Allahabadi Cake: এবার ক্রিসমাস কেক বানান দেশি কায়দায়! এলাহাবাদী কেকের স্বাদ নিতে জানতে হবে সঠিক রেসিপি

প্রয়াগরাজ বা এলাহাবাদ যাই বলুন না কেন, শহরের ইতিহাস কিন্তু বেশ প্রাচীন। এখানকার সব জনপ্রিয় রেসিপিই ঐতিহ্য মেনে তৈরি করা হয়। তবে এলাহাবাদী কেকের রয়েছে অন্য গল্প।

Allahabadi Cake: এবার ক্রিসমাস কেক বানান দেশি কায়দায়! এলাহাবাদী কেকের স্বাদ নিতে জানতে হবে সঠিক রেসিপি
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2021 | 5:36 PM

সারা বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ উত্‍সবগুলির মধ্যে ক্রিসমাস হল অন্যতম একটি। ডিসেম্বরের শুরু থেকেই বিশ্বজুড়ে বড়দিনের প্রস্তুতি শুরু হয়ে যায়। টেবিল ভরতি প্রচুর খাবার. সঙ্গে ক্লাসিক পাম কেক বড়দিনের মেনু মাস্ট। ঐতিহ্যবাহী রেসিপিতেই মানুষ বেশি বিশ্বাসী। তবে বিদেশি কায়দা কেক তৈরি করার রেওয়াজ থাকলেও তাতে দেশি ট্যুইস্ট থাকতে দোষ কোথায়! ঐতিহ্যবাহী রেসিপির সঙ্গে যদি দেশি মিশেল থাকে, তাহলে কেমন তার স্বাদ হবে, জানেন কী?

প্রয়াগরাজ বা এলাহাবাদ যাই বলুন না কেন, শহরের ইতিহাস কিন্তু বেশ প্রাচীন। এখানকার সব জনপ্রিয় রেসিপিই ঐতিহ্য মেনে তৈরি করা হয়। তবে এলাহাবাদী কেকের রয়েছে অন্য গল্প। শহরের এক অ্যাংলো-ইন্ডিয়ান সংস্কৃতি ছিল একসময়। সেই কারণে এই ঐতিহ্যবাহী ক্রিসমাস কেক যুগ যুগ ধরে প্রস্তুত করা হলে তাতে রয়েছে দেশি স্বাদ। এই ধরনের কেকের স্বাদ কেউ কখনও নেননি। এই কেক তৈরির পদ্ধতি বেশ অন্যরকমও বটে।

এলাহাবাদী ক্রিসমাস কেক

কী কী লাগবে

২ কাপ ময়দা, ৬টি ডিম, ১ চা চামচ ভ্যানিলা অসেন্স, ২ চা চামচ গ্রাউন্ড স্পাইসেস, আঐধ চা চামচ বেকিং পাউডার, আধ জার জেলি, ১ কাপ মিক্সড ক্যান্ডিড ফ্রুটস, ২ কাপ চিনি

কীভাবে তৈরি করবেন

প্রথমে একটি প্যান নিয়ে গরম করুন। তাতে চিনি দিয়ে যতক্ষণ ক্যারামাইলড হয়ে বাদামি রঙের হচ্ছে, ততক্ষণ রান্না করুন। এরপর তাতে গরম জল দিয়ে ভাল করে নেড়ে নিন। জল ও চিনি যাতে ভালো করে মিশে যায়, তারজন্য বেশ কিছুক্ষণ ধরে নাড়তে থাকুন। চিনি ও জল একসঙ্গে মিশে গেসে আভেন বন্ধ করে দিন ও আলাদা রেখে দিন। এবার একটি মিক্সিং বোলে চিনি ও বাটার একসঙ্গে হুইস্ক করে নিনয বেশ নরম হয়ে গেলে তাতে ডিম ফাটিয়ে দিয়ে দিন। আবার একসঙ্গে ব্লেন্ড করে তাতে বাটার, শুকনো কিসমিস, পিঠা, দিয়ে দিন। সব একসঙ্গে মিশিয়ে নিন। এবার একটি বেকিং ট্রে-তে তেল বা বাটার লেপে এই কেক ব্যাটারটি ঢেলে দিন। এবার আভেনে বেক করুন।

কেক তৈরি হলে আইসিং সুগার ছড়িয়ে দিতে পারেন। গরম গরম পরিবেশন করলে হট কচুরিজের মতো উধাও হয়ে যাবে, তা গ্যারান্টি।

আরও পড়ুন: Traditional Christmas Cake: কেক ছাড়া ক্রিসমাস ভাবাই যায় না! বাড়িতেই বানান অসাধারণ স্বাদের ঐতিহ্যবাহী ‘ক্রিসমাস কেক’