Morning Drink: দিনের শুরু হোক এই পানীয়তে, বাড়বে এনার্জি, চমক থাকে ত্বকেও

Morning Energy Drink: গরমের দিনে জল বেশি করে খেতেই হবে। নইলে চাপ পড়ে শারীরবৃত্তীয় প্রক্রিয়ায়। এছাড়াও দিনের শুরু হোক একগ্লাস এই পানীয়তেই...

Morning Drink: দিনের শুরু হোক এই পানীয়তে, বাড়বে এনার্জি, চমক থাকে ত্বকেও
দিন শুরু করুন এই পানীয়তে
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2022 | 8:54 AM

অ্যালার্ম ঘড়ি যদি কোনও একদিন আমাদের ঘুম থেকে জাগাতে ভুলে যায় তবুও কিন্তু রোজকার রুটিনে কোনও ছেদ পড়ে না। প্রতচ্যেকেরি নিজস্ব একটা মর্নিং রুটিন রয়েছে। আর এই রুটিন থাকাটা কিন্তু ভীষণ ভাবে জরুরি। সকালে মন সবচাইতে ভাল থাকে। আর তাই এই সময়টা সকলের কাজে লাগানো উচিত। কথায় বলে, দিনের শুরু যে ভাবে হয় সেভাবেই কিন্তু সারাদিন কাটে। অনেকেই এমন আছেন যাঁরা ঘুম থেকে উঠেই নিজের কাজে বসে যান। কিংবা এমনও অনেকে আছেন যাঁরা দিনের শুরু করেন মন পছন্দ খাবারে। আবার এমন অনেকে আছেন যাঁদের দিনের শুরুতে ফোন না ঘাঁটলে মোটেই দিন শুরু হয় না। এই অভ্যাস কিন্তু একেবারেই ঠিক নয়। বরং দিনের শুরু হোক এই পানীয়তে। এতে যেমন মন ভাল থাকে তেমনই কিন্তু ত্বকও ভাল থাকে।

আর এই পানীয় আর কিছুই না, তা হল জল। রোজ সকালে দিনের শুরু করুন এক গ্লাস জলে। তা হতে পারে ইষদুষ্ণ জল বা সাধারণ জল। ঘুম থেকে উঠে ফ্রেশ হয়েই আগে জল খান। এতে মন ভাল থাকবে, ডিটক্সিফিকেশন হবে সেই সঙ্গে কিন্তু ত্বকও থাকবে ভাল। নিয়মিত ভাবে এই জল খাওয়ার অভ্যাস করুন। পেটও পরিষ্কার থাকবে।

কিন্তু কেন জলই খাবেন?

এ-বিষয়ে কিন্তু বিশেষজ্ঞরা নানা কথা বলে থাকেন। সাধারণত ৪ ঘন্টা শ্বাস-প্রশ্বাস চললেই আমাদের শরীর শুকনো হয়ে যায়। এদিকে শরীরের আর্দ্রতা বজায় রাখা ভীষণ ভাবে জরুরি। এছাড়াও গরমের দিনে ঘাম বেশি হয়, তাড়াতাড়ি গলা শুকিয়ে যায়। যে কারণে কিন্তু জল বেশি করে খেতেই হবে। আর রাতে ঘুমনোর সময় প্রায় ৭-৮ ঘন্টা সকলেই উপবাসে থাকেন। যে কারণে শরীরে জলের পরিমাণ কিছুটা হলেও কমে। ফলে সকালে ঘুম থেকে উঠেই অনেকের গলা শুকিয়ে যায়। যে কারণে কিন্তু জল খাওয়া জরুরি।  আর আমাদের শরীরের বেশিরভাগ অংশই কিন্তু জল। আর তাই শরীরে জলের ভারসাম্য বজায় রাখা কিন্তু ভীষণ ভাবে জরুরি। শরীরে জলের ভারসাম্য ঠিক না থাকলে কিন্তু সেখান থেকে একাধিক সমস্যা হয়। দিনের মধ্যে অন্তত ৮ গ্লাস জল অবশ্যি খাবেন. গরমে সারাদিনে মেপে ৪ লিটার জল অবশ্যই খান। সেই সঙ্গে বিভিন্ন ডিটক্স ওয়াটারও অবশ্যি রাখুন। জল কিন্তু একাধিক রোগ-সমস্যা দূর করে দেয়। সেই সঙ্গে পেটও পরিষ্কার রাখে। ফলে হজম ভাল হয়। সেই সঙ্গে জল খেলে শরীরের রক্তচাপ ঠিক থাকে। সঙ্গে একাধিক সমস্যাও কিন্তু দূরে থাকে। সেই সঙ্গে কিডনিতে পাথর হবার ঝুঁকিও কমে। তাই রোজ নিয়ম করে জল খান। আর ঘুম থেকে উঠেই কিন্তু জল খেতে ভুলবেন না।

আরও পড়ুন: Tea Time Snacks: চায়ের সঙ্গে এই ৫ খাবার কিন্তু ভুলেও নয়! হতে পারে বিপদ…