Healthy Breakfast: ঘুম থেকে উঠেই এই সব স্বাস্থ্যকর খাবার একেবারে নয়, খেলেই কিন্তু বিপদ!

Breakfast Ideas: ফলের রসের মধ্যে থাকে সুক্রোজ আর ফ্রুকটোজ- যা আমাদের প্যাংক্রিয়াসে সরাসরি প্রভাব ফেলে। একই ভাবে লিভারেরও সমস্যা বাড়ে। আর তাই ফলের রস একেবারেই নয়

Healthy Breakfast: ঘুম থেকে উঠেই এই সব স্বাস্থ্যকর খাবার একেবারে নয়, খেলেই কিন্তু বিপদ!
এই সব খাবার খালিপেটে একেবারেই নয়
Follow Us:
| Edited By: | Updated on: Nov 07, 2022 | 9:12 AM

রাতের দীর্ঘ উপবাসের পর সকালে উপবাস ভঙ্গ করা খুবই জরুরি। যেখান থেকে এই কথাটা ব্রেকফাস্ট। অর্থাৎ উপবাস ভাঙা। তবে ব্রেকফাস্টে এমন কিছু খাবার আছে যা খেলে শরীরে একাধিক ক্ষতিকর প্রভাব পড়ে। কিন্তু এই সব কয়েকটি খাবারই স্বাস্থ্যকর। ব্রেকফাস্টে রাখারও পরামর্শ দেওয়া হয়। তবে খেলেই বিপত্তি। খাবার আমাদের শক্তির প্রধান উৎস। সারাদিন শরীরকে চালিয়ে নিয়ে যেতে হলে খাবার খেতেই হবে। আর সকালের খাবারের উপর নির্ভর করে সারাটা দিন কেমন যাবে। যদি এমন কোনও খাবার খাওয়া হয় যাতে অ্যাসিটিডির সম্ভাবনা বাড়ে তাহলে সেই খাবার প্রথম থেকেই বাদ রাখুন। শারীরিক কোনও সমস্যা হলে সারাদিনের কাজেও তার একটা প্রভাব পড়তে বাধ্য। আর তাই সকালে উঠেই যা কিছচু খাবেন না-

ফলের রস- ব্রেকফাস্টে ফলের রস একেবারেই নয়। সাজানো গোছানো ব্রেকফাস্ট থালি দেখে অনেকেরই ধারণা যে এই ভাবে খাবার খেলে শরীর ভাল থাকে। ফলের রসের মধ্যে থাকে সুক্রোজ আর ফ্রুকটোজ- যা আমাদের প্যাংক্রিয়াসে সরাসরি প্রভাব ফেলে। একই ভাবে লিভারেরও সমস্যা বাড়ে। আর তাই ফলের রস একেবারেই নয়। মিড মর্নিং ব্রেকফাস্টে খেতে পারেন ফ্রুট জুস।

লেবু-  সকালে ঘুম থেকে উঠে গরম জলে লেবু দিয়ে খাওয়া অনেকেরই অভ্যাস। তবে এই ভাবে খাবেন না। এতে অ্যাসিডিটির সমস্যা বাড়ে। এছাড়াও গরম জলে লেবু দিয়ে খেলে আমাদের মেটাবলিজম রেট কমে যায় সারাদিনের জন্য। তাই সারাদিন ফল খেতে পারেন তবে সকালে উঠে একেবারেই নয়।

ঠাণ্ডা জল-  পুষ্টিবিদরা ঘুম থেকে উঠে হালকা গরম জল খেতে বলেন কারন ঠান্ডা জল খেলে তা  পাকস্থলীর মিউকাস মেমব্রেনদের জন্য ভয়ানক  হয়ে ওঠে। ফলে সারাদিন  পেটের সমস্যা লেগেই থাকে। তাই ঘুম ভেঙে ঠান্ডা জলের বদলে এক গ্লাস হালকা গরম জল খাবেন, ভাল হয় যদি এক চামচ মধু মিশিয়ে খান।

কফি- সকালে এক কাপ কফিতে চুমুক না দিলে অনেকেরই ঘুম ভাঙে না। আর এই কফির নেশা শরীরের জন্য একেবারেই ভাল নয়। খালি পেটে কফি খেলে হাইড্রোক্লোরিক অ্যাসিডের ক্ষরণ হতে শুরু করে যার ফলে গ্যাসট্রিক বা আলসারের সম্ভাবনা বেড়ে যায়।

দই- টকদই বা মিষ্টিদই- যাই হোক না কেন সকালে ঘুম থেকে উঠে এই দই একেবারেই নয়। অন্য কোনও কিছুর সঙ্গে মিশিয়েও খাবেন না। টক দই আমাদের শরীরে ভাল ব্যাকটেরিয়া বাড়িয়ে দেয়। কিন্তু সকালে খেলে ফল হয় এর ঠিক উল্টো। আর তাই ভুলেও খাবেন না।