Protect Atta from Insects: আটা বা ময়দাকে পোকামাকড়ের উপদ্রব থেকে বাঁচাবেন কীভাবে, জেনে নিন…

যদি আপনার আটা বা ময়দার পাত্রে পোকামাকড় ইতিমধ্যেই ঘোরাফেরা করছে, তবে তাদের সরানোর অন্যতম সহজ উপায় হল পাত্রের মধ্যের আটা বা ময়দাকে বের করে সূর্যের আলোতে রাখা।

Protect Atta from Insects: আটা বা ময়দাকে পোকামাকড়ের উপদ্রব থেকে বাঁচাবেন কীভাবে, জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 1:10 PM

আপনার আটার মধ্যে প্রায়ই কোনও না কোনও পোকাকে পড়ে থাকতে দেখেন? আপনার অনেক যত্ন করে গুছিয়ে রাখা আটা বা ময়দার মধ্যে পোকাগুলো নিশ্চিত জীবনযাপন করছে তো? আপনার রান্নাঘর যতই পরিষ্কার রাখুন না কেন, এই ছোট পোকাগুলো ঠিক আপনার আটা বা ময়দার কৌটোটা খুঁজে পেয়ে যায়। স্যাঁতসেঁতে পরিবেশে পোকামাকড়ের পরিমাণ বাড়ার জন্য বর্ষাকাল সবথেকে বেশি দায়ী। এই ধরনের পোকামাকড় একবার প্রজনন শুরু করলে তাদের থামানো অসম্ভব। তাদের অস্তিত্ত্বের কারণ কী এই বিষয়ে মাথা না ঘামিয়ে বা বিরক্তি হয়ে নিজের রক্তচাপ না বাড়িয়ে, আমরা যদি এই পোকাগুলোর হাত থেকে আটা বাঁচানোর উপায়গুলো দেখে নিতে পাড়ি, তাতে আমাদেরই ভাল হবে…

আমরা জানি, ময়দা বা আটা একটি জারের মধ্যে রাখা যেতে পারে। অবশ্যই যতক্ষণ না তাদের আশেপাশে কোন কীটপতঙ্গ থাকে। অনেকে পাটের ব্যাগে ময়দা রাখার পক্ষপাতি, কিন্তু দুঃখের বিষয় যে এটি আপনাকে পছন্দসই ফলাফল দেবে না। 

দীর্ঘ সময়ের জন্য আটা ভাল ভাবে সংরক্ষণ করার এই সহজ উপায়গুলি দেখে নিন:

Protect Atta

পোকামাকড়ের হাত থেকে আটাকে বাঁচান

সব সময় স্টিলের পাত্র ব্যবহার করুন:

পাট বা প্লাস্টিকের ব্যাগে আলগাভাবে ময়দা বা আটা রাখার অভ্যেস বদলান। বাতাসের আর্দ্রতা এরকম আলগাভাবে রাখা ময়দার গুণমান কমিয়ে দিতে পারে। ময়দা বা আটা সংরক্ষণ করার জন্য সব সময় স্টিল বা অ্যালুমিনিয়াম পাত্র ব্যবহার করুন। পাত্রটি ব্যবহারের আগে অবশ্যই ধুয়ে নিন এবং রোদে ভাল করে শুকিয়ে নিন। পাত্রার মধ্যে জলের ছিটেফোঁটাও যেন না থাকে। পাত্রের ঢাকনা যেন ভাল ভাবে বন্ধ থাকে। নয়তো বাতাস ঢুকে যেতে পারে আর ময়দার গুণমান খারাপ হতে পারে। পাত্র থেকে আটা বা ময়দা বের করার জন্য ছোট চামচ বা বাটি ব্যবহার করুন।

ময়দা সুরক্ষিত রাখতে নুন ব্যবহার করুন:

আপনি যদি আটা বা ময়দাকে দীর্ঘ সময়ের জন্য সংরক্ষণ করতে চান, তাহলে আপনি ১০ কেজি ময়দার পাত্রে ৪ থেকে ৫ চামচ নুন যোগ করতে পারেন। তারপর একে ভাল করে মিশিয়ে নিন। এটি আপনার ময়দাকে পোকামাকড়ের হাত থেকে রক্ষা করবে।

শুকনো লাল লঙ্কা এবং তেজপাতা ব্যবহার করুন:

আপনি যদি আপনার ময়দায় নুন যোগ করতে না চান, তাহলে সেক্ষেত্রে আপনি নুনের জায়গায় শুকনো লাল লঙ্কা বা তেজপাতা যোগ করতে পারেন। আপনি ১০ থেকে ১৫ টি শুকনো লাল লঙ্কা এবং ৩ থেকে ৪ টি তেজপাতা নিতে পারেন। এগুলি আটা বা ময়দার সঙ্গে ভাল ভাবে মিশিয়ে নেবেন। খেয়াল রাখবেন লাল লঙ্কার বীজ যেন ময়দার সঙ্গে না মিশে যায়। এই দুটি উপাদান আপনার ময়দাকে পোকামাকড়ের হাত থেকে রক্ষা করবে। আসলে, তেজপাতাকে পোকা থেকে মুক্তি পাওয়ার অন্যতম সেরা প্রতিকার বলে মনে করা হয়।

যদি আপনার আটা বা ময়দার পাত্রে পোকামাকড় ইতিমধ্যেই ঘোরাফেরা করছে, তবে তাদের সরানোর অন্যতম সহজ উপায় হল পাত্রের মধ্যের আটা বা ময়দাকে বের করে সূর্যের আলোতে রাখা। পোকাগুলি সূর্যের আলো থেকে বাঁচতে একটি অন্ধকার এবং আর্দ্র জায়গা খুঁজবে। ফলে তারা আটা বা ময়দা থেকে সরে চলে যাবে। 

আরও পড়ুন: বৃষ্টির দিনে তেলেভাজা নয়, এবার তাক লাগাতে তৈরি করুন পুষ্টিকর ‘ডেভিলড এগ’!

আরও পড়ুন: অষ্টমী স্পেশ্যাল: নিরামিষ খাওয়ারে আনুন মন ভাল করা স্বাদ, বানিয়ে ফেলুন নবাবি মালাই পনির আর শাহি মতি পোলাও!