Tea Time Snacks: চায়ের সঙ্গে এই ৫ খাবার কিন্তু ভুলেও নয়! হতে পারে বিপদ…

Evening Tea Time Snacks : চায়ের সঙ্গে যে কোনও মুখরোচক খাবার খেতেই বেশ ভাল লাগে। চা-এর আড্ডা মানেই সেখানে চপ-শিঙাড়া থাকবেই। আর এই শিঙাড়া-নিমকিই কিন্তু শরীরের চরম ক্ষতি করে

Tea Time Snacks: চায়ের সঙ্গে এই ৫ খাবার কিন্তু ভুলেও নয়! হতে পারে বিপদ...
চা-এর সঙ্গে এই সব স্ন্যাকস কিন্তু ভুলেও নয়
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2022 | 7:09 AM

বিশ্বজুড়েই জনপ্রিয় পানীয় হল চা। ভারত ছাড়াও আরও বেশ কিছু দেশে কিন্তু চা-এর উৎপাদন হয়। সকালে এক কাপ ধোঁওয়া ওঠা চা -ছাড়া দিনের শুরু এমনটা বোধহয় কেউই কল্পনা করতে পারেন না। শুধু তাই নয় সারাদিনের ক্লান্তি ঘোচাতে ওই এক কাপ চা-ই যথেষ্ট। যাবতীয় আড্ডা কিংবা প্রেম কিন্তু শুরু হয় চায়ের কাপ থেকেই। কত তর্ক-বিতর্কের জন্ম দিয়েছে এই চায়ের ভাঁড়। তা হোক না ব্ল্যাক টি কিংবা দুধ-চিনি দিয়ে ঘন চা। তবে এই সব রকম চায়ের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়তা কিন্তু আদা চায়ের। তা সে লিকার চা হোক বা দুধ-চা। আজকাল আদা-গোলমরিচ দিয়ে চা-খাবারও কিন্তু চল বেড়েছে। আর এই আদা-চা ভারতের বাইরে বিদেশেও কিন্তু সমান জনপ্রিয়। চা-এর আড্ডা মানেই সব বন্ধু-আত্মীয়দের সঙ্গে একজোট হওয়ার পালা। তবে ডায়ের আড্ডা মানে শুধুই যে চা থাকে তা কিন্তু একেবারেই নয়, সঙ্গে থাকে টা-ও।

আর চায়ের একাধিক স্বাস্থ্য উপকারিতাও কিন্তু রয়েছে। বিভিন্ন অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যে সমৃদ্ধ এই চা আমাদের কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে যেমন সাহায্য করে তেমনই কিন্তু নিয়ন্ত্রণে রাখে রক্তচাপও। আর যাঁরা চা-প্রেমী হন তাঁরা কিন্তু সব সময় চায়ের সঙ্গী হিসেবে কাউকে চান। এক্ষেত্রে বিস্কুটের স্থান সবার আগে থাকলেও পেছনে কিন্তু লম্বা লাইন রয়েছে আরও বেশ কিছু মুখরোচক খাবারের। কিন্তু চায়ের সঙ্গে এই খাবারগুলি খেলে হতে পারে শরীরের একাধিক ক্ষতি। জানতেন?

*বাড়িতে অতিথি আসলে চা-এর সঙ্গে শিঙাড়া, পকোড়া, চপ, বেগুনি এসবই মূলত পরিবেসন করা হয়। শুধু তাই নয়, চা-এর আড্ডা হলে সঙ্গে ময়দা বা বেসনের তৈরি কোনও খাবার কিন্তু থাকবেই। এই ময়দা বা বেসনের খাবার কিন্তু চায়ের সঙ্গে একদম খাওয়া ঠিক নয়। কারণ এখান থেকে আসে হজমের সমস্যা। পরবর্তীতে কোষ্ঠকাঠিন্য এবং অ্যাসিডিটির সম্ভাবনাও কিন্তু থেকে যায়। তাই চায়ের সঙ্গে চপ-শিঙাড়া খেলেই কিন্তু অ্যাসিড হয়।

*কিছু খাবার আছে যা আমাদের শরীরের জন্য ভাল, কিন্তু তা যখন অন্য কোনও খাবারের সঙ্গে মেশে সেখান থেকে কিন্তু হতে পারে বিপত্তির সম্ভাবনা। এই যৌগগুলি আয়রনের সঙ্গে যুক্ত হয়ে শরীরে পর্যাপ্ত আয়রন শোষণে বাধা দেয়। চায়ের মধ্যে ট্যানিন ও অক্সালেট নামক বিশেষ যৌগ রয়েছে। যা আমাদের শরীরে আয়রন শোষণ কপতে দেয় না। আর তাই চায়ের সঙ্গে এই সমস্ত খাবার এড়িয়ে চলুন।

*লেবু চা অনেকেই ভালবাসেন। এমনকী গরমের দিনে লেমন আইস টি স্বাস্থ্যকরও। কিন্তু চায়ের মধ্যে কখনই লেবু পাতা মিশিয়ে খাবেন না। কারণ এখান থেকে হতে পারে একাধিক শারীরিক সমস্যা। আর লেবুপাতা চায়ের সঙ্গে মিশে অ্যাসিডিক হয়ে যায়।

*হলুদ শরীরের জন্য ভাল। আজকাল স্বাস্থ্য রক্ষায় চল বেড়েছে হলুদ-চায়ের। বিশেষত এই কোভিডকালে প্রায় সকলেই কিন্তু বাড়িতে হলুদ-আদা-গোলমরিচ দিয়ে চা খান। হলুদে উপস্থিত কিউকারমিন আমাদের পরিপাকতন্ত্রের ক্ষতি করে। কিন্তু এই চা বেশি খেলে অ্যাসিড রিফ্লাক্সের সম্ভাবনা দেখা দেয়।

*চা- এর সঙ্গে মশলাদার বাদাম অনেকেরই ভীষণ প্রিয়। কিন্তু এই বাদাম ডায়ের সঙ্গে সবচেয়ে বেশি ক্ষতিকারক। চায়ের মধ্যে যে ট্যানিন থাকে তা বাদামের পুষ্টি শোষণে বাধা দেয়। তাই যতই ভাল লাগুক না কেন চা-এর সঙ্গে বাদাম কিন্তু কখনই নয়।

আরও পড়ুন: Malnourishment: খিচুড়ি, পরোটা আর লাড্ডুতেই অপুষ্টি কমল ৫০%, কোথায় ঘটল এমন ঘটনা?