির পরিমাণ ৮০। এর মধ্যে কার্বোহাইড্রেট থাকে ২০ গ্রাম, ফ্যাট থাকে ৩ গ্রাম। সেি সঙ্গে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। যার থেকে রোজকার ভিটামিন চাহিদার ২০ শতাংশ পাওয়া যায়। এছাড়াও ব্লু বেরির মধ্যে থাকে ভিটামিন কে। যা আমাদের হাড়ের ক্ষয় রোধ করতে সাহায্য করে। সঙ্গে আছে ম্যাঙ্গানিজ, যা আমাদের বিপাকে সাহায্য করে। এছাড়াও থাকে প্রচুর পরিমাণ মাইক্রোনিউট্রিয়েন্টস। থাকে পলিফেনল নামের ফাইটোনিউট্রিয়েন্টস। তবে আমাদের দেশে ব্লুবেরি সব সময় পাওয়া যায় না। সেক্ষেত্রে বিকল্প হিসেবে জাম খাওয়া যেতে পারে। হার্ট সুস্থ রাখতেও কিন্তু ভূমিকা রয়েছে এই ফলের।

আপেলের মধ্যেও ক্যালোরি একেবারে নেই। রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। অ্যাপিলের মধ্যে থাকা ম্যালিক অ্যাসিড আমাদের ওজন কমাতে সাহায্য করে। সেই সঙ্গে আপেলের মধ্যে ফাইবারের পরিমাণও থাকে বেশি। এছাড়াও ফ্লোরিডজিন এবং কোয়ারসেটিন থাকে, যা আমাদের ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে। সেই সঙ্গে হার্টও ভাল রাখে।

তরমুজের মধ্যে বেশিরভাগ অংশই হল জল। প্রায় ৯২ শতাংশ। থাকে কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন সি। এছাড়াও ভিটামিন A এবং B6, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, থায়ামিন এবং ফসফরাসও পাওয়া যায় তরমুজ থেকে। যে কারণে তরমুজ আমাদের শরীরের জন্য এত ভাল, সেই সঙ্গে ওজন কমাতেও কিন্তু সাহায্য করে।

স্ট্রবেরির মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। সেই সঙ্গে থাকে ইলাজিক অ্যাসিড। যা আমাদের কোশকে ক্ষতিকর র‍্যাডিকেলসর হাত থেকে রক্ষা করে। সেই সঙ্গে যে কোনও প্রদাহ কমাতে সাহায্য করে। হৃদরোগের আশঙ্কা কমায়। কমে ক্যানসারের আশঙ্কাও। একবাটি স্ট্রবেরির মধ্যে থাকে ৪১ গ্রাম ক্যালোরি। রোজকার ভিটামিন চাহিদার ৫০ শতাংশ আসে স্ট্রবেরি থেকেই। রোজ স্ট্রবেরি খেলে চুল, ত্বক সবই ভাল থাকে।

ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে ভীষণ ভাল কাজ করে বাতাবিও। বাতাবির মধ্যে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। বাতাবি নুন-লঙ্কা দিয়ে মাখিয়ে খেতে পারেন। বা জুস খেতে পারেন। এতে যেমন মুখের স্বাদ ফেরে তেমনই ডায়াবিটিসও থাকে নিয়ন্ত্রণে।

আরও পড়ুন: Morning Drink: দিনের শুরু হোক এই পানীয়তে, বাড়বে এনার্জি, চমক থাকে ত্বকেও